বাংলা নিউজ > ঘরে বাইরে > স্টেশনে তৈরি হবে রেল আর্কেড: বিফ, পর্ক আর মদ পরিবেশনে 'না'

রেল স্টেশন সংলগ্ন জমিতে তৈরি হবে রেল আর্কেড(Rail Arcades)। ছোটখাটো সিটি সেন্টারের আদলে তৈরি হবে এই রেল আর্কেড। দেশের একাধিক গুরুত্বপূর্ণ স্টেশনে সংলগ্ন জমিতে এই ধরনের রেল আর্কেড তৈরির ব্যাপারে ইতিমধ্যেই টেন্ডার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। শপিং প্লাজা, ফুড কোর্ট সহ নানা ধরনের সুবিধা থাকবে এই রেলওয়ে আর্কেডে। ঠিক বিমানবন্দর সংলগ্ন জায়গায় যেমন দেখা যায়। তবে এই হাবগুলিতে অ্যালকোহল ও বিফ, পর্ক পরিবেশন করা যাবে না। আগাম জানিয়ে দিয়েছে রেলকর্তৃপক্ষ।

রেল সূত্রে খবর, আপাতত বেঙ্গালুরু ও চন্ডিগড় স্টেশনের জন্য এই ধরনের টেন্ডার করা হয়েছে। নামকরা ব্র্যান্ডের জিনিসপত্র মিলবে এই আর্কেডে। প্রশ্ন উঠছে তবে কী বেসরকারিকরণের প্রাথমিক ধাপ হিসাবেই এই রেলওয়ে আর্কেড তৈরির ব্যাপারে এত তোড়়জোড়? ৯ই সেপ্টেম্বরের মধ্যে টেন্ডার জমা দেওয়ার ব্যাপারে বলা হয়েছে। ৯ বছরের চুক্তিতে এই আর্কেড করা যাবে। বাণিজ্যিক, ও বিনোদনমূলক ক্ষেত্রে এই জায়গাটি ব্য়বহার করা যাবে। সাধারণ যাত্রীদের পাশাপাশি যাত্রী নন এমন মানুষও এই আর্কেডে আসতে পারবেন। কী কী থাকবে এই আর্কেডে?

রেল সূত্রে খবর, খাবার ও পানীয়র স্টল থাকবে, যাত্রী স্বাচ্ছন্দ্যের উপযোগী স্টোর, বই ও ম্যাগাজিনের স্টল, হস্তশিল্পের নানা উপকরণও থাকবে এই স্টলগুলিতে। তবে, ধূমপান সামগ্রী, মদ. বিয়ার জাতীয় পানীয় থাকবে না স্টোরে। কোনও খাবারেই বিফ ও পর্কের কোনও উপাদান ব্যবহার করা যাবে না।

বন্ধ করুন