বাংলা নিউজ > ঘরে বাইরে > নির্বিচারে মরছে কাক, মুরগি, ময়ূর, বার্ড ফ্লু অ্যালার্ট জারি হল রাজস্থানে
মৃত কাক
মৃত কাক

নির্বিচারে মরছে কাক, মুরগি, ময়ূর, বার্ড ফ্লু অ্যালার্ট জারি হল রাজস্থানে

  • বন্য়প্রাণী দফতর বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখছে ও ইতিমধ্যেই মুখ্য় ওয়াল্ডলাইফ ওয়ার্ডেন বার্ড ফ্লু অ্যালার্ট জারি করেছেন

একে করোনাকাল, তার ওপর এবার বার্ড ফ্লু-র চোখরাঙানি। রাজস্থানে নির্বিচারে মারা যাচ্ছে কাক, মুরগি ও ময়ূররা। এর ফলেই ঝুঁকি না নিয়ে রাজস্থানের বন দফতর বার্ড ফ্লু অ্যালার্ট জারি করেছে। 

দুই দিন আগেই ঝালওয়ার জেলায় ৫০টি কাক মারা গিয়েছে। তারপর কোটা, বারান, যোধপুর ও অন্য়ান্য জেলা থেকে ৩০০টি কাকের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ঝালওয়ারে ৬০টি মুরগি মারা গিয়েছে। অন্যদিকে নাগাওর জেলায় ৫০টি ময়ূর সহ ১০০টি পাখির মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃত্যুর কারণ খতিয়ে দেখতে পশু ল্য়াবে পাঠানো হয়েছে মৃত পশুদের। 

বন্য়প্রাণী দফতর বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখছে ও ইতিমধ্যেই মুখ্য় ওয়াল্ডলাইফ ওয়ার্ডেন বার্ড ফ্লু অ্যালার্ট জারি করেছেন। তিনি জানিয়েছেন যে অফিসারদের জলাজমি পরিদর্শন করতে পাঠানো হয়েছে যেখানে বিপুল সংখ্যক পরিযায়ী পাখি আসে শীতের সময়। সেখানে গিয়ে পাখি মৃত্যুর ওপর নজরদারি ও শবের সঠিক ভাবে সৎকারের ওপর জোর দেওয়া হয়েছে। যেহেতু মানুষের শরীরেও বার্ড ফ্লু ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা আছে তাই সমস্ত ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র, বন ও স্যাংচুয়ারির ওপরেও নজরদারি রাখা হচ্ছে। 

 

বন্ধ করুন