হাওড়া থেকে ট্রেন এল মুম্বইয়ে
হাওড়া থেকে ট্রেন এল মুম্বইয়ে

পয়লা জুন থেকে শুরু ২০০টি ট্রেন, চলবে দুরন্ত, জনশতাব্দী, বুকিং শুরু বৃহস্পতিবার

রাজ্যের ভিতরেও ট্রেন চলাচল শুরু করল কেন্দ্র। 

বুধবার রাতে ভারতীয় রেলের তরফ থেকে জানানো হল যে পয়লা জুন থেকে ১০০ জোড়া ট্রেন চালু  করা হবে। অর্থাত্ ২০০টি ট্রেন ( আপ ও ডাউন) চালাবে রেল। এর মধ্যে বেশ কয়েকটি পশ্চিমবঙ্গেও আসবে বলে তালিকায় দেখা যাচ্ছে। 

প্রাথমিক ভাবে বলা হয়েছিল পয়লা জুন থেকে শুধু ২০০টি নন-এসি ট্রেন চালাবে ভারতীয় রেল। কিন্তু সেই সিদ্ধান্ত বদলেছে তারা। বুকিং শুরু হবে ২১ মে সকাল দশটা থেকে। সর্বাধিক ৩০ দিন আগে বুকিং করা হবে। বর্তমানে যে বিশেষ ট্রেনগুলি চালাচ্ছে রেল, তাতে সর্বাধিক সাত দিন আগে টিকিট কাটা যায়। অনলাইনেই পুরো টিকিট কাটতে হবে। এজেন্টদের দিয়ে টিকিট কাটা চলবে না। 

যেসব ট্রেনগুলি চলবে তার মধ্যে অন্যতম হল জনশতাব্দী, সম্পর্ক ক্রান্তি, দুরন্ত প্রভৃতি। ট্রেনের জেনারেল কোচও সংরক্ষিত হবে। কোনও অসংরক্ষিত কোচ থাকবে না ট্রেনে। জেনারেলে দ্বিতীয় শ্রেণির টিকিটের ভাড়া দিতে হবে। সবাইকে বসার জায়গা দেওয়া হবে। 

দেখে নিন পুরো তালিকা- 

পুরো তালিকা
পুরো তালিকা
কোথায় কোথায় যাচ্ছে জেনে নিন 
কোথায় কোথায় যাচ্ছে জেনে নিন 

ওয়েটিং লিস্টের টিরিট হোল্ডারদের ট্রেনে উঠতে দেওয়া হবে না। এছাড়াও অসংরক্ষিত টিকিট, তত্কালের অনুমতি দিচ্ছে না রেল। তবে আরএসি টিকিট কাটা যাবে। মাস্ক পরে যাত্রীদের আসতে হবে। থার্মাল স্ক্রিনিংয়ের জন্য ৯০ মিনিট আগে আসতে হবে। 

বর্তমানে ট্রেনে যে সব কোটা আছে, সেগুলি এই ট্রেনগুলিতেও থাকবে। সেই কারণে স্টেশনে রিজার্ভেশন কাউন্টার কয়েকটা খোলা থাকবে, কিন্তু সাধারণ মানুষ সেগুলি ব্যবহার করতে পারবেন না।  পয়লা মে থেকে ধাপে ধাপে ট্রেন পরিষেবা চালু করেছে রেল। 

প্রথমে শ্রমিক ট্রেন ও পরে বিশেষ ট্রেন। এবার পয়লা জুন কার্যত পুরো পরিষেবাই খুলে দিল রেলওয়ে। সামাজিক দূরত্ব বজায় রেখে মানুষ সতর্ক ভাবে যাতায়াত করবেন এটাই তাদের আশা। 

 

বন্ধ করুন