বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রেন ভাড়ায় প্রবীন নাগরিকদের ছাড়ের সুযোগ কি ফিরছে? বড় জবাব দিলেন রেলমন্ত্রী
প্রবীন নাগরিকদের ছাড়ের সুযোগ প্রসঙ্গে বড় জবাব দিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী( Hindustan times) (MINT_PRINT)

ট্রেন ভাড়ায় প্রবীন নাগরিকদের ছাড়ের সুযোগ কি ফিরছে? বড় জবাব দিলেন রেলমন্ত্রী

  • মন্ত্রী জানিয়েছেন, রেলের ভাড়া কম থাকার জেরে ইতিমধ্যে সিনিয়র সিটিজেন সহ যাত্রী পরিবহণের প্রায় ৫০ শতাংশ খরচা রেলকে বহন করতে হয়। এছাড়াও কোভিডের জেরে ২০১৯-২০ সালের তুলনায় গত দুবছর রেলের আয় অনেকটাই কমে গিয়েছে।

প্রবীন নাগরিক ও খেলোয়াড়দের রেলের ভাড়ায় ছাড় দেওয়ার বিষয়টি আর ফেরাতে চাইছে না রেল। এককথায় রেলকর্তৃপক্ষে কার্যত এই ছাড়ের বিরুদ্ধেই যাচ্ছে বলে খবর। বুধবার লোকসভায় একটি লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, রেলের বিভিন্ন শ্রেণিতে ভাড়া এমনিতেই কম। কম ভাড়ার জন্য় ও বিভিন্ন ক্যাটাগরিতে রেলের ভাড়ায় ছাড়ের জেরে রেলের এমনিতেই ক্ষতি হচ্ছে। জানিয়ে দিয়েছেন রেলমন্ত্রী।

এদিকে কোভিড অতিমারির প্রকোপ কিছুটা কমে যাওয়ার পরে ফের প্রবীন নাগরিক, ছাত্রছাত্রী ও খেলোয়াড়দের ভাড়ায় ছাড়ের বিষয়টি ফিরিয়ে আনা হবে কি না সেই প্রশ্ন উঠেছিল লোকসভায়। সেই প্রশ্নের জবাব দিয়েছেন রেলমন্ত্রী।

মন্ত্রী জানিয়েছেন, রেলের ভাড়া কম থাকার জেরে ইতিমধ্যে সিনিয়র সিটিজেন সহ  যাত্রী পরিবহণের প্রায় ৫০ শতাংশ খরচা রেলকে বহন করতে হয়। এছাড়াও কোভিডের জেরে ২০১৯-২০ সালের তুলনায় গত দুবছর রেলের আয় অনেকটাই কমে গিয়েছে। এর জেরে দীর্ঘকালীন ক্ষেত্রে রেলের অর্থনৈতিক ক্ষেত্রে খারাপ প্রভাব পড়েছে। এর উপর রেল ভাড়ায় ছাড়ের জেরে রেলের উপর বড় প্রভাব পড়ছে। সেক্ষেত্রে সিনিয়র সিটিজেন সহ অন্যান্য ক্ষেত্রে ভাড়ায় ছাড়ের বিষয়টি আর টেনে নিয়ে যাওয়া সম্ভব নয়।

এদিকে বিভিন্ন মহল থেকে ইতিমধ্যেই দাবি উঠছে রেল ভাড়ায় প্রবীন নাগরিকদের ছাড় দেওয়ার বিষয়টি ফের ফিরিয়ে আনা হোক।কিন্তু সেটা যে এখনই সম্ভব নয় তার ইঙ্গিত দিলেন মন্ত্রী। 

বন্ধ করুন