বাড়ির পথে পরিযায়ীরা 
বাড়ির পথে পরিযায়ীরা 

১৫ লক্ষ মানুষকে ঘরে ফিরিয়েছে রেল, দেশের সব জেলা থেকেই এবার চলবে শ্রমিক স্পেশাল

টুইটারে এই কথা জানান রেলমন্ত্রী পীযূষ গোয়েল। 

হাইওয়ে দিয়ে সার বেঁধে চলছে মানুষ। ট্রাকে গাদাগাদি করে কোনওক্রমে ভিটের পথে পরিযায়ীরা। নানান জায়গায় হচ্ছে দুর্ঘটনা। এর জেরে মারাত্মক সমালোচনার মুখে পড়ছে কেন্দ্রীয় সরকার। এবার রেলমন্ত্রী জানালেন, দেশের যে কোনও স্থান থেকে পরিযায়ী শ্রমিকদের জন্য ট্রেন চালাবেন তাঁরা। একই সঙ্গে ইতিমধ্যেই ১৫ লক্ষ মানুষকে বাড়ি পাঠানো হয়েছে শ্রমিক ট্রেনের মাধ্যমে বলে জানান তিনি। 

পীযূষ গোয়েল শনিবার জানান দেশের যে কোনও স্থান থেকেই তারা শ্রমিক স্পেশাল ট্রেন চালাতে প্রস্তুত। তিনি বলেন যে জেলার কালেক্টদের একটা তালিকা বানাতে হবে কতজন পরিযায়ী শ্রমিক সেখানে আটকে আছেন। এরপর সংশ্লিষ্ট রাজ্যের নোডাল অফিসার ও রেলের নিযুক্ত নোডাল অফিসারের সঙ্গে তাঁকে যোগাযোগ করতে হবে। সেভাবেই ঠিক হবে কবে ট্রেন চলবে তার নির্ঘণ্ট। 

অন্যদিকে পয়লা মে থেকে প্রায় ১৫ লক্ষ পরিযায়ীদের নিজেদের গন্তব্যস্থলে পৌঁছে দিয়েছে রেল, বলে জানান তিনি। শুধু গত তিন দিনেই ছয় লক্ষ পরিযায়ী নিজেদের ভিটেতে ফিরেছেন। এখনও পর্যন্ত ১১৫০ ট্রেন চালিয়েছে রেল। 

তবে পশ্চিমবঙ্গ নিজেদের শ্রমিকদের ফেরাচ্ছে না ও দায় এড়াচ্ছে বলে আগে অভিযোগ করেছিলেন পীযূষ গোয়েল। বাংলা বলেছে আগামী এক মাসে ১০৫টি ট্রেন তারা আসতে দেবে রাজ্যে। গোয়েলের বক্তব্য, দিনে ১০৫টি ট্রেন বাংলার আসতে দেওয়ার অনুমতি দেওয়া উচিত। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে পরিযায়ীদের টিকিট কাটতে হবে না। যেসব শ্রমিক স্পেশাল ট্রেন বাংলায় আসবে, সেখানে টিকিট রাজ্য সরকার দিয়ে দেবে বলে তিনি জানিয়েছেন। 

 

বন্ধ করুন