বাংলা নিউজ > ঘরে বাইরে > Railways Concession: রেলযাত্রীদের জন্য বড় খবর! চালু হচ্ছে না প্রবীণ নাগরিকদের জন্য ছাড়
চালু হচ্ছে না প্রবীণ নাগরিকদের জন্য ছাড়, ছবিটি প্রতীকী, সৌজন্যে ভারতীয় রেল

Railways Concession: রেলযাত্রীদের জন্য বড় খবর! চালু হচ্ছে না প্রবীণ নাগরিকদের জন্য ছাড়

  • রেলের তরফে আগে ৫৩টি ক্ষেত্রে ছাড় দেওয়া হত টিকিটে। তবে মহামারীর পর থেকে ৫৩টির মধ্যে মাত্র ১৩টি ক্ষেত্রে ছাড় বজায় রয়েছে।

করোনাকালে বহু জিনিসই বদলে গিয়েছিল বিশ্বে। থকে গিয়েছিল রেলের চাকা। গৃহবন্দি হয়েছিলেন কয়েকশো কোটি মানুষ। তবে ধীরে ধীরে সব ফের স্বাভাবিক হচ্ছে। এই আবহে পুরোনো জিনিসগুলোও ফিরে আসছে। রেলের ক্ষেত্রেও বিষয়টি সেরমই। পরিষেবা স্বাভাবিক হচ্ছে রেলের। লোকাল, দূরপাল্লার সব ট্রেনই প্রায় দৌড়াতে শুরু করেছে ট্র্যাকে। দূরপাল্লার ট্রেনে অসংরক্ষিত আসনেরও অনুমতি দিয়েছে রেল। কম্বল, চাদর দেওয়া শুরু হয়েছে। প্যান্ট্রি পরিষেবাও চালু হয়েছে। তবে এখনও চালু হয়নি প্রবীণ নাগরিকদের জন্য পুরোনো ছাড়। রেল মন্ত্রকের সূত্রে খবর, এখনই এই ছাড় চালু করার কথা ভাবছে না কর্তৃপক্ষ।

করোনা আবহে ভারী লোকসান হয়েছিল রেলের। সেই লোকসান ধীরে ধীরে পুষিয়ে ওঠার চেষ্টা করছে রেল। এই আবহে এখনই ফের প্রবীণ নাগরিকদের ছাড় চালু হচ্ছে না। কবে ফের এই ছাড় দেওয়া চালু হবে, তাও স্পষ্ট করে জানায়নি কেন্দ্র। রেলের আর্থিক স্বাস্থ্যের কথা ভেবেই নাকি এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এতে ক্ষুণ্ণ হতে চলেছেন কয়েক লক্ষ প্রবীণ রেলযাত্রী।

উল্লেখ্য, এর আগে পুরুষ প্রবীণ নাগরিকদের রেলযাত্রায় ৪০ শতাংশ ছাড় দেওয়া হত। সব ক্লাসেই এই ছাড় দেওয়া হত। মহিলাদের ক্ষেত্রে এই ছাড়ের পরিমাণ ছিল ৫০ শতাংশ। তবে এখন সবাইকেই পুরো ভাড়া দিয়েই রেলযাত্রা করতে হচ্ছে। এর আগে পুরুষদের ক্ষেত্রে ছাড় পেতে ন্যূনতম ৬০ বছর হতে হত, নারীদের জন্য ছাড় প্রযোজ্য ছিল ৫৮ বছর বয়স থেকেই। উল্লেখ্য, রেলের তরফে আগে ৫৩টি ক্ষেত্রে ছাড় দেওয়া হত টিকিটে। তবে মহামারীর পর থেকে ৫৩টির মধ্যে মাত্র ১৩টি ক্ষেত্রে ছাড় বজায় রয়েছে। বাকি ৪০টি ক্ষেত্রে এখন আর ছাড় দেওয়া হচ্ছে না।

বন্ধ করুন