বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার ছুটবে ‘‌অক্সিজেন এক্সপ্রেস’‌, বিভিন্ন রাজ্যে ঘাটতি মেটাতে বিকল্প পথ রেলের
এই ট্রেনকে বলা হচ্ছে অক্সিজেন এক্সপ্রেস। ছবি সৌজন্য–এএনআই।
এই ট্রেনকে বলা হচ্ছে অক্সিজেন এক্সপ্রেস। ছবি সৌজন্য–এএনআই।

এবার ছুটবে ‘‌অক্সিজেন এক্সপ্রেস’‌, বিভিন্ন রাজ্যে ঘাটতি মেটাতে বিকল্প পথ রেলের

  • এই ব্যবস্থার জন্য সম্পূর্ণ প্রস্তুত বলে জানিয়েছে রেল মন্ত্রক।

করোনা সংক্রমণ বাড়ছে দেশজুড়ে। মৃতের সংখ্যায় যেন এক্সপ্রেস ছুটছে। তারই মধ্যে অক্সিজেনের অভাব আশঙ্কা বাড়িয়ে তুলেছে। এবার সেই অভাব মেটাতে ট্রেনে করে দেশের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে নিয়ে যাওয়া হবে চিকিৎসার জন্য ব্যবহৃত তরল অক্সিজেন এবং অক্সিজেন সিলিন্ডার। এই ব্যবস্থার জন্য সম্পূর্ণ প্রস্তুত বলে জানিয়েছে রেল মন্ত্রক। আর এই ট্রেনকে বলা হচ্ছে অক্সিজেন এক্সপ্রেস।

প্রযুক্তিগত সমস্যার সমাধান করে রেল মন্ত্রক জানিয়েছে, ট্রেনে করে যাতে তরল অক্সিজেন নিয়ে আসা যায় তার ব্যবস্থা করা হয়েছে। এই পরিষেবার জন্য রেল মন্ত্রকের কাছে আর্জি জানিয়েছিল মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের সরকার। সেই আর্জি মেনে নিয়ে রেলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, তরল অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডারের পর্যাপ্ত জোগান নিশ্চিত করতে রেল প্রস্তুত। রবিবার রেল মন্ত্রকের পক্ষ থেকে সবুজ সংকেত মিলেছে অক্সিজেন এক্সপ্রেসের।

রেলমন্ত্রক সূত্রে খবর, ট্রায়ালের পর খালি ট্যাংকার মুম্বই এবং তার সংলগ্ন রেল স্টেশন থেকে ভাইজ্যাগ, জামশেদপুর, রাউরকেল্লা পাঠানো হবে। সেখান থেকে অক্সিজেন ট্যাংকার ভর্তি হয়ে আসবে। ১৯ এপ্রিলের মধ্যে সব র‍্যাম্প তৈরি হয়ে যাবে বলেও জানানো হয়েছে। এমনকী গ্রিন করিডরের মাধ্যমে এই ট্রেনগুলি পৌঁছে যাবে নির্দিষ্ট রাজ্যে।

রবিবারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছে ২ লক্ষ ৬১ হাজার। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৫০১ জনের। তার মধ্যে সব থেকে বেশি আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে। সেখানে নতুন করে কড়া কোভিড বিধি চালু করা হয়েছে। বিধি না মানলে কড়া ব্যবস্থা নেওয়ার বার্তাও দেওয়া হয়েছে। মৃত্যু হয়েছে এক হাজার ৫০১ জনের। বর্তমানে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৮ লাখ এক হাজার ৩১৬।

বন্ধ করুন