নরেন্দ্র মোদী
নরেন্দ্র মোদী

মোদীর বিরুদ্ধে 'অপমানজনক' পোস্ট, পদচ্যুত রাজ্যসভার পদস্থ কর্মচারী উরজুল হাসান

রাজনৈতিক ভাবে নিরপেক্ষ থাকতে পারেননি উরজুল, বলে মনে করছে প্রশাসন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে পোস্ট করায় বিপাকে পড়লেন সংসদের নিরাপত্তা বাহিনীর এক ডেপুটি ডিরেক্টর। উরুজুল হাসানের পোস্টগুলি অপমানজনক, নিকৃষ্ট ও ব্যাঙ্গাত্মক বলে অভিহিত করেছে রাজ্যসভা প্রশাসন।

এই প্রথমবার সংসদের কোনও পদস্থ কর্মীকে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার জন্য শাস্তি দেওয়া হল। পাঁচ বছরের জন্য উরুজুল হাসানের পদাবনতি হয়েছে। তিনি নিচু গ্রেডে নিরাপত্তা অফিসার হিসাবে কাজ করবেন। মঙ্গলবার এই সংক্রান্ত নোটিফিকেশন জারি করা হয়েছে। ২০১৮ সালের জুন মাস থেকে সাসপেনশনে রয়েছেন উরজুল।


বে পাঁচ বছর পরেও বর্তমান পদ উরজুল ফেরত পাবেন না বলে জানিয়েছেন রাজ্যসভার ডিরেক্টর কে সুধাকরণ।সংসদে একটি বিশেষ শাখা আছে সংসদ নিরাপত্তা পরিষেবার জন্য। একজন আইপিএস অফিসার তার দায়িত্বে থাকেন। পরীক্ষার মাধ্যমে এই শাখার জন্য নিয়োগ করা হয়। অভ্যন্তরীণ কমিটির তদন্তে এটা প্রমাণ হয়েছে যে উরজুল দোষী। এরপরেই তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেন রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু।

রাজ্যসভার ইন্ট্রানেটে এই নির্দেশ আপলোড করা হয়েছে। এতে বলা হয়েছে যে বিভিন্ন সময় যে সব পোস্ট উরজুল শেয়ার করেছেন, তাতে এটা স্পষ্ট হয়ে গিয়েছে যে তিনি রাজনৈতিক কার্যকলাপে যুক্ত। নিজের কাজে নিরপেক্ষ থাকতে পারেননি উরজুল বলেই দাবি।




বন্ধ করুন