বাংলা নিউজ > ঘরে বাইরে > রামনবমী হিংসা: ২.৯ লাখ টাকা জরিমানা অষ্টম শ্রেণির ছাত্রকে, বাবার জরিমানা ৪.৮ লাখ

রামনবমী হিংসা: ২.৯ লাখ টাকা জরিমানা অষ্টম শ্রেণির ছাত্রকে, বাবার জরিমানা ৪.৮ লাখ

 রাম নবমীর মিছিলে পাথর ছোঁড়ার অভিযোগ উঠেছিল মধ্যপ্রদেশে। প্রতীকী ছবি (HT File Photo) (HT_PRINT)

প্রতিবেশীদের দাবি ওরা এলাকায় তাণ্ডব চালিয়েছিল। এদিকে প্রিভেনশন অ্যান্ড রিকভার অফ ড্যামেজ টু পাবলিক প্রপার্টি অ্য়াক্ট অনুসারে ওই নোটিশ জারি করা হয়েছে বলে খবর। এই আইন অনুসারে সরকার প্রয়োজনে কারোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করতে পারে।

মধ্যপ্রদেশের খারগোনে জেলায় গত এপ্রিল মাসে দুই গোষ্ঠীর মধ্যে ভয়াবহ সংঘর্ষের জেরে উত্তেজনা ছড়ায়। রামনবমীর মিছিলে সেদিন পাথর ছোঁড়া হয়েছিল বলে অভিযোগ। এরপর বিভিন্ন এলাকায় আগুন ধরিয়ে দেওয়া হয়। লুঠপাট, তাণ্ডবও চলে। আর সেদিন যে ক্ষতি হয়েছিল তা আদায় করার জন্য উদ্যোগী হয়েছে সরকার। আর সেই নিরিখে স্থানীয় প্রশাসনের তরফে ১২ বছর বয়সী এক শিশুর কাছে নোটিশ পাঠানো হয়েছে।২.৯ লাখ টাকা ক্ষতিপূরণের জন্য এই নোটিশ পাঠানো হয়েছে।

এই নোটিশ পেয়ে কার্যত আকাশ থেকে পড়ছে ওই শিশুর অভিভাবকরা। ওই শিশুর বাবা দিনমজুরের কাজ করেন। তাকে আলাদাভাবে ৪.৮ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে প্রতিবেশী এক মহিলার অভিযোগের ভিত্তিতে অষ্টম শ্রেণির ওই পড়ুয়ার কাছে নোটিশ পাঠানো হয়েছে। ওই মহিলার অভিযোগ হিংসার সময় ওই ছেলেটাও বাড়িতে ঢুকে তাণ্ডব চালায়।

ছাত্রের বাবা কালু খানের দাবি, তার সন্তান নাবালক। সে এই কাজ করতে পারে না। যখন দাঙ্গা বাঁধে তখন ঘরে ঘুমোচ্ছিলাম। আমরা বিচার চাইছি।

তবে প্রতিবেশীদের দাবি ওরা এলাকায় তাণ্ডব চালিয়েছিল। এদিকে প্রিভেনশন অ্যান্ড রিকভার অফ ড্যামেজ টু পাবলিক প্রপার্টি অ্য়াক্ট অনুসারে ওই নোটিশ জারি করা হয়েছে বলে খবর। এই আইন অনুসারে সরকার প্রয়োজনে কারোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করতে পারে।

 

বন্ধ করুন