বাংলা নিউজ > ঘরে বাইরে > রাহুল গান্ধীর মধ্যে কোনও বিষয় রপ্ত করার দক্ষতা ও প্যাশনের অভাব আছে- ব্যারাক ওবামা
ফাইল ছবি
ফাইল ছবি

রাহুল গান্ধীর মধ্যে কোনও বিষয় রপ্ত করার দক্ষতা ও প্যাশনের অভাব আছে- ব্যারাক ওবামা

  • ওবামার লেখা বইটি প্রকাশিত হবে আগামী মঙ্গলবার

নিজের নয়া বই Promised Land-এ, বিভিন্ন রাজনৈতিক নেতাদের নিয়ে খুল্লামখুল্লা লিখেছেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ব্যারাক ওবামা। নিজের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন থেকে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুটিন অবধি, কেউ বাদ পড়েননি ওবামার সোজা সাপটা কথার তীর থেকে। সেই বইয়ে রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী ও মনমোহন সিংয়ের প্রসঙ্গও উল্লেখ করেছেন ওবামা, যেটা উঠে এসেছে বইটার নিউ ইয়র্ক টাইমসের রিভিউ থেকে। 

তবে যেভাবে তিনি রাহুল গান্ধী সম্পর্কে লিখেছেন, সেটা খুব একটা পছন্দ হবে না কংগ্রেস সমর্থকদের। রাহুল গান্ধী যেই ইমেজ হাল আমলে তৈরি করার চেষ্টা করছেন, সেটাও অনেকটা এটায় ধাক্কা খাবে বলে মনে করা হচ্ছে। ওবামা লিখেছেন রাহুলের প্রসঙ্গ- a nervous, unformed quality about him, as if he were a student who'd done the coursework and was eager to impress the teacher but deep down lacked either the aptitude or the passion to master the subject.

ওবামা রাহুল গান্ধীকে ক্লাসের এমন ছাত্রের সঙ্গে তুলনা করেছেন যে তাঁর পড়াশোনা করে এসেছে ও টিচারদের ইমপ্রেস করার চেষ্টা করছে কিন্তু আসলে তাঁর মধ্যে বিষয়টি ঠিক করে রপ্ত করার দক্ষতা ও প্যাশনের অভাব আছে। এটিকে নার্ভাস, আনফর্মড কোয়ালিটি বলে মনে করেন ওবামা। 

বলাই বাহুল্য ভারতে রাহুলের বিরোধীরা ঠিক এই কথাই বলেন প্রাক্তন কংগ্রেস সভাপতির বিষয়। তাদের হাত শক্ত হল ওবামার কথায়। লাগাতার দুইবার লোকসভা ভোটে তাঁকে সামনে রেখে ভোটে লড়ে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। পারিবারিক দূর্গ আমেঠি থেকে হারলেও কেরালার ওয়েনাড থেকে জেতেন তিনি। 

ওবামার লেখা বইটি প্রকাশিত হবে আগামী মঙ্গলবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পর্কে ওবামা কিছু লিখেছেন কি না, সেই দিকেই এখন সবার নজর থাকবে। 

বন্ধ করুন