বাংলা নিউজ > ঘরে বাইরে > অযথা যাতায়াত রুখতে স্বল্প দূরত্বের ট্রেনে 'একটু বেশি' ভাড়া নেওয়া হচ্ছে- রেলওয়ে

অযথা যাতায়াত রুখতে স্বল্প দূরত্বের ট্রেনে 'একটু বেশি' ভাড়া নেওয়া হচ্ছে- রেলওয়ে

ছবি সৌজন্য : এএনআই

করোনার জন্যই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

লকডাউনের পর ট্রেন পরিষেবা চালু হলেও টিকিটের দাম নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। মূলত নিত্যযাত্রীদের কাছ থেকেই আসছে অভিযোগ। এই নিয়ে এবার স্পষ্টীকরণ দিল ভারতীয় রেলওয়ে। রেলের তরফ থেকে জানানো হয়েছে অযথা ট্রেনে যাতায়াত রোখার জন্যই ভাড়া একটু বাড়িয়ে রাখা হয়েছে। 

লকডাউনের পরে পুরনো টাইমটেবিল অনুযায়ী ট্রেন এখনও চালু হয়নি। ২৫ মার্চ থেকে বন্ধ আছে স্বাভাবিক ট্রেন পরিষেবা। বর্তমানে শুধু বিশেষ যাত্রিবাহী ট্রেন চলছে। এদিন রেলমন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে যে কোভিডের জন্য প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া ওই একই দূরত্বের অসংরক্ষিত মেল, এক্সপ্রেস ট্রেনের ভাড়ার সমান করা হয়েছে। প্রসঙ্গত, এই নিয়ে নিত্যযাত্রীরা অত্যন্ত ক্ষুব্ধ কারণ তাদের অনেক বেশি টাকা দিতে হচ্ছে। 

রেলের অবশ্য দাবি যে অল্পই বেশি নেওয়া হচ্ছে লোকজন যাতে শুধু অত্যাবশক যাত্রার জন্য ট্রেনে ওঠে। ট্রেন যাত্রার ফলে যাতে করোনা আরও ছড়িয়ে না যায়, তার জন্যেই এই সিদ্ধান্ত বলে রেল জানিয়েছে। বর্তমানে প্রায় ৬৫ শতাংশ মেল ও এক্সপ্লেস ট্রেন চলছে। সাবার্বান ট্রেন পরিষেবা প্রায় ৯০ টি চলছে। সব মিলিয়ে ১২৫০ মেল-এক্সপ্লেস ট্রেন ও ৩২৬ প্যাসেঞ্জার ট্রেন চালাচ্ছে রেল। তবে স্বল্প দূরত্বের ট্রেন মোট ট্রেনের মাত্র তিন শতাংশ বলে জানিয়েছে রেল।  কোভিড পরিস্থিতি অনুযায়ী রেল পরবর্তী পদক্ষেপ নেবে বলেও জানানো হয়েছে। 

বন্ধ করুন