বাংলা নিউজ > ঘরে বাইরে > Rahul Gandhi: রাহুল গান্ধীই হবেন লোকসভার বিরোধী দলনেতা, চিঠি দিলেন সোনিয়া, তৃণমূলের কি গোঁসা হবে?

Rahul Gandhi: রাহুল গান্ধীই হবেন লোকসভার বিরোধী দলনেতা, চিঠি দিলেন সোনিয়া, তৃণমূলের কি গোঁসা হবে?

রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধী। (AICC)

রাহুল গান্ধীকে লোকসভার বিরোধী দলনেতা করার পক্ষে সায় দিয়েছিলেন বিরোধীদের অনেকেই। কংগ্রেস নেতৃত্ব প্রথম থেকেই এই দাবি করছিলেন। এবার সেটাই হতে চলেছে।

কে হবেন বিরোধী দলনেতা তা নিয়ে গত কয়েকদিন ধরেই নানা জল্পনা। তবে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী  প্রোটেম স্পিকারকে লিখিতভাবে জানিয়েছেন, রাহুল গান্ধীই লোকসভার বিরোধী দলনেতা হবেন। কংগ্রেস নেতা কেসি বেনুগোপাল তেমনটাই জানিয়েছেন। খবর সংবাদ সংস্থা পিটিআই সূত্রে। 

এদিকে স্পিকার ইস্যুতে ইতিমধ্য়েই সুর চড়াতে শুরু করেছে তৃণমূল। তাঁদের সঙ্গে আলোচনা না করে কেন এনিয়ে একতরফা কথা বলছে কংগ্রেস তা নিয়ে নানা কথা বলা শুরু করেছে তৃণমূল। আর এবার কি তবে বিরোধী দলনেতার পদকে ঘিরেও গোঁসা হবে তৃণমূলের? এনিয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। তবে রাহুল গান্ধীকে লোকসভার বিরোধী দলনেতা করার পক্ষে সায় দিয়েছিলেন বিরোধীদের অনেকেই। কংগ্রেস নেতৃত্ব প্রথম থেকেই এই দাবি করছিলেন। এবার সেটাই হতে চলেছে। 

এবার কার্যত রাহুল গান্ধীর নেতৃত্বেই লড়েছে কংগ্রেস। একটা সময় যে রাহুলকে নিয়ে ঠাট্টা করতেন বিজেপি নেতারা, সেই রাহুলই দেখিয়ে দিলেন বিজেপির মতো দলও একক সংখ্য়াগরিষ্ঠতা পায় না সংসদে। সব মিলিয়ে এবার সংসদে বড় ধাক্কা খেয়েছে বিজেপি। আর এবার বিরোধী দলনেতার চেয়ারে বসবেন রাহুল গান্ধী। 

বরাবরই কেন্দ্রীয় স্তরে বিজেপি বিরোধিতার নিরিখে বার বারই একেবারে প্রথম সারিতে থেকেছেন রাহুল গান্ধী। 

এর আগে রাহুল গান্ধীকে লোকসভার বিরোধী দলনেতা করা প্রস্তাব নেওয়া হয়েছিল কংগ্রেসের ওয়ার্কিং কমিটির মিটিংয়ে। মোদীর বিরুদ্ধে চোখে চোখ রেখে লড়াইয়ের ক্ষেত্রে একমাত্র মুখ যে রাহুল গান্ধী সেটা কার্যত প্রমাণ হয়ে গিয়েছে। তাকেই কার্যত শীলমোহর দেওয়ার উদ্যোগ নিয়েছিল কংগ্রেস ওয়ার্কিং কমিটি।

তবে রাহুল গান্ধী তখন জানিয়েছিলেন, তিনি ভেবে জানাবেন। সূত্রের খবর।

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে দলের ৯৯ টি আসন জয়ের জন্য রাহুল গান্ধীকেই কৃতিত্ব দেওয়া হচ্ছে। এজন্য ভারত জোড়ো যাত্রাকেও অন্যতম কৃতিত্ব দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত ২০১৯ সালের সাধারণ নির্বাচনে কংগ্রেস মাত্র ৫২ টি আসন জিতেছিল। এবার সেটা একেবারে ৯৯ হয়ে গেল।

কংগ্রেস নেতা মানিকম ঠাকুর এর আগে বলেছিলেন, "কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে আমরা ২০২৪ সালের নির্বাচনে কংগ্রেস দলের পারফরম্যান্স পর্যালোচনা করতে যাচ্ছি। কংগ্রেস পার্টি সিপিপির চেয়ারপারসন নির্বাচন করবে। লোকসভায় কংগ্রেসের দলনেতা হিসেবে আমরা সকলেই মনে করি রাহুল গান্ধীকে দায়িত্ব দেওয়া উচিত। এই দায়িত্ব গ্রহণ করলে তিনি ভারতের ২৩৪ জন সাংসদের নেতৃত্ব দেবেন। আমরা সবাই জানি যে বিজেপি গত লোকসভায় একক বৃহত্তম দল হিসাবে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমারের উপর তাদের নির্ভরতাই সরকার গঠনের একমাত্র উপায়। কংগ্রেস নেতা মানিকম ঠাকুর আগেই জানিয়েছিলেন, 'ভারত জোটের নেতারা অপেক্ষা করার এবং দেখার সিদ্ধান্ত নিয়েছেন এবং আমরা সঠিক সময়ে একটি সিদ্ধান্ত নেব।

এবার সোনিয়া গান্ধী প্রোটেম স্পিকারকে চিঠি লিখে জানিয়ে দিলেন রাহুলই হবেন বিরোধী দলনেতা। 

ঘরে বাইরে খবর

Latest News

2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা 'ও সব ছাড়...' বিয়ের পর শাখা পলা পরা নিয়ে যা বললেন দর্শনার শাশুড়ি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.