বাংলা নিউজ > ঘরে বাইরে > CPIM শাসিত কেরলে মিডিয়া অফিসে পুলিশের অভিযান, BBC নিয়ে কী বলতেন? খোঁচা কংগ্রেসের

CPIM শাসিত কেরলে মিডিয়া অফিসে পুলিশের অভিযান, BBC নিয়ে কী বলতেন? খোঁচা কংগ্রেসের

 কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (PTI) (HT_PRINT)

রবিবার কোঝিকোড়ে পুলিশ একটি ইনস্পেকশন করেছিল সংবাদমাধ্যমের অফিসে। সিপিএমের বিধায়ক পিভি আনওয়ারের অভিযোগের ভিত্তিতে পুলিশ এই অভিযান চালায়। গত নভেম্বর মাসে নারকোটিকস ইজ এ ডার্টি বিজনেস শীর্ষক একটি সাক্ষাৎকার সম্প্রচার করা হয়েছিল। তা নিয়েই আপত্তি। 

উত্তর কেরলের কোঝিকোড়ে এশিয়ানেট নিউজ চ্যানেলের অফিসে পুলিশের অভিযানকে কেন্দ্র করে তুমুল শোরগোল কেরল বিধানসভায়। সোমবার কেরল বিধানসভায় এই ইস্যুকে কেন্দ্র করে হইচই পড়ে যায়। পরবর্তীকে কংগ্রেসের নেতৃত্বে বিরোধীরা বিধানসভা থেকে ওয়াকআউট করেন। স্পিকার এএন শামশীর মুলতুবি প্রস্তাবের অনুমতি দেননি।

কংগ্রেস বিধায়ক পিসি বিষ্ণুনাথ জানিয়েছেন, এভাবে সংবাদ মাধ্যমের অফিসে হানা দেওয়ার ঘটনা একেবারে পরিকল্পিত ও কাউকে টার্গেট করার জন্য় করা হচ্ছে। আসলে কান্নুরে শাসকদলের নানা কর্মকান্ড ফাঁস হয়ে যাচ্ছিল। একাধিক স্টোরি এনিয়ে তৈরি হয়েছিল। তারপরই ওই অফিসকে নিশানা করে অভিযান চালানো হয়েছে।  কংগ্রেস বিধায়কের দাবি,  এভাবে মিডিয়া অফিসের অভিযানের ঘটনা আগে শোনা যায়নি। আসলে এটা কিছুই নয়, মিডিয়ার গলা চেপে ধরার জন্য, তাদের কণ্ঠরোধ করার জন্য় এসব করা হচ্ছে। সংবাদ মাধ্যমের স্বাধীনতা হস্তক্ষেপ করার এটা একটা নমুনা। আর যারা এতদিন বিবিসি অফিসে আয়কর সার্ভে নিয়ে চোখের জল ফেলতেন তারা এখন বেমালুম চুপ করে রয়েছেন। 

এদিকে রবিবার কোঝিকোড়ে পুলিশ একটি ইনস্পেকশন করেছিল সংবাদমাধ্যমের অফিসে। সিপিএমের বিধায়ক পিভি আনওয়ারের অভিযোগের ভিত্তিতে পুলিশ এই অভিযান চালায়।  গত নভেম্বর মাসে নারকোটিকস ইজ এ ডার্টি বিজনেস শীর্ষক একটি সাক্ষাৎকার সম্প্রচার করা হয়েছিল। সেখানে একটি ভুয়ো সাক্ষাৎকার প্রকাশ করা হয়েছিল বলে সিপিএমের বিধায়কের অভিযোগ। গত ১০ নভেম্বর সেই অনুষ্ঠানটি সম্প্রচার করা হয়েছিল। সেখানে ১৪ বছর বয়সী এক কিশোরী অভিযোগ করেছিলেন সিন্থেটিক ড্রাগ প্রয়োগ করে তাকে হেনস্থা করা হয়েছিল। বিধায়কের দাবি, পুরো ভুয়ো খবর ছিল ওটা। তবে মেয়েটির বাবা ও চ্যানেল কর্তৃপক্ষ তাদের অবস্থানে অনড় রয়েছেন। 

তবে কেরলের মুখ্যমন্ত্রীর দাবি এটা কোনও রেইড নয়, কোনও অভিযান নয়। পুলিশ অভিযোগ পেয়ে সেটি নিয়ে বয়ান নেওয়ার জন্য় ওই অফিসে গিয়েছিল। একজন নাবালিকাকে কাজে লাগিয়ে কোনও খবর সম্প্রচার করাটা সংবাদমাধ্যমের নীতির মধ্যে পড়ে না। সংবাদ মাধ্যমের স্বাধীনতার নাম করে কোনও অপরাধমূলক কাজকে প্রশয় দেওয়া যায় না। 

তবে বিরোধী নেতা ভিডি সাথীসান এনিয়ে সরব হয়েছেন। তাঁর দাবি কান্নুরের সাংবাদিক একের পর এক স্টোরি করেছেন।এভাবে পুলিশ দিয়ে অভিযান করা আগে শোনা যায়নি। এমনকী যে মেয়েটিকে স্টোরিতে দেখানো হয়েছিল তার মুখটি দেখানো হয়নি। 

এশিয়া নেট অফিসে পুলিশের অভিযান প্রসঙ্গে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, কারোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হলে সেটা তার পেশার উপর নির্ভর করে না। একটি ভুয়ো ভিডিয়ো তৈরি করে তা সম্প্রচার করাটা সাহসী সাংবাদিকতা নয়। এর সঙ্গেই তিনি জানিয়েছেন, এই অভিযানকে কখনই বিবিসির অফিসে আয়কর দফতরের সমীক্ষার সঙ্গে তুলনা করা যাবে না। তারা সরকার বিরোধী সম্প্রচার করেছিল বলে এই অভিযান এমনটা নয়। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

প্রথম ধারাবাহিকেই ঘনিষ্ট দৃশ্য, দুর্জয়ের ঠোঁটে চুমু খাওয়া নিয়ে কী বললেন রানি এমনিতেই ইংরেজিতে কুপোকাত! নবাব বাড়ির সোহাকে বিয়ে করতে বেহাল হন কুণাল, কী হয়েছিল বৃহস্পতির পর শুক্রবার, আরও এক শাহজাহান ঘনিষ্ঠের বিরুদ্ধে জ্বলল ক্ষোভের আগুন মাঘী পূর্ণিমা ২০২৪ সালে কখন পড়ছে, তিথি কতক্ষণ থাকবে? ১২০ বছর পর কী ঘটবে? সন্দেশখালির পরিস্থিতি বুঝতে জেলাশাসক ও পুলিশকর্তাদের সঙ্গে তড়ঘড়ি কমিশনের বৈঠক ভোটের আগে বাড়বে বেতন! ডিএ-র পাশাপাশি সরকারি কর্মীদেরা পাবেন আরও 'উপহার'? শাহজাহানকে এনকাউন্টার করে দিতে পারে ওরা, উদ্বিগ্ন সিপিএম নেতা সেলিম মেট্রোয় করে গঙ্গার নীচ দিয়ে যাবেন মোদী? গেল প্রস্তাব, ১ ঘণ্টায় ৩ লাইনের সূচনা? প্রথম অর্ধে কিপিং করবেন না পন্ত, নরকিয়ার ফিটনেস নিয়ে বড় আপডেট দিলেন DC কর্ণধার দিদি নম্বর ওয়ানে এসে ধামসা বাজালেন মমতা, নাচলেন রচনা-ডোনার হাত ধরে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.