বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লিতে আহমেদ প্যাটেলের সঙ্গে সাক্ষাৎ সচিন পাইলটের, ২ সপ্তাহ আগেও করেন সতর্ক

দিল্লিতে আহমেদ প্যাটেলের সঙ্গে সাক্ষাৎ সচিন পাইলটের, ২ সপ্তাহ আগেও করেন সতর্ক

রাজস্থানের উপ-মুখ্যমন্ত্রী সচিন পাইলট (ফাইল ছবি. সৌজন্য পিটিআই)

কপিল সিব্বল বলেন, ‘দলের জন্য চিন্তিত। আমাদের আস্তাবল থেকে ঘোড়া বেরিয়ে যাওয়ার পরই কি শুধু আমরা জেগে উঠব?’

ইটের গাঁথুনি যে নড়বড়ে, তা প্রথম থেকেই জানা ছিল। যতদিন গিয়েছে, ধীরে ধীরে পলেস্তারাও খসে পড়েছে। কিন্তু সেই ভাঙাচোরা বাড়ি যে ক্রমশ মেরামতের বাইরে চলে যাচ্ছে, সে বিষয়ে খুব সম্ভবত সপ্তাহদুয়েক আগেই দলের শীর্ষনেতাদের সতর্ক করে দিয়েছিলেন রাজস্থানের উপ-মুখ্যমন্ত্রী সচিন পাইলট। 

দু'তরফের নেতাদের থেকেই ‘হিন্দুস্তান টাইমস’ জানতে পেরেছে, শনিবার জয়পুর ছেড়েছেন পাইলট এবং তাঁর সমর্থনে থাকা বিধায়করা। গিয়েছেন দিল্লিতে এবং বর্ষীয়ান কংগ্রেস নেতা আহমেদ প্যাটেলের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনাও করেন। কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত নেতাকে পাইলট জানান, মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সঙ্গে তাঁর বনিবনা হচ্ছে না। দু'জনের মধ্যে মতবিরোধ ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যাচ্ছে।

বিষয়টি নিয়ে অবহিত এক নেতা বলেন, ‘তিনি (পাইলট) অভিযোগের একটি দীর্ঘ তালিকা তুলে ধরেন।’ কিন্তু দিল্লিতে সেই বৈঠকের পর কংগ্রেসের তরফে কোনও পদক্ষেপ করা হয়েছে কিনা, তা স্পষ্ট নয়। পাশাপাশি দলের সাধারণ সম্পাদক কে সি ভেনুগোপালের সঙ্গেও দেখা করেন  পাইলট।

যদিও গেহলট-পাইলটের দ্বন্দ্ব একেবারেই নতুন নয়। বরং সেই মতবিরোধ যে দীর্ঘদিন ধরেই চলছে, তা দলের অভ্যন্তরে কারোর অজানা নয়। ২০১৮ সালে রাজস্থান বিধানসভা নির্বাচনে যখন ২০০-র মধ্যে ১০৭ টি আসন পেয়েছিল কংগ্রেস, তখন প্রদেশ কংগ্রেসের সভাপতি ছিলেন পাইলট। বিজেপির প্রবল পরাক্রম সত্ত্বেও কংগ্রেস যে বাজিমাত করেছিল, তার মূল কাণ্ডারী ছিলেন পাইলট। কিন্তু মধ্যিখান থেকে আসরে ঢুকে পড়েন বর্ষীয়ান নেতা গেহলট। তার জেরে কংগ্রেসের চিরাচরিত নবীন-প্রবীণ আরও একবার প্রকাশ্যে চলে আসে। রাজস্থানের ক্ষমতা দখলের আবহের মধ্যে তা কংগ্রেসের গলায় কাঁটা হয়ে বিঁধতে থাকে। শেষপর্যন্ত মধ্যপন্থা অবলম্বন করে গেহলটকে মুখ্যমন্ত্রী করেন রাহুল গান্ধী। উপ-মুখ্যমন্ত্রী হন পাইলট।

