বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনে বড় জয় কংগ্রেসের, ১০০-র বেশি আসনে পিছিয়ে BJP
ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনে বড় জয় কংগ্রেসের, ১০০-র বেশি আসনে পিছিয়ে BJP

  • পঞ্চায়েত সমিতির ৬৭০টি আসন ব্যাগে পুড়েছে কংগ্রেস। এদিকে অনেকটাই পিছিয়ে বিজেপি।

রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনে বড় জয় শাসক দল কংগ্রেসের। পঞ্চায়েত সমিতির ৬৭০টি আসন ব্যাগে পুড়েছে কংগ্রেস। এদিকে অনেকটাই পিছিয়ে বিজেপি। তাদের ঝুলিতে গিয়েছে মাত্র ৫৫১টি আসন। এদিকে জেলা পরিষদের ক্ষেত্রে কিছুটা হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে দুই দলের মধ্যে। কংগ্রেস যেখানে ৯৯টি আসন পেয়েছে। সেখানে বিজেপির ঝুলিতে আসে ৯০টি আসন। গত ২৬ অগস্ট, ২৯ অগস্ট এবং ১ সেপ্টেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

মোট ১৫৬৪টি নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তার মধ্যে বিজেপি, কংগ্রেস ছাড়াও বড় সংখ্যক নির্দল প্রার্থী জিতেছেন। মোট ২৯০টি আসনে জিতেছেন নির্দল প্রার্থীরা। রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি এবং বহুজন সমাজ পার্টি যথাক্রমে ৪০ এবং ১১টি আসনে জয়লাভ করেছে।

এদিকে জেলা পরিষদ নির্বাচনে মোট ২০০টি আসনে নির্বাচন হয়। এর মধ্যে ১৮৯টি আসন গিয়েছে কংগ্রেস বা বিজেপির ঝুলিতে। কংগ্রেস পেয়েছে ৯৯টি আসন, ৯০টি জিতেছে বিজেপি। এছাড়া নির্দল প্রার্থীরা জিতেছেন আট আসনে। বহুজন সমাজ পার্টির ঝুলিতে গিয়েছে তিনটি আসন।

এই ফল প্রকাশের পর জয়ী প্রার্থীদের শুভেচ্ছা জানান রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট এবং এককালে তাঁর ডেপুটির পদ সামলানো সচিন পাইলট। গেহলট টুইট করে লেখেন, 'পঞ্চায়েক সমিতি এবং জেলা পরিষদের নির্বাচনে কংগ্রেসকে জেতানোয় আমি সব ভোটারকে ধন্যবাদ জানাই। কংগ্রেস কর্মী এবং জয়ী প্রার্থীদের শুভেচ্ছা।' এদিকে সচিন পাইলট জয়ীদের শুভেচ্ছা জানিয়ে বার্তা দেন, 'আশা করছি আপনারা সকলে জনগণের জন্য কাজ করতে প্রস্তুত এবং নিজেদের এলাকায় উন্নয়নমূলক কাজ করার জন্য তৈরি। কংগ্রেসের নীতি অনুযায়ী এই কাজগুলো যাতে আফনারা করতে পারেন।'

 

বন্ধ করুন