বাড়ি > ঘরে বাইরে > জোরকদমে প্রস্তুতি, ভূমিপুজোর আগে অযোধ্যায় চলছে বৈদিক রীতি মেনে পুজো
রাম জন্মভূমিতে চলছে পুজো (ছবি সৌজন্য, টুইটার @ANINewsUP)
রাম জন্মভূমিতে চলছে পুজো (ছবি সৌজন্য, টুইটার @ANINewsUP)

জোরকদমে প্রস্তুতি, ভূমিপুজোর আগে অযোধ্যায় চলছে বৈদিক রীতি মেনে পুজো

  • আগামিকাল ভূমিপুজোর সময় পর্যন্ত সেই পুজো চলবে।

বৈদিক রীতিনীতি মেনে রাম জন্মভূমিতে আয়োজন করা হল দ্বিতীয় দিনের পুজো। যেখানে আগামিকাল (বুধবার) রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে হনুমানগঢ়ী মন্দিরে বৈদিক রীতিনীতি পালন করা হয়েছে।

সোমবার শুরু হয়েছিল বৈদিক রীতিনীতি পালনের অনুষ্ঠান। আগামিকাল ভূমিপুজোর সময় পর্যন্ত তা চলবে। বেলা ১২ টা ১৫ মিনিট নাগাদ পুজো করবেন মোদী। শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সদস্য অনিল মিশ্র বলেন, 'ভগবান হনুমানকে অযোধ্যার রক্ষাকর্তা হিসেবে বিবেচনা করা হয়। তাই রাম মন্দিরের নির্মাণ শুরুর আগে ওঁনার (ভগবান হনুমান) অনুমতি নেওয়ার জন্য হনুমানগঢ়ী মন্দিরে এই পুজো করছি।'

হনুমানগঢ়ী মন্দিরে চলছে পুজো (ছবি সৌজন্য এপি)
হনুমানগঢ়ী মন্দিরে চলছে পুজো (ছবি সৌজন্য এপি)

মঙ্গলবার সকাল ন'টা নাগাদ ‘রামাচার্য পুজো’-র জন্য বৈদিক রীতিনীতি মেনে পুজো শুরু করেন ২১ জন পুরোহিত। রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের আগেরদিন আরও অনেক রীতিনীতি পালন করা হবে। অযোধ্যার আটজন, তামিলনাড়ুর কামিকোচির তিনজন দিল্লি ও বারাণসীর পাঁচজন করে পুরোহিত সেই পুজোর দায়িত্বে আছেন।

এদিকে, বুধবারের অনুষ্ঠান ঘিরে ইতিমধ্যে সেজে উঠেছে অযোধ্যা। করোনাভাইরাস আবহে অনুষ্ঠান মঞ্চে মোদী-সহ মাত্র পাঁচজন থাকবেন। সবমিলিয়ে ১৭৫ জনকে সেই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। একইসঙ্গে শহরজুড়ে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। অনুষ্ঠানস্থলের কাছে মোতায়েন আছেন ৪,০০০ জন নিরাপত্তারক্ষী। অ্যাপ্রোচ রোডে তৈরি করা হয়েছে ৭৫ টি চেকপোস্ট। গতরাত থেকেই জেলার সীমান্ত সিল করে দেওয়া হয়েছে।

বন্ধ করুন