বাড়ি > ঘরে বাইরে > ঢেলে সাজানো হল রেলওয়ে বোর্ড, নিযুক্ত হলেন সিইও
ফাইল ছবি
ফাইল ছবি

ঢেলে সাজানো হল রেলওয়ে বোর্ড, নিযুক্ত হলেন সিইও

  • এবার থেকে রেলওয়ে বোর্ডে পাঁচজন করে থাকবেন। 

বুধবার রাতে রেলওয়ে বোর্ডের পুনর্গঠনে আনুষ্ঠানিক ভাবে সবুজ সঙ্কেত দিয়ে দিল ক্যাবিনেটের অ্যাপয়নটমেন্টস কমিটি (এসিসি)। রেলওয়ে বোর্ডের বর্তমান চেয়ারম্যান ভিকে যাদবকে সিইও হিসাবে নিযুক্ত করা হয়েছে। 

২০১৯ সালের ডিসেম্বর মাসেই রেলওয়ে বোর্ড ঢেলে সাজানোর সিদ্ধান্ত নিয়েছিল মোদী ক্যাবিনেট। মূলত কর্মী সংকোচন করে খরচা কমানো ও ভালো ভাবে কাজের জন্য রেলের আটটি সার্ভিসকে মিশিয়ে ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস তৈরী করার সিদ্ধান্ত নেওয়া হয়। 

এই পুনর্গঠনের ফলে তিনটি শীর্ষস্থানীয় পদ বিলুপ্ত হল রেলওয়ে বোর্ড থেকে। এগুলি হল Member (Staff), Member (Engineering) ও Member (Materials Management. Member (Rolling Stock) এর বদলে Director General (HR) পদটি তৈরী করা হয়েছে। এবার থেকে মাত্র পাঁচজন সদস্য থাকবে রেলওয়ে বোর্ডে। আগে আটজন ছিল। 

নয়া নিয়ম অনুযায়ী, চেয়ারম্যানই হবেন ক্যাডার কন্টোল অফিসার, যার হাতে দায়িত্ব থাকবে হিউমান রিসোর্সের। তিনি একজন ডিরেক্টর জেনারেল পদের অফিসারের সঙ্গে এই কাজ করবেন। রেলওয়ে বোর্ডের অন্য সব সদস্যের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকল না। তারা যেই সার্ভিসের অফিসার হোন না কেন, রেলওয়ে বোর্ডের সদস্য হতে পারবেন। 

 

বন্ধ করুন