বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়াদিল্লি–বারাণসী ট্যুরিস্ট ট্রেনের সিদ্ধান্ত, নির্বাচনের পর ‘দিব্য কাশী যাত্রা’
নয়াদিল্লি–বারাণসী ট্যুরিস্ট ট্রেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

নয়াদিল্লি–বারাণসী ট্যুরিস্ট ট্রেনের সিদ্ধান্ত, নির্বাচনের পর ‘দিব্য কাশী যাত্রা’

  • এখানে ট্যুরিস্ট স্পটের তালিকায় থাকছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্বোধন করা কাশী করিডর।

সামনে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। আর সেদিকে তাকিয়ে নানা পরিকল্পনা নেওয়া হচ্ছে। উত্তরপ্রদেশেও হতে চলেছে বিধানসভা নির্বাচন। যোগী রাজ্যের নির্বাচনের ফলাফল প্রকাশের পরই নয়াদিল্লি–বারাণসী ট্যুরিস্ট ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক। কিন্তু যদি ফলাফল বিপক্ষে যায়, তাহলেও কী এই সিদ্ধান্ত বহাল থাকবে?‌ উঠছে প্রশ্ন।

এই প্রশ্ন ওঠার কারণ হল, বাংলা দখল করতে এসে অনেক প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদী–শাহ। কিন্তু ফলাফল বিপক্ষে যেতেই তা আর বাস্তবায়িত হয়নি। এখানে ট্যুরিস্ট স্পটের তালিকায় থাকছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্বোধন করা কাশী করিডর। এই ট্যুরিস্ট ট্রেন পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনকে (আইআরসিটিসি)। পরে তা বেসরকারির হাতে যাবে কিনা তা এখনই বলা যাচ্ছে না।

এই পর্যটন ট্রেন নিয়ে রেলমন্ত্রক সূত্রে খবর, এই ট্রেনের ভাড়ার প্যাকেজ নির্দিষ্ট করা হয়েছে। এখানে মাথাপিছু ২৫ হাজার থেকে ৩০ হাজার টাকা লাগবে। তার বিনিময়ে মিলবে চার রাত পাঁচ দিনের এই প্যাকেজ। গোটা বিষয়টির নাম দেওয়া হয়েছে ‘দিব্য কাশী যাত্রা’। এই দিব্য কাশী যাত্রা শুরু হবে আগামী ২২ মার্চ থেকে। ফার্স্ট ক্লাস এসির জন্য যাত্রীকে দিতে হবে মাথাপিছু ২৯ হাজার ৯৫০ টাকা। এসি সেকেন্ড ক্লাসের জন্য খরচ পড়বে ২৪ হাজার ৫০০ টাকা করে। ট্যাক্স নিয়ে।

কী কী থাকছে এই পর্যটন ট্রেনে?‌ রেল সূত্রে খবর, কাশী বিশ্বনাথ মন্দির এবং করিডর ছাড়া ট্যুরিস্ট স্পট হিসাবে থাকছে সারনাথ সৌধ, কালভৈরব মন্দির, বারাণসী ঘাট, সংকট মোচন মন্দির, তুলসিমানস মন্দির, দুর্গা মন্দির, ভারত মাতা মন্দির, গঙ্গা আরতি দর্শনও থাকছে প্যাকেজে। একইসঙ্গে মিলবে ব্রেকফাস্ট, লাঞ্চ এবং ডিনার। তবে শুধুমাত্র নিরামিষ খাবার। রাত্রিবাস হবে বারাণসীর হোটেলেই। থাকবেন ট্যুর গাইডও।

বন্ধ করুন