ট্রেনের টিকিট বাতিল করলে মিলবে পুরো টাকা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ট্রেনের টিকিট বাতিল করলে মিলবে পুরো টাকা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Rail ticket cancellation: এই দিন পর্যন্ত ট্রেনের টিকিট বাতিল করলে মিলবে পুরো টাকা

  • করোনাভাইরাসের প্রকোপে অনেকেই ট্রেনে যেতে চাইছেন না। আবার অনেক ট্রেনও বাতিল করে দেওয়া হচ্ছে।

করোনাভাইরাসের প্রকোপে অনেকেই ট্রেনে যেতে চাইছেন না। আবার অনেক ট্রেনও বাতিল করে দেওয়া হচ্ছে। এই পরিস্থিতিতে ১৫ এপ্রিল পর্যন্ত টিকিট বাতিল করলে যাত্রীরা পুরো টাকা ফেরত পাবেন জানাল রেল।

আরও পড়ুন : Coronavirus Queries- WhatsApp-এ এই নম্বরে মেসেজ করলেই মিলবে উত্তর

শনিবার রেল মন্ত্রকের তরফে একটি অ্যাডভাইজারি জারি করে জানানো হয়েছে, ২১ মার্চ থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত যে ট্রেনগুলি বাতিল করা হয়েছে, সেগুলির পুরো টাকা ফেরত পাবেন যাত্রীরা। একইভাবে ওই সময়ের মধ্যে যাঁরা ট্রেনের টিকিট বাতিল করবেন, তাঁদের ক্ষেত্রেও কোনও টাকা কাটা হবে না।

আরও পড়ুন : করোনাভাইরাস ছড়াতে পারে টাকা-পয়সা নাড়াচাড়ায়, সতর্ক করল ‘হু’

জাতীয় পরিবহন সংস্থার তরফে বলা হয়েছে, 'কাউন্টার থেকে কাটা রিজার্ভেশন টিকিটের (প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম) ক্ষেত্রে টাকা ফিরিয়ে দেওয়ার নিয়ম শিথিল করছে ভারতীয় রেল। ' আগের নিয়ম অনুযায়ী, যাত্রার দিনের ৭২ ঘণ্টার মধ্যে কাউন্টারে টিকিট জমা দিলে তবেই টাকা ফেরত পাওয়া যেত। করোনাভাইরাসের প্রকোপের জেরে জমায়েত এড়াতে সেই সময় বাড়িয়ে ৪৫ দিন করা হয়েছে।

আরও পড়ুন : রাজ্যে করোনা আক্রান্ত বেড়ে ৩, এবার স্কটল্যান্ড ফেরত যুবতীর শরীরে ভাইরাস

ই-টিকিটের ক্ষেত্রে অবশ্য নিয়ম একই থাকছে। অর্থাৎ টিকিটের টাকা ফেরত নেওয়ার জন্য যাত্রীদের স্টেশনে আসতে হবে না।

আরও পড়ুন : Community spread? তামিলনাড়ুর যুবক, পুনের মহিলার করোনার উত্স জানে না প্রশাসন

উল্লেখ্য, শুক্রবার সম্পর্ক ক্রান্তি এক্সপ্রেসের আট যাত্রীর শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে। মুম্বই থেকে জব্বলপুর যাওয়া কয়েকজন যাত্রীর রিপোর্টেও COVID-19 পজিটিভ এসেছে বলে জানিয়েছে রেল। পাশাপাশি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষিত 'জনতা কার্ফু' কর্মসূচির কারণে ৩,৭০০ ট্রেন বাতিল করা হয়েছে। আজ মধ্যরাত থেকে রবিরার রাত ১০ টা পর্যন্ত কোনও দূরপাল্লার ট্রেন যাত্রা শুরু করবে না বলে জানিয়েছে রেল।

বন্ধ করুন