বাংলা নিউজ > ঘরে বাইরে > টানা ৯টি বিধানসভা ভোটে ভরাডুবি, কংগ্রেসের অন্দরে চরম চাপে পড়তে পারেন রাহুল

টানা ৯টি বিধানসভা ভোটে ভরাডুবি, কংগ্রেসের অন্দরে চরম চাপে পড়তে পারেন রাহুল

কংগ্রেসের অন্দরে চরম চাপে পড়তে পারেন রাহুল গান্ধী (পিটিআই) (PTI)

দলের কোনও পদে না থেকেও কার্যত দল চালাচ্ছেন রাহুল গান্ধী। গোয়ায় জোট গঠন হোক কি পঞ্জাবে মুখ্যমন্ত্রী বাছাই, শেষ সিদ্ধান্ত নিচ্ছেন রাগা।

গতকালই প্রকাশিত হয় উত্তরপ্রদেশ-পঞ্জাবসহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল। এই পাঁচ রাজ্যের মধ্যে পঞ্জাবে ছিল কংগ্রেসেরই সরকার। তবে সেই রাজ্য এবার হাতছাড়া হয়েছে। পাশাপাশি গোয়া, উত্তরাখণ্ডে জয়ের সম্ভাবনা দেখা দিলেও বিজেপির থেকে বহু পিছনে থেকেই এই রাজ্যগুলিতে হেরেছে কংগ্রেস। উত্তরপ্রদেশে তো মাত্র দুটি আসন পেয়ে সন্তুষ্ট থাকতে হয় শতাব্দী প্রাচীন দলকে। উত্তর-পূর্বের মণিপুরেও বিজেপিকে কোনও চ্যালেঞ্জই ছুঁড়ে দিতে পারেনি হাত শিবির। এই নিয়ে গত দুই বছরে টানা ৯টি রাজ্যের বিধানসভা নির্বাচনে জয় অধরা কংগ্রেসের (তামিলনাড়ুতে ডিএমকের সঙ্গে জোট গড়ে জুনিয়র পার্টনার হয়ে ক্ষমতায় কংগ্রেস)। এই মুহূর্তে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে শুধুমাত্র দুটি রাজ্যে ক্ষমতায় আছে কংগ্রেস – রাজস্থান এবং ছত্তিশগড়। এই পরিস্থিতিতে শীঘ্রই একজোট হয়ে পর্যালোচনায় বসতে পারে কংগ্রেস নেতৃত্ব।

এদিকে শুধু ভোটে হারা নয়, তাবড় তাবড় নেতাদেরও গত কয়েক বছরে হারাতে হয়েছে কংগ্রেসকে। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া থেকে শুরু করে জিতিন প্রসাদরা একে একে কংগ্রেসের হাত ছেড়েছে। হাতে তুলে নিয়েছেন পদ্ম। এদিকে গত প্রায় দুই বছর ধরে দলের কোনও পদে না থেকেও কার্যত দল চালাচ্ছেন রাহুল গান্ধী। গোয়ায় জোট গঠন হোক কি পঞ্জাবে মুখ্যমন্ত্রী বাছাই। শেষ সিদ্ধান্ত নিচ্ছেন রাগা। এবং তাঁর সেই সিদ্ধান্ত দলের পক্ষে লাভদায়ক হচ্ছে না একেবারেই। এই পরিস্থিতিতে কংগ্রেস ও রাহুল গান্ধীর সামনে জোড়া সংকট উপনীত হয়েছে। বিজেপির বিকল্প হিসেবে আঞ্চলিক দলগুলি আর কি রাহুলের নেতৃত্ব মানবেন? কংগ্রেসের অন্দরের বিক্ষুব্ধ ‘জি ২৩’ গোষ্ঠী কি ফের সরব হবে রাহুলের বিরুদ্ধে? এদিকে আগামী কয়েক মাসেই কংগ্রেসের নয়া প্রেসিডেন্ট বেছে নেওয়ার জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে দলের অন্দরে রাহুলের কোণঠাসা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এক কংগ্রেস নেতার দাবি, রাহুল গান্ধীকে আগেই বলা হয়েছিল যে অমরিন্দর সিংকে যেভাবে পদ থেকে সরানো হয়েছিল তা দলের জন্য ভারী পড়বে। তাছাড়া দলের অন্দরে ‘সমীক্ষা’ চালিয়ে চান্নিকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করার সিদ্ধান্তও দলের বিরুদ্ধে যাবে। এই আবহে রাহুলের এই দুই সিদ্ধান্তের জেরে কংগ্রেস পঞ্জাব হাতছাড়া করে। উল্লেখ্য, দেশজুড়ে মোদী ঝড়ের মাঝেও অমরিন্দরের নেতৃত্বে কংগ্রেস পঞ্জাবে ভালো ফল করেছিল। সেই অমরিন্দরকে নির্বাচনের আগে এভাবে সরানো ভালো চোখে নেননি অনেকেই। এই আবহে নাম প্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস নেতার সাফ কথা, ‘চাপ এখন রাহুল গান্ধীর উপরেই। তাঁকেই দলের উপর থেকে নিচ তলায় বদল আনতে হবে।’ অপর এক নেতার কথায়, ‘কংগ্রেসের এমন একজন সভাপতি প্রয়োজন, যিনি দলকে ভোট এনে দিতে পারবেন।’

ঘরে বাইরে খবর

Latest News

আজ শনিবার, সারা দিন ধরে করুন এই কাজগুলি, শনিদেবের আশীর্বাদ থেকে বঞ্চিত হবেন না ১০০০০ ফ্রেশারকে চাকরি ভারতের এই IT সংস্থার,নিয়োগ আরও ৩০০০০! প্যাকেজে মুখ হবে হাঁ রাজ্য নয়, দুর্নীতির জন্য বেশি দায়ি কেন্দ্র, মত মানুষের, চমকে দেওয়া তথ্য সমীক্ষায় অরেঞ্জ ক্যাপের রেসে পন্ত ও রাহুল বড় জাম্প, বেগুনি টুপির দৌড়ে সেরা পাঁচে খলিল রসগোল্লার মতো মোলায়েম হোক জীবন! প্রিয়জনদের আজই নববর্ষের শুভেচ্ছা জানান এভাবে মোবাইল ব্যবহারকারীদের মাথায় পড়বে হাত, এক লাফে ১৫-১৭% বাড়বে ট্যারিফ ‘পথটাই ভুল ছিল!’ নকশালবাড়িতে বসে অকপটে স্বীকার কানু সান্যালের সহযোদ্ধা শান্তির ভোটের আবহেই একাধিক প্রকল্পের তোড়জোড় রেলের, বরাত ১৫৮৬ কোটি টাকার চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC বন্ধ আলমারির ভিতর গার্লফ্রেন্ডের মায়ের শরীরকে স্পর্শ করা শুরু করি: সোহল খান

Latest IPL News

চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.