বাংলা নিউজ > ঘরে বাইরে > সচিনকে সাময়িক স্বস্তি দিল রাজস্থান হাই কোর্ট, শীর্ষ আদালতের দ্বারস্থ স্পিকার

সচিনকে সাময়িক স্বস্তি দিল রাজস্থান হাই কোর্ট, শীর্ষ আদালতের দ্বারস্থ স্পিকার

সচিন পাইলট (MINT_PRINT)

জল গড়াল সুপ্রিম কোর্ট অবধি 

সচিন পাইলট সহ ১৯জন বিক্ষুব্ধ কংগ্রেসির বিরুদ্ধে ২৪ জুলাই অবধি কোনও ব্যবস্থা নেওয়া যাবে না বলেছে রাজস্থান হাই কোর্ট। এই আদেশের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন রাজস্থান বিধানসভার অধ্যক্ষ সিপি যোশী। তাঁর অধিকারে দখল করছে বিচার ব্যবস্থা এই অভিযোগ তুলে শীর্ষ আদালতে গেলেন তিনি। 

সি পি যোশী বলেন যে তিনি এটা জানতে চান যে স্পিকারকি শো-কজ নোটিস পাঠাতে পারে না। তিনি বলেন ১৯৯২ সালেই সুপ্রিম কোর্ট এই রায় দিয়েছে যে দল বিরোধী আইন সম্পর্কিত পিটিশন নিয়ে সিদ্ধান্ত নিতে পারবে অধ্যক্ষ। 

কংগ্রেসের মুখ্য হুইপ সচিন ও অন্যান্য বিক্ষুব্ধ কংগ্রেসিদের বিধানসভা থেকে বরখাস্ত করার জন্য স্পিকারকে চিঠি দিয়েছিলেন। হুইপ অমান্য করার জন্যই এই সিদ্ধান্ত নিতে বলেন তিনি। সেই মোতাবেক স্পিকার নোটিস পাঠায় বিদ্রোহীদের। দুই দিন উত্তর দিতে সময় দেওয়া হয়। কিন্তু আদালতে গিয়ে অনেকটাই অতিরিক্ত সময় পেয়েছেন সচিন ও তাঁর ঘনিষ্ঠ বিধায়করা। চলছে সওয়াল জবাব, তাই স্পিকারকে কোনও সিদ্ধান্ত নিতে মানা করে আদালত। ২৪ তারিখ এই সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেবে হাই কোর্ট। কিন্তু অতদিন অপেক্ষা করতে রাজি নন স্পিকার। 

মঙ্গলবার আদালত ডিরেক্ট অর্থাৎ নির্দেশ শব্দটি ব্যবহার করেছে। এতে আপত্তি স্পিকারের। একই সঙ্গে শুধু নোটিসের ক্ষেত্রে আদালত কেন নাক গলাচ্ছে, সেই নিয়েও প্রশ্ন তাঁর। 

সচিন শিবির আদালতে বলেছে যে স্পিকারের নোটিস পাঠানো সংবিধানের দশম শিডিউলের পরিপন্থী। অন্যদিকে রাজস্থান সরকারের কৌঁসুলী বলেছেন এখনও তো স্পিকার কোনও ব্যবস্থাই নেয়নি। তার আগেই কেন আদালতে সচিন পাইলট। 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

‘সিকিউরিটিকে ডাকুন…' SCর প্রধান বিচারপতির সঙ্গে তুমুল তর্কাতর্কি আইনজীবীর, এরপর? আইটি সেক্টরে ১৪ ঘণ্টা ডিউটি, প্রস্তাব স্থগিত করল ওই রাজ্যের মন্ত্রিসভা: রিপোর্ট CFL 2024: জোড়া পেনাল্টি নষ্ট, পুলিশের সঙ্গে ড্র, ফের পয়েন্ট নষ্ট করল মোহনবাগান দ্বিতীয়বার বিয়ে সারলেন নদিয়ার লেসবিয়ান যুগল মন্দিরা-বৈশাখী! কেন এমন সিদ্ধান্ত? শনি থেকে বৃষ্টি কমবে বাংলার একাধিক জেলায়, কবে ও কোথায় ঘণ্টায় ৫০ কিমিতে ঝড় হবে? 'একলা চলা সম্মানের...', ডিভোর্সের ট্রেন্ডের মাঝে রহস্যময় পোস্ট ঋষি কৌশিকের কমলা হ্যারিসের চরিত্রে অভিনয় করেই ভবিষ্যদ্বাণী করেন মল্লিকা, ভাইরাল পুরনো টুইট টেলিকম সেক্টরে ১.২৮ লক্ষ কোটি টাকার সিংহভাগ পেল বিএসএনএল, বাজেটে বিরাট বরাদ্দ ‘‌শ্রীভূমির পুজোয় এয়ারপোর্টের রাস্তা জ্যাম হয়’‌, ব্ল্যাকলিস্টের হুঁশিয়ারি মমতার রেলযাত্রীদের সুরক্ষায় বিরাট বরাদ্দ এবারের বাজেটে, কবচ নিয়ে বড় ঘোষণা রেলমন্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.