বাংলা নিউজ > ঘরে বাইরে > উৎসবের মরশুমে সুখবর, অতিরিক্ত দুশোটি ট্রেন চালাবে রেলওয়ে
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

উৎসবের মরশুমে সুখবর, অতিরিক্ত দুশোটি ট্রেন চালাবে রেলওয়ে

রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান এই খবর জানিয়েছেন। 

লকডাউনের সময় থেকে এখনও স্বাভাবিক ট্রেন পরিষেবা চালু করেনি ভারতীয় রেলওয়ে। তবে ধাপে ধাপে ট্রেন পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা চলছে। এবার রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান জানালেন ২০০টি অতিরিক্ত ট্রেন চালানো হবে উৎসবের মরশুমে। 

ভিকে যাদব জানিয়েছেন ১৫ অক্টোবর থেকে ৩০ নভেম্বরের মধ্যে চলবে এই বিশেষ ট্রেনগুলি। ২২ মার্চের পর ট্রেন পরিষেবা বন্ধ হয়। ১৫ জোড়া বিশেষ ট্রেন চালু হল ১২ মে। এরপর ১০০ জোড়া ট্রেন চালু করা হয় পয়লা জুন থেকে। ১২ অক্টোবর থেকে আরও ৮০টি ট্রেন চালু করে রেল। 

ভিযে যাদব এদিন বলেন যে তাঁরা প্রতিটি জোনের জেনারেল ম্যানেজারদের সঙ্গে বৈঠক করেন ও তাঁদের স্থানীয় প্রশাসনের থেকে করোনার অবস্থা জানতে অনুরোধ করেছেন। এই সংক্রান্ত রিপোর্ট এলে ঠিক করা হবে কতগুলি ট্রেন চালানো হবে উৎসবের মরশুমে। আপাতত মোটের ওপর ঠিক আছে ২০০টি অতিরিক্ত ট্রেন চলবে, তবে সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন রেল কর্তা। 

প্রয়োজনমাফিক প্যাসেঞ্জার ট্রেন চালানোর বিষয়েও কথা বলেন ভিকে যাদব। তিনি বলেন ট্রেনের প্রয়োজনীয়তা, কত যাত্রী হতে পারে ও করোনা পরিস্থিতির হিসেব নিকেষ দৈনিক বিশ্লেষণ করা হবে। যেখানেই প্রয়োজন পড়বে ট্রেন চালানো হবে বলে তিনি জানান। 

যে সব রুটে টিকিটের চাহিদা খুব বেশি, সেখানে ক্লোন ট্রেন চালানো হচ্ছে। সেই ট্রেনে প্রায় ৬০ শতাংশ আসন ভরে যাচ্ছে বলে তিনি জানান। প্রতিদিন সকালে সফটওয়্যার দিয়ে দেখা হয় কোন রুটে খুব বড় ওয়েটিং লিস্ট আছে। সেখানেই ক্লোন ট্রেন চালানো হয়। সেই ট্রেনও যদি ভরে যায় আরেকটি ক্লোন ট্রেন চালানো হবে বলেও জানান ভিকে যাদব। 

 

বন্ধ করুন