বাংলা নিউজ > ঘরে বাইরে > চিন-পাকিস্তানের বিষয়ে আলোচনার দাবি ‘খারিজ’, প্রতিরক্ষা কমিটির বৈঠক ত্যাগ রাহুলের
রাহুল গান্ধী। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
রাহুল গান্ধী। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

চিন-পাকিস্তানের বিষয়ে আলোচনার দাবি ‘খারিজ’, প্রতিরক্ষা কমিটির বৈঠক ত্যাগ রাহুলের

  • তবে এই প্রথম মাঝপথেই প্রতিরক্ষা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির ছেড়ে বেরিয়ে গেলেন না রাহুল।

প্রতিরক্ষা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির বৈঠক ছেড়ে বেরিয়ে গেলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। সূত্র মারফত এমনই খবর মিলেছে। ওই সূত্রের দাবি, ভারতের সুরক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার দাবি তুলেছিলেন ওয়াইনাডের সাংসদ। কিন্তু তা খারিজ করে দেন বিজেপি সাংসদরা। 

‘ক্যানটনমেন্ট বোর্ডের’ কাজকর্মের বিষয়টি পর্যবেক্ষণের জন্য বৈঠকে বসে প্রতিরক্ষা বিষয়ক স্ট্যান্ডিং কমিটি। সূত্রের খবর, সেই বৈঠকে পাকিস্তান, চিনের সঙ্গে সংঘাত এবং আফগানিস্তানে তালিবানদের বিভিন্ন এলাকা দখলের মতো বিষয় নিয়ে আলোচনার দাবি তোলেন রাহুল। তিনি দাবি করেন, ‘ক্যানটনমেন্ট বোর্ডের’ কাজকর্মের পর্যবেক্ষণের পরিবর্তে পাকিস্তানের মদতপষ্ট সন্ত্রাস, পূর্ব লাদাখে চিনের সঙ্গে সংঘাতের মতো আরও গুরুত্বপূর্ণ সুরক্ষাজনিত বিষয় নিয়ে আলোচনা করা উচিত কমিটির। কিন্তু ‘পূর্ব-নির্ধারিত বিষয়ের’ বাইরে হওয়ায় ওই বিষয়গুলিতে আলোচনায় সায় দেননি কমিটির চেয়ারম্যান তথা বিজেপি নেতা জুয়াল ওরাম। তিনি স্মরণ করিয়ে দেন, পূর্ব কর্মসূচিতে না থাকা কোনও বিষয় নিয়ে যদি আলোচনা করতে হয়, তাহলে সাংসদদের আগেভাগে নোটিশ দিতে হয়। তারপরই রাহুল এবং কংগ্রেস সাংসদরা বৈঠক ছেড়ে বেরিয়ে যান। তখনও অবশ্য  কমিটির বৈঠক চলছিল।

তবে এই প্রথম মাঝপথেই প্রতিরক্ষা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির ছেড়ে বেরিয়ে গেলেন না রাহুল। গত বছর ডিসেম্বরে কার্যত একই কারণে বৈঠক ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন। সেই সময় তাঁর অভিযোগ ছিল, জাতীয় সুরক্ষার বিষয়ে আলোচনা না করে সশস্ত্র বাহিনীর উর্দি আলোচনা হচ্ছে। তাতে আদতে কমিটির সদস্যদের সময় নষ্ট হচ্ছে। সেই পরিস্থিতিতে বৈঠক ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন রাহুল।

বন্ধ করুন