বাংলা নিউজ > ঘরে বাইরে > Mahatma Gandhi English Medium School: হিন্দি মিডিয়াম স্কুলগুলিকে ইংলিশ মিডিয়াম স্কুলে রূপান্তর নিয়ে ক্ষোভ রাজস্থানে
রাজস্থানে ইংরেজি মিডিয়াম স্কুল ইস্যুতে সংঘাত তুঙ্গে। (ছবিটি প্রতীকী)

Mahatma Gandhi English Medium School: হিন্দি মিডিয়াম স্কুলগুলিকে ইংলিশ মিডিয়াম স্কুলে রূপান্তর নিয়ে ক্ষোভ রাজস্থানে

 স্কুলের মাধ্যম বদলের প্রতিবাদে বহু জায়গায় অভিভাবক থেকে পড়ুয়ারা বিক্ষোভে সামিল হন। তবে পড়ুয়াদের কাছে অপশন দেওয়া হয়েছে তাদের পছন্দের মাধ্যমকে বেছে নেওয়ার। বিশেষত উচ্চ শ্রেণির পড়ুয়ারা চাইছে না যে তাদের পড়ার মাধ্যম বদল হোক, এতে পড়াশোনায় প্রভাব পড়বে বলে তাদের দাবি।

সচিন সাইনি

রাজস্থান সরকার শিক্ষাক্ষেত্রে এক নয়া উদ্যোগে বিভিন্ন হিন্দি মিডিয়াম স্কুলকে ইংরেজি মিডিয়াম করে তোলার পদক্ষেপ করে। তবে স্কুলের পড়ুয়াদের অভিভাবকরা এই ইস্যুতে যেভাবে ক্ষোভ প্রকাশ করছেন তাতে এই উদ্যোগ কতটা বাস্তবায়িত হতে পারে তা নিয়ে রয়েছে প্রশ্নচিহ্ন। জানা গিয়েছে এপর্যন্ত ৮০ স্কুলের তরফে প্রস্তাব এসেছে যাতে সেখানে দুটি শিফ্টে ইংরেজি ও হিন্দি মাধ্যমে পড়ানোর অনুমতি দেওয়া হয়।

কংগ্রেস শাসিত রাজস্থানের সরকারের এই পদক্ষেপের তুমুল সমালোচনা করেছে বিজেপি। বিজেপির দাবি অশোক গেহলোট সরকারের এই পদক্ষেপে লক্ষ লক্ষ পড়ুয়ার ক্ষতি হবে। জোর করে স্কুলের মাধ্যম বদলের প্রতিবাদে বহু জায়গায় অভিভাবক থেকে পড়ুয়ারা বিক্ষোভে সামিল হন। তবে পড়ুয়াদের কাছে অপশন দেওয়া হয়েছে তাদের পছন্দের মাধ্যমকে বেছে নেওয়ার। বিশেষত উচ্চ শ্রেণির পড়ুয়ারা চাইছে না যে তাদের পড়ার মাধ্যম বদল হোক, এতে পড়াশোনায় প্রভাব পড়বে বলে তাদের দাবি। উল্লেখ্য ২০১৯ সালে গেহলোট সরকার রাজস্থানে 'মহাত্মা গান্ধী ইংলিশ মিডিয়াম স্কুলের' উদ্যোগ নেয়।১২০৫ টি এমন স্কুল বর্তমানে সরকারি স্কুলের বিল্ডিংয়েই শুরু হয়েছে। কংগ্রেস সরকার জানিয়েছিল, আশা করা হচ্ছে যে এই স্কুলের মাধ্যমে রাজ্যের শিক্ষা ক্ষেত্রে অগ্রগতি আসবে। ২৪ সপ্তাহের অবিবাহিত অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভপাতের অনুমতি দিল সুপ্রিম কোর্ট

বহু অভিভাবক বলছেন, পদক্ষেপ নিঃসন্দেহে একটি বড় দিক রাজ্যের শিক্ষার বিষয়ে, তবে এভাবে চাপিয়ে দিলে তা পড়ুয়াদের ক্ষেত্রে সমস্যা হতে পারে। বিজেপির অভিযোগ রাজ্যে একটা বড় অংশের হিন্দি মিডিয়াম স্কুলকে জোর করে 'মহাত্মা গান্ধী ইংলিশ মিডিয়াম স্কুলের' আওতায় আনা হচ্ছে। বদল করে দেওয়া হচ্ছে স্কুলের পঠনপাঠনের মাধ্যম। যা সমস্যা তরি করছে পড়ুয়াদের জন্য। এই ইস্যুকে কেন্দ্র করে রাজ্যের বিভিন্ন জায়গায় ক্রমেই বাড়ছে ক্ষোভ।

বন্ধ করুন