যাত্রী স্বাচ্ছন্দ্যে নতুন পদক্ষেপ করল ভারতীয় রেল।
যাত্রী স্বাচ্ছন্দ্যে নতুন পদক্ষেপ করল ভারতীয় রেল।

এবার মাত্র একটি হেল্পলাইন থেকেই রেলযাত্রীরা পাবেন সব পরিষেবা

  • এবার শুধুমাত্র ১৩৯ নম্বরে ডায়াল করলেই যাবতীয় জরুরি পরিষেবা পাবেন যাত্রীরা। এর মধ্যে একমাত্র ব্যতিক্রম হল ১৮২ নম্বরে পাওয়া পরিষেবা।

যাত্রীদের সুবিধায় নতুন বছরে বড়সড় পদক্ষেপ করল ভারতীয় রেল। এবার থেকে রেলের যে কোনও জরুরি পরিষেবা পেতে ডায়াল করতে হবে মাত্র একটি নম্বরেই।

এ পর্যন্ত রেলের জরুরি পরিষেবাগুলির জন্য বিভিন্ন নম্বরের ব্যবস্থা ছিল। কিন্তু এবার শুধুমাত্র ১৩৯ নম্বরে ডায়াল করলেই যাবতীয় জরুরি পরিষেবা পাবেন যাত্রীরা। এর মধ্যে একমাত্র ব্যতিক্রম হল ১৮২ নম্বরে পাওয়া পরিষেবা। এই নম্বর আগের মতোই কাজ করবে বলে জানা গিয়েছে।

নতুন নম্বর চালু হওয়ার জন্য যে যে নম্বরগুলি বাতিল হল:

১৩৮- সাধারণ অভিযোগ

১০৭২- দুর্ঘটনা ও নিরাপত্তা

৯৭১৭৬৩০৯৮২- এসএমএস-এর মাধ্যমে অভিযোগ

৫৮৮৮৮/১৩৮- কামরা পরিষ্কারের জন্য

১৫২২১০- ভিজিল্যান্স

১৮০০১১১৩২১- কেটারিং পরিষেবা

বৃহস্পতিবার প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে রেলের তরফে জানানো হয়েছে, সম্মিলিত পরিষেবার জন্য ১৩৯ নম্বরটি ১২টি ভাষায় ব্যবহার করা যাবে। এই নম্বরে ইন্টারঅ্যাক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম (IVRS) চালু থাকবে। ১৩৯ নম্বরে ডায়াল করার জন্য স্মার্টফোন জরুরি নয় বলে যে কোনও মোবাইল ফোন থেকে রেলের পরিষেবা পাবেন যাত্রীরা।

সরকারের দাবি, সম্মিলিত পরিষেবা দ্রুত অভিযোগ জানাতে ও তথ্য পেতে রেলযাত্রীদের সাহায্য করবে। ১৩৯ নম্বরে পাওয়া যাবে একাধিক পরিষেবার অপশন-সহ মেনু। যেমন নিরাপত্তা ও চিকিত্সাজনিত পরিষেবা পেতে ১ টিপতে হবে।

রেলযাত্রা সম্পর্কীয় যে কোনও তথ্য পেতে বেছে নিতে হবে ২ নম্বর অপশন। এর পর সাব মেনুতে গিয়ে পিএনআর, ট্রেন পৌঁছানো ও ছাড়ার সময়, বুকিংয়ের তাত্ক্ষণিক পরিস্থিতি, যাত্রীভাড়া, টিকিট বুকিং, টিকিট বাতিল, ওয়েক আপ অ্যালার্ম ও গন্তব্যে পৌঁছানোর অ্যালার্ট, হুইলচেয়ার বুকিং, মিল বুকিংয়ের মতো পরিষেবা বেছে নেওয়া যাবে।

কেটারিং পরিষেবা নিয়ে অভিযোগ জানানো যাবে ৩ নম্বর অপশনে ক্লিক করে। সাধারণ অভিযোগের জন্য ক্লিক করতে হবে ৪ নম্বর অপশনে। ভিজিল্যান্স সংক্রান্ত অভিযোগ জানাতে ৫ নম্বর টিপতে হবে। দুর্ঘটনা ঘটলে প্রয়োজনীয় তথ্য পেতে হলে বেছে নিতে হবে ৬ নম্বর অপশন।

এ ছাড়া ৯ নম্বর অপশনে মিলবে রেলওয়ে গ্রাহকদের জানানো অভিযোগের স্টেটাস। সরাসরি কল সেন্টার একজিকিউটিভের সঙ্গে কথা বলতে চাইলে টিপতে হবে * অপশন।

বন্ধ করুন