বাংলা নিউজ > ঘরে বাইরে > Railway Driver Assistance System: চালকদের ঘুম এলেই বেজে উঠবে অ্য়ালার্ম, চেপে ধরবে AI, রেলে আসছে নয়া ডিভাইস: Report

Railway Driver Assistance System: চালকদের ঘুম এলেই বেজে উঠবে অ্য়ালার্ম, চেপে ধরবে AI, রেলে আসছে নয়া ডিভাইস: Report

ট্রেনে বসবে নয়া ডিভাইস। প্রতীকী ছবি.ht (MINT_PRINT)

চালকদের কোনওভাবে ঝিমুনি আসছে কি না সেটা খেয়াল রাখবে এই যন্ত্র। ঢুলুনি এলেই অ্য়ালার্ম বাজিয়ে দেবে এই ডিভাইস। সেই সঙ্গেই এমার্জেন্সি ব্রেকও চেপে ধরা হবে।

ট্রেন চালকদের ঘুম পেলেই চেপে ধরবে বিশেষ যন্ত্র। আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সের মাধ্যমে তৈরি হচ্ছে এই যন্ত্র। নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের উদ্যোগে এই বিশেষ ধরনের যন্ত্র তৈরি হচ্ছে বলে খবর। যদি কোনওভাবে চালকদের ঢুলুনি আসে বা ঘুম ঘুম পাচ্ছে বলে বুঝতে পারে যন্ত্র তবে তক্ষুনি সতর্ক করে দেবে এই বিশেষ যন্ত্র।

গত জুন মাসে রেলওয়ে বোর্ড এনএফআরকে এই ধরনের যন্ত্র তৈরির ব্যাপারে পরামর্শ দিয়েছিল। ট্রেন চালকরা যাতে কোনওভাবে ঘুমিয়ে পড়তে না পারেন তা আটকানোর জন্যই এই বিশেষ ব্যবস্থা। কারণ ট্রেন চালকদের সতর্কতার উপর নির্ভর করে এত বিপুল সংখ্যক যাত্রীর প্রাণ। ট্রেন চালকের যদি ঝিমুনি আসে তাহলে বড় বিপদ হয়ে যেতে পারে। সেকারণেই দুর্ঘটনা এড়াতে এবার বিশেষ সিস্টেমকে লাগু করতে চাইছে রেলদফতর।

এনডিটিভি সূত্রে খবর, এই নয়া ডিভাইসের নাম রেলওয়ে ড্রাইভার অ্য়াসিসট্যান্স সিস্টেম। ঠিক কীভাবে কাজ করবে এই যন্ত্র?

সূত্রের খবর, চালকদের কোনওভাবে ঝিমুনি আসছে কি না সেটা খেয়াল রাখবে এই যন্ত্র। ঢুলুনি এলেই অ্য়ালার্ম বাজিয়ে দেবে এই ডিভাইস। সেই সঙ্গেই এমার্জেন্সি ব্রেকও চেপে ধরা হবে। নাম Railway Driver Assistance System।

তবে সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, আপাতত এই ডিভাইস প্রাথমিকস্তরে রয়েছে। তবে একবার এই যন্ত্র পুরোপুরি তৈরি হলে সেটার মহড়া করা হবে। এরপর সেটা প্রয়োগ করা হবে। এনএফআর রেলের টেকনিকাল টিম ইতিমধ্য়েই এই যন্ত্রের ব্যাপারে কাজ করছে। আগামী কয়েক সপ্তাহের মধ্য়ে এই ডিভাইস তৈরির উদ্যোগ নেওয়া হচ্ছে।

এই নয়া ডিভাইসের মাধ্যমে বড় সুরক্ষার দিকে এগোতে পারে রেল। সূত্রের খবর, গত ২ অগস্ট রেলওয়ে বোর্ড এনএফআরকে চিঠি দিয়েছিল। মূলত এই ডিভাইসটি যাতে উন্নত করা যায় তার ব্যবস্থা করার জন্য। প্রাথমিকভাবে ২০টি মালগাড়িতে এই ধরনের ডিভাইস যুক্ত করা হবে। এরপর দেখা হবে এটা কতটা কাজ করছে। যদি এই প্রকল্প সফল হয় তবে একে একে প্যাসেঞ্জার ট্রেনের ইঞ্জিন সহ বিভিন্ন ট্রেনে এই যন্ত্র লাগু করা হবে।

তবে অনেকের মতে, সমস্ত দ্রুতগতির ট্রেনে চালকদের সতর্ক করার জন্য বিশেষ ধরনের ব্যবস্থা ইতিমধ্য়েই রয়েছে। সেক্ষেত্রে আবার এই ধরনের যন্ত্রের কি প্রয়োজন?

তবে অনেকের মতে এই ধরনের যন্ত্র একটা আলাদা সুরক্ষার ব্যবস্থা করবে। কারণ রাতের দিকে যে ট্রেন চলে সেখানে কোনও চালকের যদি ঘুম এসে যায় তবে বড় বিপদ হয়ে যেতে পারে। সেক্ষেত্রে আর চিন্তার কোনও কারণ নেই।

 

ঘরে বাইরে খবর

Latest News

ষষ্ঠ দফার আগেই বিজেপি নেতার গাড়ি থেকে উদ্ধার বিপুল টাকা, দাসপুরে আলোড়ন ছাত্র-মৃত্যুর ন’মাস পার,অবশেষে ঠান্ডাঘর থেকে যাদবপুরের কর্মসমিতিতে তদন্ত রিপোর্ট Netherlands বনাম Ireland ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? দু'বারের রেকর্ড ভেঙে এবার ৪ লাখের ব্যবধানে জয় নিয়ে আত্মবিশ্বাসী অভিষেক নির্বাচনী বিজ্ঞাপন মামলায় সুপ্রিম কোর্টে গেল বিজেপি, দ্রুত শুনানির আর্জি রাত ১২ টা পর্যন্ত চলবে মেট্রো! চালানো হবে পরীক্ষামূলকভাবে, কবে কবে? কতটা যাবে? রাতে পর্যাপ্ত ঘুমের অভাব? বাড়তে পারে ডায়বিটিস, কী জানাচ্ছে গবেষণা 'রাজনীতি না করলে ইন্ডাস্ট্রিতে...' পরপর কাজ আসছে, তবুও কেন এমন বললেন কনীনিকা? নতুন করে উত্তেজনা নন্দীগ্রামে, এবার আক্রান্ত TMC, মাথা ফাটল দলের কর্মীর ভারতীয় দলের কোচ হওয়ার জন্য কোনও অজিকে প্রস্তাব দেওয়া হয়নি, দাবি জয় শাহর

Latest IPL News

IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.