বাংলা নিউজ > ঘরে বাইরে > রেলের এই শেয়ারে টাকা ডবল বিনিয়োগকারীদের! এখনও কিনলে লাভের সম্ভাবনা

রেলের এই শেয়ারে টাকা ডবল বিনিয়োগকারীদের! এখনও কিনলে লাভের সম্ভাবনা

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

স্টক মার্কেট বিশেষজ্ঞদের মতে, রেলের পরিকাঠামো খাতে ব্যবসা করা সংস্থাগুলির মধ্যে আরভিএনএল অন্যতম। মনে করা হচ্ছে যে, আসন্ন ইউনিয়ন বাজেট মূলত পরিকাঠামো-কেন্দ্রিক বাজেট হতে পারে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩ সালের বাজেটে বেশ রেলের পরিকাঠামো সংক্রান্ত বেশ কিছু প্রকল্পের ঘোষণা করতে পারেন।

রেলের শেয়ারে মুনাফা? টালমাটাল স্টক মার্কেটে ভেলকি দেখাচ্ছে রেল বিকাশ নিগম লিমিটেড বা RVNL-এর শেয়ার। গত ১ মাস ধরেই এটি আপট্রেন্ডে কয়েছে। এই 'মিনি রত্ন' সংস্থার শেয়ার গত এক মাসে বিনিয়োগকারীদের টাকা প্রায় দ্বিগুণ করে দিয়েছে। এইটুকু সময়েই শেয়ারের দাম ৪০ টাকা থেকে বেড়ে ৭৫ টাকা হয়ে গিয়েছে। অর্থাত্, অল্প সময়ের মধ্যেই এটি প্রায় ৯০% রিটার্ন দিয়েছে। বিনিয়োগ বিশেষজ্ঞদের বিশ্বাস, এই শেয়ার আগামী দুই মাসে আরও উর্ধ্বমুখী হতে পারে। বাজেটের আগে পর্যন্ত এই শেয়ারের দিকে তাই নজর রাখার সুপারিশ করছেন তাঁরা। 

স্টক মার্কেট বিশেষজ্ঞদের মতে, রেলের পরিকাঠামো খাতে ব্যবসা করা সংস্থাগুলির মধ্যে আরভিএনএল অন্যতম। মনে করা হচ্ছে যে, আসন্ন ইউনিয়ন বাজেট মূলত পরিকাঠামো-কেন্দ্রিক বাজেট হতে পারে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩ সালের বাজেটে বেশ রেলের পরিকাঠামো সংক্রান্ত বেশ কিছু প্রকল্পের ঘোষণা করতে পারেন। তাই, RVNL-এর শেয়ারে আগে থেকেই টাকা রাখতে শুরু করেছেন বিনিয়োগকারীরা। অনেকের মতেই এই শেয়ার আপাতত বেশ বুলিশ। তাছাড়া বাজেটে রেলের জন্য বরাদ্দ বাড়তে সোনায় সোহাগা হবে। আপাতত বাজেটের আগে পর্যন্ত এই শেয়ারের দাম ১০০ টাকা পর্যন্ত যেতে পারে বলে মনে করা হচ্ছে। আরও পড়ুন: Forbes Richest Women in India: দেশের ধনীতম মহিলা এঁরাই, আছে কিছু চমক!

RVNL শেয়ারের দামের ক্রমাগত বৃদ্ধির কারণ ব্যাখা করলেন প্রফিসিয়েন্ট ইক্যুইটিজের প্রতিষ্ঠাতা ও পরিচালক মনোজ ডালমিয়া। তিনি জানান, বাজারে বর্তমানে এই নিয়ে আলোচনা হচ্ছে। আর RVNL শেয়ারও বেশ ঊর্ধ্বমুখী রয়েছে। অনেকেই মনে করছেন যে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আসন্ন বাজেট-এ রেল পরিকাঠামো সংক্রান্ত বেশ কিছু বড় প্রকল্পের ঘোষণা করতে পারেন। RVNL রেলের পরিকাঠামো খাতে কাজ করে। আগামী ২০২৩ সালের বাজেটে রেলের পরিকাঠামো খাতে কেন্দ্র সরকার বিনিয়োগ করলে, সেক্ষেত্রে এই সংস্থাটিও বিশেষভাবে সুবিধাপ্রাপ্ত হতে পারে।

RVNL-এর শেয়ারহোল্ডারদের আপাতত প্রাক-বাজেট পর্যায় পর্যন্ত জন্য স্টক ধরে রাখার পরামর্শ দিচ্ছে GCL সিকিউরিটিজ। সংস্থার সিইও রবি সিংগল বলেন, আরভিএনএল-এর শেয়ারের দাম ২০২৩ সালের বাজেটের আগে পর্যন্ত ১০০ টাকা পর্যন্ত চড়বে বলে মনে করা হচ্ছে। তবে তিনি এটিও বলেন যে ৭৫-এর টার্গেট ছুঁয়ে ফেলায় অনেক বিনিয়োগকারী শেয়ার বেচে দিয়ে বেরিয়ে যাচ্ছেন। ফলে আপাতত শেয়ারের বৃদ্ধি কিছুটা থামতে পারে। তবে বাজেটের আগে পর্যন্ত প্রায় ১০০ টাকা পর্যন্ত এই শেয়ার পৌঁছতে পারে। সেক্ষেত্রে বড় ডিপ দেখে শেয়ারটি কিনতে পারেন বিনিয়োগকারীরা।

প্রফিসিয়েন্ট ইক্যুইটিজের মনোজ ডালমিয়া বলেন, নতুন বিনিয়োগকারীরা RVNL-এর শেয়ার ৬০-৭০ টাকার স্তরে থাকা অবস্থায় কিনে ধরে রাখতে পারেন। এর সঙ্গে অবশ্যই শেয়ারে ৬০ টাকার নিচে স্টপ লস বজায় রাখতে হবে। এরপর আসন্ন বাজেট পর্যন্ত পর্যবেক্ষণ করা যেতে পারে। আরও পড়ুন: Multibagger Stock: চলতি বছরেই প্রায় ৫৭২% রিটার্ন! এবার বোনাস শেয়ারের ঘোষণা এই মাল্টিব্যাগার স্টকের

বিঃ দ্রঃ - শেয়ার বাজার সংক্রান্ত পরামর্শ স্বাধীন বিশেষজ্ঞদের প্রদত্ত। এগুলি সম্পাদকীয় সুপারিশ নয়। স্টক মার্কেটে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। শেয়ারে টাকা রাখার আগে সমস্ত বিষয় অবশ্যই খতিয়ে দেখুন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.