বাংলা নিউজ > ঘরে বাইরে > EVM Debate: ‘যদি ইভিএম হ্যাক করা যায় তবে তো টেসলাও…’ মাস্ককে একহাত নিলেন রাজীব চন্দ্রশেখর

EVM Debate: ‘যদি ইভিএম হ্যাক করা যায় তবে তো টেসলাও…’ মাস্ককে একহাত নিলেন রাজীব চন্দ্রশেখর

‘যদি ইভিএম হ্যাক করা যায় তবে তো টেসলাও…’ মাস্ককে একহাত নিলেন রাজীব চন্দ্রশেখর (HT PHOTO) (HT_PRINT)

চন্দ্রশেখর বিস্তারিতভাবে জানিয়েছেন যে মাস্ক আমেরিকার পুয়ের্তো রিকোর কিছু ইভিএমের পরিপ্রেক্ষিতে এসব বলছেন। আর তারপরই তিনি বলছেন যে সমস্ত ইভিএম হ্যাক করা যায়।

EVM বিতর্কে ফের এলন মাস্ককে একহাত নিলেন বিজেপি নেতা রাজীব চন্দ্রশেখর। রাজীব চন্দ্রশেখর পরিস্কার জানিয়ে দিয়েছেন যে টেসলার সহ প্রতিষ্ঠাতা তথা সিইও ভারতের ইভিএম সম্পর্কে যে কথা বলেছেন তা একেবারে ঠিক নয়। তিনি জানিয়েছেন, এটা বস্তুগতভাবে মিথ্যে। 

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে চন্দ্রশেখর জানিয়েছেন, মাস্ক যে অভিমন জানিয়েছিলেন যে সমস্ত ইভিএমকে  হ্যাক করা যায় এটা যথার্থ নয়। তিনি যখন বলছেন যে পৃথিবীতে এমন ডিজিটাল সামগ্রী নেই যেটা হ্য়াক করা যায় না তাহলে প্রতিটি টেসলা গাড়িও হ্যাক করা যায়। সেই সঙ্গেই তিনি জানিয়েছেন মাস্ক যে কথা বলছেন সেটা ফ্যাকচুয়ালি রং। 

চন্দ্রশেখর বিস্তারিতভাবে জানিয়েছেন যে মাস্ক আমেরিকার পুয়ের্তো রিকোর কিছু ইভিএমের পরিপ্রেক্ষিতে এসব বলছেন। আর তারপরই তিনি বলছেন যে সমস্ত ইভিএম হ্যাক করা যায়। 

সেই সঙ্গেই তিনি বলেন ইলন মাস্কের সঙ্গে তর্ক করার মতো আমি কেউ নই। কিন্তু এই ধরনের বক্তব্য বা সরলীকরণ করাটা ঠিক নয়। 

সেই সঙ্গেই আমেরিকার ইভিএমের সঙ্গে ভারতের ইভিএমের কিছু ফারাক রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। তিনি বলেন, ভারতের ইভিএম কী সেটা নিয়ে মাস্কের কোনও ধারনা নেই। 

তিনি জানিয়েছেন, ভারতের ইভিএমগুলি অন্যান্যদের তুলনায় কিছুটা ফারাক রয়েছে। কারণ আমেরিকা ও পাশ্চাত্য়ে যে ধরনের ইভিএমগুলি ব্যবহার করা হয় সেগুলি কানেক্টেড ডিভাইস। সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, ভারতের যে ইভিএম সেগুলি অত্যন্ত নিরাপদভাবে তৈরি করা হয়। এটার সঙ্গে কোনও ওয়াইফাই বা ৫জি কানেকশন থাকে না। কোনও ইন্টারনেটের সংযোগ থাকে না। এটা হ্যাক করা সম্ভব নয়। 

তিনি জানিয়েছেন এই যে গোটা বিশ্বে কোনও দেশ ইভিএমের ডিজাইন করে তবে সেই দেশের নাম ভারতবর্ষ। এর আগে তিনি ইলন মাস্ককে খোঁচা দিয়ে বলেছিলেন, আপনি একটা টিউটোরিয়াল চালাতে পারেন। এতে আমরা খুশি হব।  সেই সঙ্গেই তিনি ভারতের ইভিএমের বর্ণনা দিতে গিয়ে জানিয়েছেন, এই ইভিএম অত্যন্ত নিরাপদ। এর সঙ্গে অনলাইনে কোনও যোগ থাকে না। 

এদিকে এর আগে মুম্বইয়ে জয়ী শিবসেনা প্রার্থীর এক আত্মীয়ের কাছে ইভিএম 'আনলক' করা একটি ফোন ছিল বলে খবর প্রকাশিত হয়েছিল, তা খারিজ করে দিয়েছেন এক নির্বাচন আধিকারিক। মুম্বই উত্তর পশ্চিম লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশী বলেন, ‘ইভিএম একটি স্বতন্ত্র ব্যবস্থা যা আনলক করতে ওটিপির প্রয়োজন হয় না।’

গত ৪ জুন ভোট গণনার সময় ইভিএমের সঙ্গে সংযুক্ত মোবাইল ফোন ব্যবহার করে মাত্র ৪৮ ভোটের ব্যবধানে শিবসেনা প্রার্থী রবীন্দ্র ওয়াইকরের এক আত্মীয় এই আসন থেকে জয়ী হয়েছেন বলে মিড-ডে সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদনের প্রতিক্রিয়ায় নির্বাচন কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

ঘরে বাইরে খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 18 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 124/5

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.