কিন্তু সেই পদ যে আদতে নামভারী এবং কঙ্কালসার, তা স্পষ্ট করে দেন রাজ্যের এক নেতা। নাম গোপন রাখার শর্তে এক কংগ্রেস নেতা বলেন, ‘উপ-মুখ্যমন্ত্রীর ক্ষমতা সীমিত এবং রাজ্যের কোনও সিদ্ধান্তের আগে আলোচনা করা হয় না। অধিকাংশ মন্ত্রিসভার বৈঠকে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা সংবাদমাধ্যম থেকে জানতে পারেন উনি (পাইলট)।’

তবে দিল্লির সেই বৈঠকের পর পরিস্থিতি সামাল দিতে কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তা স্পষ্ট নয়। কারণ প্যাটেল এবং পাইলট দু'জনকেই ফোনে পাওয়া যায়নি। কিন্তু মুখ খুলেছেন দলের শীর্ষ নেতারা। তারইমধ্যে বিশেষ তাৎপর্যপূর্ণ টুইট করেছেন কংগ্রেস সাংসদ তথা প্রাক্তন মন্ত্রী কপিল সিব্বল। তিনি বলেন, ‘দলের জন্য চিন্তিত। আমাদের আস্তাবল থেকে ঘোড়া বেরিয়ে যাওয়ার পরই কি শুধু আমরা জেগে উঠব?’ 

সিব্বলের সেই প্রশ্নের উত্তর দিতে পারবেন কংগ্রেসের শীর্ষ নেতারাই। কিন্তু ‘ঘোড়া’-র ‘ক্ষোভ’ যে কংগ্রেস সরকারকে বিপদের মুখে ঠেলে দিয়েছে, তা জলের মতো স্পষ্ট।

ঘরে বাইরে খবর

Latest News

বিরাটের কাছে এসে আক্ষেপ কামিন্সের, কোহলি বললেন ‘তুমি দুর্দান্ত’-ভিডিয়ো সম্পদ বণ্টনের ক্ষেত্রে মার্ক্সবাদী ব্যাখ্যা মেনে চলব না, বলল সুপ্রিম কোর্ট, তবে… আমি WI-কে সমর্থন করব: T20 WC 2024-র জন্য ICC-র দূত হয়েই মনের কথা বললেন বোল্ট বিয়ের আগে ভালোবাসার ইস্তেহার! আদৃতের জন্য বার্তা কৌশাম্বির, ‘তুমিই এখন…’ ভোটের আগেই দার্জিলিংয়ে ১০ লক্ষ নগদ টাকা-সহ গ্রেফতার রাজু বিস্তা ঘনিষ্ঠ BJP নেতা শ্রীরূপার বিরুদ্ধে অশ্লীল মন্তব্যের অভিযোগে অভিষেকের বিরুদ্ধে কমিশনে বিজেপি ‘কংগ্রেস-সিপিএম BJP-র B-টিম'!ইন্ডিয়া জোটের ভবিষ্যৎ কার উপর নির্ভর,জানালেন অভিষেক 'সলমন মদ পরিবেশনার দায়িত্বে! শাহরুখ, শ্রীদেবীরা তো সকলেই আমার বিয়েতে নেচেছিলেন' ‘মনে হয় সব ছেড়ে বাবার কাছে চলে যাই’, লিখলেন ইরফান-পুত্র বাবিল! সব ঠিক আছে তো? চাকরিতে প্রমোশন, ব্যবসায় বিপুল টাকা লাভ! শুক্র-সূর্যের যুতিতে মেষ সহ লাকি কারা?

Latest IPL News

বিরাটের কাছে এসে আক্ষেপ কামিন্সের, কোহলি বললেন ‘তুমি দুর্দান্ত’-ভিডিয়ো IPL-এর আচরণবিধি লঙ্ঘন করলেন রসিখ! দিল্লির বোলারকে লাল চোখ দেখালেন ম্যাচ রেফারি পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.