বাংলা নিউজ > ঘরে বাইরে > তুঙ্গে করোনা! যাত্রীর় চাপ কমাতে কী সিদ্ধান্ত নিল রেল?
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

তুঙ্গে করোনা! যাত্রীর় চাপ কমাতে কী সিদ্ধান্ত নিল রেল?

দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে আবারও কার্ফু, আংশিক লকডাউন। ফলে, এই সময়ে বাড়ি ফেরার প্রবণতা বাড়ছে ভিনরাজ্যের কর্মীদের।

তুঙ্গে করোনা! ভিড় কমাতে কী সিদ্ধান্ত নিল রেল?

ফের তুঙ্গে করোনাভাইরাস। দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে আবারও কার্ফু, আংশিক লকডাউন। ফলে, এই সময় বাড়ি ফেরার প্রবণতা বাড়ছে ভিনরাজ্যের কর্মীদের। সে কথা মাথায় রেখেই অতিরিক্ত ট্রেন চালানোর সিদ্ধান্ত ভারতীয় রেলের।

করোনা-পূর্ব সময়কার প্রায় ৭০% পর্যন্ত ট্রেন চালাবে ভারতীয় রেল। গত এক সপ্তাহে ৬৯টি অতিরিক্ত সামার স্পেশাল ট্রেনের পরিকল্পনা করেছে ভারতীয় রেল। মূলত যেই স্টেশনগুলি থেকে পরিযায়ী শ্রমিক, ভিনরাজ্যের কর্মীরা বেশি যাতায়াত করেন, সেই রুটেই বাড়ানো হচ্ছে ট্রেন। ৮৮টি সামার স্পেশাল ট্রেন ও ৪৫টি ফেস্টিভ স্পেশাল ট্রেন-সহ মোট ১৩৩টি অতিরিক্ত ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল।

ভারতীয় রেলের এক উচ্চপদস্থ আধিকারিকের কথায়, 'ঠিক যে রুটে চাহিদা বেশি, সেখানেই ট্রেন বৃদ্ধির জন্য আমরা বিভিন্ন জোনগুলিকে নির্দেশ দিয়েছি। এমনিতেই এই গ্রীষ্মের সময়ে একটু ভিড় বৃদ্ধি পায়। এছাড়া অতিরিক্ত চাহিদা তো রয়েছে। সেই কারণেই এই গ্রীষ্মকালীন স্পেশাল ট্রেনগুলির ব্যবস্থা করা হচ্ছে।

মহারাষ্ট্রে করোনা পরিস্থিতিতে জারি হয়েছে কড়া লকডাউনের নিয়ম। এদিকে মহারাষ্ট্রেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাজে যান পরিযায়ী শ্রমিক, ব্যবসায়ী, বিভিন্ন সংস্থার কর্মী ইত্যাদি। ফলে, এই সময়টা হঠাত্ই এক ধাক্কায় মহারাষ্ট্র থেকে বিভিন্ন রুটে ট্রেনের চাহিদা বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতি আরও জটিল হওয়ার আশায় বাড়ি ফিরতে চাইছেন অনেকেই।

গত বছর করোনা লকডাউনের পর ট্রেনের অভাবে পায়ে হেঁটে বাড়ি ফিরেছিলেন বহু পরিযায়ী শ্রমিক। এ বছর যাতে সেই পরিস্থিতির পুনরাবৃত্তি না হয়, সে বিষয়ে সতর্ক রেল।

অন্যদিকে করোনা পরিস্থিতি জটিল হলেও, আপাতত ট্রেনের সংখ্যা কমবে না, আশ্বাস রেলের। রেল বোর্ডের চেয়ারম্যান সুনীত শর্মা গত সপ্তাহে বলেছিলেন, 'যাত্রী পরিবহণ বন্ধ করার কোনও পরিকল্পনা নেই রেলের। বরং লকডাউনের ভয়ে বাড়ি ফিরতে চাওয়া পরিযায়ী কর্মীদের জন্য চালানো হবে অতিরিক্ত ট্রেন।'

বন্ধ করুন