বাংলা নিউজ > ঘরে বাইরে > সন্ত্রাসবাদের বিরুদ্ধে যৌথ লড়াইয়ের ডাক, SCO মিটিংয়ে রাজনাথ

সন্ত্রাসবাদের বিরুদ্ধে যৌথ লড়াইয়ের ডাক, SCO মিটিংয়ে রাজনাথ

Shanghai Cooperation Organisation (SCO)মিটিংয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং(PTI Photo) (PTI)

এদিন তিনি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই সইগুর সঙ্গে কথা বলেন। সেখানে তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। কারণ মস্কোতে এক জঙ্গিকে গ্রেফতার করেছিল রাশিয়া। ওই ব্যক্তি ভারতে হামলার ছক কষেছিল।

আফগান মাটিকে কখনই কোনও দেশকে আক্রমণের জন্য ব্যবহার করা উচিত হবে না। জঙ্গিদের প্রশিক্ষণের জন্যও নয়। আলোচনার মাধ্যমে রাশিয়া-ইউক্রেন সমস্যা মেটাতে হবে। উজবেকিস্তানের রাজধানী তাসকেন্তে সাংহাই কো অপারেশন অর্গানাইজেশনের মিটিংয়ে এমনটাই জানিয়ে দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

তিনি এদিন যৌথভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানান। তিনি বলেন, ভারত এই রিজিয়নকে শান্তিপূর্ণ ও স্থিতাবস্থা বজায় রাখতে ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সবরকম লড়াই চালিয়ে যাচ্ছে। সকলের মধ্যে সমণ্বয় রক্ষার উপরেও জোর দেন তিনি। প্রতিরক্ষামন্ত্রকের প্রকাশিত বিবৃতি অনুসারে এমনটাই জানা গিয়েছে।

রাশিয়া-ইউক্রেন সমস্যা প্রসঙ্গে তিনি জানিয়েছেন, ইউক্রেন ও তার চারপাশের মানবিক সমস্যা নিয়ে উদ্বেগে রয়েছে ভারত। রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেলের উদ্যোগে, রেডক্রশের উদ্যোগে পাশে রয়েছে ভারত। মূলত মানবিক হাত বাড়িয়ে দিয়েছে ভারত। অন্যদিকে শান্তিপূর্ণ ও স্থিতিশীল আফগানিস্তানের স্বার্থে সবরকম সহায়তার কথা জানিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

২০২৩ সালে এসসিও সদস্যদের ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন তিনি। অন্যদিকে এদিন তিনি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই সইগুর সঙ্গে কথা বলেন। সেখানে তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। কারণ মস্কোতে এক জঙ্গিকে গ্রেফতার করেছিল রাশিয়া। ওই ব্যক্তি ভারতে হামলার ছক কষেছিল।

 

 

বন্ধ করুন