বাংলা নিউজ > ঘরে বাইরে > জোড়া নিম্নচাপে সপ্তাহভর বৃষ্টির সম্ভাবনা দেশে, বাদ যাবে না রাজ্য
 বৃষ্টিপাত। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
 বৃষ্টিপাত। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

জোড়া নিম্নচাপে সপ্তাহভর বৃষ্টির সম্ভাবনা দেশে, বাদ যাবে না রাজ্য

  • মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আরবসাগরের বুকে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। অন্যদিকে দেশের পূর্বদিকে বঙ্গোপসাগরের বুকেও ক্রমেই সক্রিয় হয়ে উঠছে নিম্নচাপ।

‌জোড়া নিম্নচাপের জেরে দেশের বিভিন্ন প্রান্তে সপ্তাহ জুড়েই চলবে বৃষ্টিপাত। বাদ যাবে না কলকাতা সহ রাজ্যের বিভিন্ন এলাকাও। এখানেও দফায় দফায় বৃষ্টিপাত হবে। সম্প্রতি মৌসম ভবনের তরফে এই কথাই জানানো হয়েছে।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আরবসাগরের বুকে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। অন্যদিকে দেশের পূর্বদিকে বঙ্গোপসাগরের বুকেও ক্রমেই সক্রিয় হয়ে উঠছে নিম্নচাপ। আরব সাগরের বুকে নিম্নচাপের জেরে ভারতের পশ্চিম উপকূলবর্তী এলাকায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী পাঁচদিন টানা বৃষ্টি হতে পারে গুজরাটে। প্রবল বৃষ্টির জেরে ভাসতে পারে মহারাষ্ট্রের বিভিন্ন জায়গা। ইতিমধ্যে মৌসম ভবনের তরফে এই বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির হাত থেকে রেহাই পাবে না রাজস্থানও। সেখানেও বিভিন্ন জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাহাড়ি এলাকা মাউন্ট আবুতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও বৃষ্টির তেমন কোনও প্রভাব পড়বে না জয়পুরে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ভারতেও। লখনউ, আগ্রাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে শিমলাতেও বৃষ্টিপাত হতে পারে। রাজধানী দিল্লির আকাশ মেঘাচ্ছন্ন থাকবে বলেই পূর্বাভাস মৌসম ভবনের। আরও উত্তরে জম্মু–কাশ্মীরের শ্রীনগর ও লেহতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

এদিকে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে বৃষ্টির প্রকোপ থেকে রেহাই পাবে না কলকাতা সহ আশেপাশের এলাকাও। এদিন দফায় দফায় কলকাতা ও তার আশেপাশের এলাকায় বৃষ্টিপাত হয়। এই বৃষ্টির রেশ বজায় থাকবে আগামী কয়েকদিনও। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েকদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাতের সঙ্গে সঙ্গে আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। আগামী কয়েকদিন উত্তরবঙ্গেও বৃষ্টির প্রকোপ বজায় থাকবে।

বন্ধ করুন