বাংলা নিউজ > ঘরে বাইরে > Bharat Jodo Yatra: থাকা যাবে না কোনও হোটেলে! ৫ মাস ধরে দেশের ৩,৫৭৯ কি.মি পার করে কংগ্রেসের 'ভারত জোড়ো' যাত্রা শুরু
রাহুল গান্ধী. (AP Photo/Ajit Solanki) (AP)

Bharat Jodo Yatra: থাকা যাবে না কোনও হোটেলে! ৫ মাস ধরে দেশের ৩,৫৭৯ কি.মি পার করে কংগ্রেসের 'ভারত জোড়ো' যাত্রা শুরু

  • Bharat Jodo Yatra Details: যাত্রা কালে কোনও হোটেলে থাকবেন না কংগ্রেস নেতা নেত্রীরা। তাঁদের থাকার জন্য ৬০ টি কন্টেনারের ব্যবস্থা করা হয়েছে। তারমধ্যে রয়েছে এসি , শোবার বিছানা, টয়লেট।

দল থেকে একের পর এক দাপুটে নেতার প্রস্থান। সামনেই সভাপতি পদের ঘোষণা, আর তারও সামনে রয়েছে একাধিক রাজ্যে হাইভোল্টেজ বিধানসভা নির্বাচন। তবে মেগা ফাইনাল অবশ্যই ২০২৪ লোকসভা ভোট। এই সমস্ত রাজনৈতিক অঙ্কের মাঝেই ৭ সেপ্টেম্বর থেকে শুরু হল রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের ‘ভারত জোড়ো’ অভিযান। কী কী রয়েছে এই ভারত জোড়ো অভিযানের আওতায়? কিছু দিক দেখে নেওয়া যাক।

1

কংগ্রেস বলছে, এই ‘ভারত জোড়ো যাত্রা’র সঙ্গে কোনও নির্বাচনের যোগ নেই। দেশকে একাত্ম করতেই এই যাত্রা বলে জানানো হয়। উল্লেখ্য, এই অভিযানে ১৫০ দিনে ৩,৫৭০ কিলোমিটার রাস্তা সংযুক্ত করা যাবে। 

2

যাত্রা কালে কোনও হোটেলে থাকবেন না কংগ্রেস নেতা নেত্রীরা। তাঁদের থাকার জন্য ৬০ টি কন্টেনারের ব্যবস্থা করা হয়েছে। তারমধ্যে রয়েছে এসি , শোবার বিছানা, টয়লেট। 

3

নিরাপত্তাখাতে রাহুল গান্ধী একটি কন্টেনারে একা থাকবেন। বাকিরা কন্টেনার শেয়ার করে থাকবেন। এমনই বন্দোবস্ত করা হয়েছে। রাস্তায় খাওয়া দাওয়া করবেন এই অভিযানে অংশ গ্রহণকারীরা। সঙ্গে দেওয়া হবে লন্ড্রি। 

4

৫ মাসের এই যাত্রায় আবহাওয়ার গতিপথকে নজরে রেখে বিভিন্ন বন্দোবস্ত করা হচ্ছে। প্রতিদিন ৬ থেকে ৭ ঘণ্টা হাঁটবেন যাত্রীরা। দুটি ভাগে ভাগ করে এই যাত্রা হবে। সকাল ৭ টা থেকে সাড়ে ১০ টা, আর দুপুর ৩.৩০ মিনিট থেকে সন্ধ্যে ৬.৩০ মিনিট পর্যন্ত। 

5

প্রতিদিন ২২ থেকে ২৩ কিলোমিটার হাঁটতে হবে সকলকে। সবচেয়ে বর্ষীয়ান সদস্য এই যাত্রায় রয়েছে ৫৮ বছরের বিজেন্দ্র সিং মাহলওয়াত। আর সর্বকনিষ্ঠ হলেন ২৫ বছর বয়সী অজম জোম্বলা।

6

কন্যাকুমারী, তিরুঅনন্তপুরম থেকে শুরু করে জম্মু ও শ্রীনগর পর্যন্ত যাবে এই যাত্রা। 

বন্ধ করুন