বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদীকে বিঁধতে সোশ্যাল মিডিয়া ট্রেন্ডকে হাতিয়ার, ভাইরাল ‘ওয়ার্ডেলে’ মাতলেন রাহুল
কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (ফাইল ছবি পিটিআই) (PTI)

মোদীকে বিঁধতে সোশ্যাল মিডিয়া ট্রেন্ডকে হাতিয়ার, ভাইরাল ‘ওয়ার্ডেলে’ মাতলেন রাহুল

  • ভাইরাল গেমে ‘ওয়ার্ড অফ দ্য ডে’ অনুমান করতে হয় ছ’টি সুযোগে। সেই সুযোগেই পরপর ‘বিজেপি বিরোধী’ শব্দ প্রয়োগ রাহুল গান্ধীর।

সম্প্রতি সোশ্যাল মিডিয়া উন্মাদনা তৈরি হয়েছে ওয়ার্ডেল (Wordle)। সোশ্যাল মিডিয়ার এই ট্রেন্ডকে হাতিয়ার করেই এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর সরকারকে আক্রমণ শানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বিগত কয়েকদিন ধরেই প্লে স্টোর থেকে বিশাল সংখ্যায় এই গেম খেলার জন্য অ্যাপ ডাউনলোড করা হয়েছে। এই গেমে ‘ওয়ার্ড অফ দ্য ডে’ অনুমান করতে হয় ছ’টি সুযোগে। পাঁচ অক্ষরের শব্দটি যত কম সুযোগে অনুমান করা যায়, তার উপর নির্ভর হার-জিত। আর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই গেম খেলেছেন রাহুল গান্ধীও। সেখানে তিনি নিজের গেমের স্কোরের ছবি পোস্ট করে কেন্দ্রকে খোঁচা মারেন।

রাহুল গান্ধীর পোস্ট করা স্কোরকার্ডে ‘জুমলা’ (Jhumla), ‘ট্যাক্সেস’ (Taxes), ‘স্নুপ’ (snoop), ‘ফটো অপ’ (photo op)-এর মতো শব্দ ছিল। রাহুলের স্কোর কার্ডে ‘056’-শব্দও ছিল। প্রসঙ্গত, কেন্দ্রের বিভিন্ন বিষয়ে বিভিন্ন দাবিকে অনেক সময়ই ‘জুমলা’ বলে কটাক্ষ করে এসেছে কংগ্রেস। পেগাসাস কাণ্ড নিয়ে খোঁচা মারতেই ‘স্নুপ’ (নজরদারি) শব্দটি ব্যবহার করে থাকতে পারেন রাহুল। এদিকে অনেক সময়ই কংগ্রেস অভিযোগ করে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনেক সময়ই ছবি তোলানোর জন্য কোনও অনুষ্ঠান বা প্রকল্পে যোগ দেন। সেই অভিযোগের প্রেক্ষিতে ‘ফটো অপ’ শব্দটি ব্যবহার হয়ে থাকতে পারে। তাছাড়া মোদীর ‘ছাপ্পান্ন ইঞ্চি ছাতি’ নিয়েও কটাক্ষ করে থাকে কংগ্রেস। সেই কারণেই ‘056’-শব্দটি প্রয়োদ করে থাকতে পারেন রাহুল।

করোনা আবহে বাড়িতে বসে বসে অনেকেই অনলাইন গেমে বা সোশ্যাল মিডিয়া ট্রেন্ডে আশক্ত হয়ে পড়েছেন। ভাইরাল হওয়া গেম বা ট্রেন্ডের এই তালিকায় নতুন সংযোজন হল ওয়ার্ডেল। গেমটি প্রাক্তন রেডডিট সফটওয়্যার ইঞ্জিনিয়ার জশ ওয়ার্ডেল তৈরি করেছিলেন তাঁর সঙ্গী পলক শাহের জন্য। গেমটি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে খেলা যায়। এই গেমের এখনও কোনও অ্যাপ নেই। তবে অনেক ‘ক্লোন’ অ্যাপ সামনে এসেছে এই ধরনের খেলার জন্য। আর যুব সমাজে মোদী বিরোধিতার ঝড় তুলতে এই ট্রেন্ডকেই হাতিয়ার করলেন কংগ্রেস সাংসদ।

 

বন্ধ করুন