বাড়ি > ঘরে বাইরে > ২১ সেপ্টেম্বর থেকে ৪০টি অতিরিক্ত 'ক্লোন ট্রেন' চালাবে রেলওয়ে
ফাইল ছবি
ফাইল ছবি

২১ সেপ্টেম্বর থেকে ৪০টি অতিরিক্ত 'ক্লোন ট্রেন' চালাবে রেলওয়ে

  • এই ট্রেনগুলির গতি বর্তমানে চলা বিশেষ ট্রেনের থেকে বেশি থাকবে

যাত্রীদের সুবিধার্থে ট্রেনের সংখ্যা আরও বৃদ্ধি করছে ভারতীয় রেল। বর্তমানে যে ৩১০টি ট্রেন চলছে, তার সঙ্গে আরো কুড়ি জোড়া বিশেষ ক্লোন ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। ২১ তারিখ থেকেই শুরু হচ্ছে ক্লোন ট্রেন। 

এই প্রথম ক্লোন ট্রেন চালাবে রেল মন্ত্রক। এই মাসের শুরুতেই রেলের তরফে ঘোষণা করা হয় যেই রুটে চাপ বেশি সেখানে ক্লোন ট্রেন চালানো হবে। ওয়েটলিস্ট দেখে সেই রুটগুলি নির্ধারণ করা হবে। 

এদিন রেল জানায় ৪০টি ক্লোন স্পেশাল ট্রেন চালানো হবে। এগুলি সম্পূর্ণ ভাবে সংরক্ষিত থাকবে ও সীমিত স্টেশনে এগুলি থামবে। দশদিন আগে থেকে বুকিং শুরু হবে। ২১ তারিখের ট্রেনের জন্য ১৯ তারিখ বুকিং শুরু হবে। 

রেলমন্ত্রক জানিয়েছে ক্লোন ট্রেনে অধিকাংশ কোচই এসি থ্রি-টায়ার হবে।এই সংক্রান্ত বিস্তারিত বিজ্ঞাপন দেওয়া হবে জনগণকে অবহিত করার জন্য, বলে জানিয়েছে রেল।এই ট্রেনগুলির গতি বর্তমানে চলা বিশেষ ট্রেনের থেকে বেশি থাকবে। 

১৯ জোড়া ক্লোন ট্রেন হামসফর ট্রেন হিসাবে চলবে ও একটি চলবে জনশতাব্দী হিসাবে। ভাড়াও নেওয়া হবে সেরকম। সেপ্টেম্বর ১২ থেকে আশিটি নয়া ট্রেন দিয়েছে রেল। তার আগেই আনলকের শুরুতে ধাপে ধাপে ২৩০ টি ট্রেন চালাচ্ছিল রেল। 

মার্চ ২২ থেকে স্বাভাবিক ট্রেন পরিষেবা বন্ধ রেখেছে রেল। সেটা এখনও চালু হয়নি। জুন মাস থেকে ধাপে ধাপে বিশেষ ট্রেন বৃদ্ধি করা হচ্ছে। তবে এখনও চালু হয়নি লোকাল ট্রেন। যেভাবে করোনার বিস্তার বাড়ছে, কবে শুরু করা যাবে, সেটাও অনিশ্চিত। 

বন্ধ করুন