বাংলা নিউজ > ঘরে বাইরে > কর্ণাটক থেকে টিকিট নির্মলাকে, মহারাষ্ট্র থেকে প্রার্থী পীযূষ, একনজরে রাজ্যসভার ১৮ আসনের জন্য BJP-র প্রার্থী তালিকা

কর্ণাটক থেকে টিকিট নির্মলাকে, মহারাষ্ট্র থেকে প্রার্থী পীযূষ, একনজরে রাজ্যসভার ১৮ আসনের জন্য BJP-র প্রার্থী তালিকা

রাজ্যসভা নির্বাচনের ১৮ আসনের প্রার্থী ঘোষণা BJP-র (HT_PRINT)

Rajya Sabha Election: আগামী ১০ জুন অনুষ্ঠিত হতে চলেছে রাজ্যভার ৫৭টি আসনের জন্য নির্বাচন। হিসেব মতো এই আসনগুলির মধ্যে থেকে ২২টিতে জয় প্রায় নিশ্চিত বিজেপির। আরও বেশ কয়েকটি আসনে ‘লড়াই’ হতে পারে।

আগামী ১০ জুন অনুষ্ঠিত হতে চলেছে রাজ্যভার ৫৭টি আসনের জন্য নির্বাচন। হিসেব মতো এই আসনগুলির মধ্যে থেকে ২২টিতে জয় প্রায় নিশ্চিত বিজেপির। আরও বেশ কয়েকটি আসনে ‘লড়াই’ হতে পারে। এই আবহে রবিবার ১৮টি আসনের জন্য নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি। তালিকায় সর্বোচ্চ ৬টি নাম রয়েছে উত্তরপ্রদেশের। মহারাষ্ট্র থেকে তিনটি নাম রয়েছে তালিকায়। একই সময়ে কর্ণাটক এবং বিহার থেকে দুটি করে নাম রয়েছে তালিকায়। এছাড়াও মধ্যপ্রদেশ, হরিয়ানা, ঝাড়খণ্ড এবং রাজস্থান থেকে একটি করে নাম রয়েছে তালিকায়। (আরও পড়ুন: ১৫ রাজ্যের ৫৭ আসনে রাজ্যসভার নির্বাচন আগামী মাসে,কার ঝুলিতে কটা আসন? একনজরে অঙ্ক)

আগামী ১০ জুন ১৫টি রাজ্যের ৫৭টি আসনে ভোটগ্রহণ হবে। জুলাইয়ে অনুষ্ঠিত হতে চলা রাষ্ট্রপতি নির্বাচনের আগে এই নির্বাচন খুব গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এই আবহে সংসদের উচ্চকক্ষে নিজেদের কর্তৃত্ব বজায় রাখতে মরিয়া শাসক দল। আর তাই গেরুয়া শিবিরের প্রার্থী তালিকা তৈরি করা হয়েছে অনেক চিন্তা পরামর্শ করে। তালিকায় থাকা বিশিষ্ট নামগুলির মধ্যে রয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (কর্ণাটক থেকে) এবং মহারাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল (মহারাষ্ট্র থেকে)।

তাছাড়া রাজস্থান থেকে ঘনশ্যাম তিওয়ারি এবং উত্তরপ্রদেশ থেকে মনোনীত হয়েছেন লক্ষ্মীকান্ত বাজপেয়ী। এদিকে উত্তরপ্রদেশের আরও এক মনোনীত প্রার্থী হলেন রাধা মোহন আগরওয়াল। তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জন্য গোরখপুর সদর আসনটি ছেড়ে দিয়েছিলেন বিধানসভা নির্বাচনে। এদিকে সমাজবাদী পার্টি থেকে বিজেপিতে আসা সুরেন্দ্র নাগরকেও রাজ্যসভায় পাঠানো হচ্ছে। এছাড়াও বাবুরাম নিষাদ, দর্শনা সিং এবং সঙ্গীতা যাদবও উত্তরপ্রদেশ থেকে মনোনয়ন পেয়েছেন। এদিকে হরিয়ানার প্রাক্তন বিধায়ক কৃষাণ লাল পানওয়ারকে প্রার্থী করেছে বিজেপি।

 

একনজরে পূর্ণাঙ্গ তালিকা:

মধ্যপ্রদেশের কবিতা পতিদার

কর্ণাটক থেকে জগেশ

কর্ণাটক থেকে নির্মলা সীতারামন

মহারাষ্ট্রের পীযূষ গোয়েল

মহারাষ্ট্রের অনিল সুখদেবরাও বন্ডে

মহারাষ্ট্রের ধনঞ্জয় মহাদিক

রাজস্থানের ঘনশ্যাম তিওয়ারি

উত্তরপ্রদেশের লক্ষ্মীকান্ত বাজপেয়ী

উত্তরপ্রদেশের রাধা মোহন আগরওয়াল

উত্তরপ্রদেশ থেকে সুরেন্দ্র নগর

উত্তরপ্রদেশের বাবুরাম নিষাদ

উত্তরপ্রদেশের দর্শনা সিং

উত্তরপ্রদেশের সঙ্গীতা যাদব

উত্তরাখণ্ডের ডঃ কল্পনা সাইনি

বিহারের সতীশ চন্দ্র দুবে

বিহারের শম্ভু শরণ প্যাটেল

হরিয়ানা থেকে কৃষাণ লাল পানওয়ার

ঝাড়খণ্ডের আদিত্য সাহু

ঘরে বাইরে খবর

Latest News

রাজ্যের এক্তিয়ারই নেই! বাংলাদেশিদের আশ্রয় নিয়ে মমতার কথায় পাত্তা দিল না কেন্দ্র হার্দিকের সঙ্গে প্রেমচর্চা তুঙ্গে! কার ছবি খোদাই করা ব্রেসলেট অনন্যার হাতে? ‘ঘরে ঘরে গিয়ে বলবেন আমাদের ক্ষমা করবেন...’২১ শের মঞ্চ থেকে মমতার বার্তা Champions Trophy-এর ঠিক নেই,ভারতের সঙ্গে T20I সিরিজ খেলার খোয়াব দেখছে পাকিস্তান 'উদ্ধব ঠাকরে ঔরঙ্গজেব ফ্যান ক্লাবের নেতা', খোঁচা দিলেন অমিত শাহ গুরুপূর্ণিমায় ঘটা করে কার পুজো করলেন শ্রীময়ী-কাঞ্চন? কপিল শর্মার শো থেকে তাঁকে তাড়িয়ে দেওয়া হয়েছে? মুখ খুললেন বাঙালি কন্যা সুমনা ১২ ক্লাসে ফেল, ৭০০তে ৩৫২, সেই ছাত্রীই NEET-UG-তে পেলেন ৭২০তে ৭০৫ ‘বিচক্ষণ রায়’, কোটা কমে ৭% হতেই বললেন হাসিনারা, 'চোখ বেঁধে…’, ভয়ংকর দাবি ইসলামের পাড়ার বৌদির ছবি গোপনে তোলায় মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে, তারপর কী ঘটল?‌

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.