বাংলা নিউজ > ঘরে বাইরে > যোগের 'ডাবল ডোজ' নিয়েছি, করোনা টিকা লাগবে না আমার : রামদেব
বাবা রামদেব (ফাইল ছবি)
বাবা রামদেব (ফাইল ছবি)

যোগের 'ডাবল ডোজ' নিয়েছি, করোনা টিকা লাগবে না আমার : রামদেব

  • ফের একবার অ্যালোপ্যাথিকে তোপ দেগে রামদেব বললেন, ভবিষ্যতে সারা বিশ্বে গ্রহণযোগ্যতা বাড়বে আয়ুর্বেদের।

ফের একবার অ্যালোপ্যাথিকে তোপ দেগে রামদেব বললেন, ভবিষ্যতে সারা বিশ্বে গ্রহণযোগ্যতা বাড়বে আয়ুর্বেদের। পাশাপাশি তাঁর বক্তব্য, আমি গত বেশ কয়েক দশক ধরে যোগের ডাবল ডোজ নিচ্ছি। আমার করোনা টিকা প্রয়োজন নেই। পাশাপাশি এদিন ফের একবার রামদেব অভিযোগ করেন, গত ১৫ মাস ধরে এত যে মানুষ প্রাণ হারাচ্ছেন, তা ঠেকাতে ব্যর্থ অ্যালোপাথি। যা প্রমাণ করে যে অ্যালোপ্যাথি পূর্ণাঙ্গ চিকিত্সা দিতে পারে না।

এদিন রামদেব বলেন, 'আমি বিগত বেশ কয়েক দশক ধরে যোগ এবং আয়ুর্বেদের ডাবল ডোজ নিয়ে আসছি। এটাই আমার জন্য যথেষ্ট। আমার কোভিড টিকার প্রয়োজন নেই। ১০০ কোটি ভারতীয় এবং পরবর্তীতে গোটা বিশ্ব আয়ুর্বেদকে গ্রহণ করবেন ভবিষ্যতে। সমাজের একটি অংশ বর্তমানে ইচ্ছে করে আয়ুর্বেদকে তা উপেক্ষা করছে।'

সম্প্রতি রামদেবের একটি ভিডিয়ো ভাইরাল হয়। তাতে রামদেবকে অ্য়ালোপ্য়াথি চিকিৎসা নিয়ে এমন কিছু মন্তব্য় করতে শোনা যায়, যা নিয়ে শুরু হয় বিতর্ক। রামদেবকে ওই ভিডিয়োতে বলতে শোনা যায়, অ্যালোপ্যাথি চিকিৎসার জন্যই নাকি করোনায় এত মানুষ মারা যাচ্ছে। এছাড়া, অন্য একটি ভিডিয়োয় করোনার টিকার কার্যকারিতা নিয়ে ও প্রশ্ন তোলেন যোগগুরু।

ঘটনায় ক্ষুব্ধ হন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের কর্তারা। ইতিমধ্যেই আইএমএ-র তরফ থেকে যোগগুরুকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। তাঁর বক্তব্য়ের জন্য যোগগুরুকে প্রকাশ্যে ক্ষমা চাইতেও বলা হয়েছে। যদিও রামদেবের পক্ষ থেকেও বিষয়টি মিটমাট করার একটা চেষ্টা করা হয়েছিল। বলা হয়েছিল, অ্যালোপ্যাথি চিকিৎসা নিয়ে রামদেবের মনে কোনও বৈরিতা নেই। কিন্তু তাতে সমস্যা মেটেনি। এরপর ফের অ্যালোপ্যাথিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন রামদেব। ফের শুরু হয় বিতর্ক। এরপর মানহানির মামলা করা হয় আইএমএ-র তরফে। দেশের বিভিন্ন থানায় রামদেবের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা শুরু হয়ে যায়।

বন্ধ করুন