বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার ছুটবে ‘‌অক্সিজেন এক্সপ্রেস’‌, বিভিন্ন রাজ্যে ঘাটতি মেটাতে বিকল্প পথ রেলের

এবার ছুটবে ‘‌অক্সিজেন এক্সপ্রেস’‌, বিভিন্ন রাজ্যে ঘাটতি মেটাতে বিকল্প পথ রেলের

এই ট্রেনকে বলা হচ্ছে অক্সিজেন এক্সপ্রেস। ছবি সৌজন্য–এএনআই।

এই ব্যবস্থার জন্য সম্পূর্ণ প্রস্তুত বলে জানিয়েছে রেল মন্ত্রক।

করোনা সংক্রমণ বাড়ছে দেশজুড়ে। মৃতের সংখ্যায় যেন এক্সপ্রেস ছুটছে। তারই মধ্যে অক্সিজেনের অভাব আশঙ্কা বাড়িয়ে তুলেছে। এবার সেই অভাব মেটাতে ট্রেনে করে দেশের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে নিয়ে যাওয়া হবে চিকিৎসার জন্য ব্যবহৃত তরল অক্সিজেন এবং অক্সিজেন সিলিন্ডার। এই ব্যবস্থার জন্য সম্পূর্ণ প্রস্তুত বলে জানিয়েছে রেল মন্ত্রক। আর এই ট্রেনকে বলা হচ্ছে অক্সিজেন এক্সপ্রেস।

প্রযুক্তিগত সমস্যার সমাধান করে রেল মন্ত্রক জানিয়েছে, ট্রেনে করে যাতে তরল অক্সিজেন নিয়ে আসা যায় তার ব্যবস্থা করা হয়েছে। এই পরিষেবার জন্য রেল মন্ত্রকের কাছে আর্জি জানিয়েছিল মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের সরকার। সেই আর্জি মেনে নিয়ে রেলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, তরল অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডারের পর্যাপ্ত জোগান নিশ্চিত করতে রেল প্রস্তুত। রবিবার রেল মন্ত্রকের পক্ষ থেকে সবুজ সংকেত মিলেছে অক্সিজেন এক্সপ্রেসের।

রেলমন্ত্রক সূত্রে খবর, ট্রায়ালের পর খালি ট্যাংকার মুম্বই এবং তার সংলগ্ন রেল স্টেশন থেকে ভাইজ্যাগ, জামশেদপুর, রাউরকেল্লা পাঠানো হবে। সেখান থেকে অক্সিজেন ট্যাংকার ভর্তি হয়ে আসবে। ১৯ এপ্রিলের মধ্যে সব র‍্যাম্প তৈরি হয়ে যাবে বলেও জানানো হয়েছে। এমনকী গ্রিন করিডরের মাধ্যমে এই ট্রেনগুলি পৌঁছে যাবে নির্দিষ্ট রাজ্যে।

রবিবারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছে ২ লক্ষ ৬১ হাজার। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৫০১ জনের। তার মধ্যে সব থেকে বেশি আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে। সেখানে নতুন করে কড়া কোভিড বিধি চালু করা হয়েছে। বিধি না মানলে কড়া ব্যবস্থা নেওয়ার বার্তাও দেওয়া হয়েছে। মৃত্যু হয়েছে এক হাজার ৫০১ জনের। বর্তমানে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৮ লাখ এক হাজার ৩১৬।

ঘরে বাইরে খবর

Latest News

ভিনধর্মে বিয়ে টেকেনি, ২য় বিয়ের আগে কালীঘাটে আশীর্বাদ নিতে পৌঁছলেন রূপাঞ্জনা তাক লাগাল জামিয়া মিলিয়া, ফ্রি কোচিংয়ে বাজিমাত, ইউপিএসসিতে সফল ৩১জন হাঁটুর বয়সী জসলিনের সঙ্গে প্রেমচর্চা অতীত! ‘আমি বিবাহিত’, জানালেন ৫২-র সুখবিন্দর ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত DA বাড়ছে, তারইমধ্যে ‘ডবল’ ছক সরকারি কর্মীদের! ভোট মিটলেই বড় সুখবর দেবে বাংলা? বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত নায়ক হৃত্বিক, খলনায়ক জুনিয়র NTR, শ্যুটিং চলাকালীন ফাঁস দুই তারকার War 2 লুক মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করতে উদ্যোগ, থানার পুলিশকে ‘‌ধমক’‌ অগ্নিমিত্রার সিএএ নিয়ে ইস্তেহারে খোলাখুলি জানাল তৃণমূল, মতুয়ারা কি চটে যাবেন? IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড

Latest IPL News

‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.