বাংলা নিউজ > ঘরে বাইরে > অ্যালোপ্যাথির নিন্দা করেও শেষমেশ করোনা ভ্যাকসিন নিচ্ছেন রামদেব
করোনা আবহে করোনিল ওষুধ প্রকাশ করে রামদেব স্বামীর পতঞ্জলি। ফাইল ছবি : পিটিআই
করোনা আবহে করোনিল ওষুধ প্রকাশ করে রামদেব স্বামীর পতঞ্জলি। ফাইল ছবি : পিটিআই

অ্যালোপ্যাথির নিন্দা করেও শেষমেশ করোনা ভ্যাকসিন নিচ্ছেন রামদেব

  • সেই রামদেবই বলছেন, 'চিকিত্সকরা ঈশ্বরের দূত।' খুব শীঘ্রই করোনা টিকা নেবেন, বৃহস্পতিবার জানালেন তিনি।

সম্প্রতি অ্যালোপাথি চিকিত্সার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলেন রামদেব স্বামী। চিকিত্সকদের কটাক্ষ করতেও ছাড়েননি। এবার সেই রামদেবই বলছেন, 'চিকিত্সকরা ঈশ্বরের দূত।' খুব শীঘ্রই করোনা টিকা নেবেন, বৃহস্পতিবার জানালেন তিনি।

শুধু তাই নয়, বিনামূল্যে করোনা টিকা দেওয়া নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসাও করলেন তিনি।

কিন্তু এই ঘোষণার পরেই রামদেবের অবস্থান নিয়ে প্রশ্ন উঠছে। দিন কয়েক আগেই প্রকাশ্যে বলেছিলেন, 'অ্যালোপাথির বিশ্বাসযোগ্যতা নিয়ে সন্দেহ আছে।'

শুধু তাই নয়, 'চিকিত্সকরা বারবার ওষুধ দেন যাতে রোগীরা তাঁদের হাতে থাকেন' এমন অভিযোগও করেন রামদেব। অ্যালোপাথির ওষুধ খেয়ে লক্ষ লক্ষ রোগীর মৃত্যু হয়েছেও বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, 'অ্যালোপাথি তো রোগ কমিয়ে দেবে। কিন্তু যোগ আর আয়ুর্বেদ রোগ ধারেকাছেই ঘেঁষতে দেবে না। উল্টে আরও শক্তিশালী করে তুলবে।'  দেখুন সেই ভিডিয়ো :

রামদেবের এই মন্তব্যে ক্ষুব্ধ হয় দেশের চিকিত্সকমহল থেকে আমজনতা। করোনা পরিস্থিতিতে যেখানে এত টাকা খরচ করে টিকাকরণ চলছে, সেখানে তাঁর এই মন্তব্যের প্রভাব নিয়েও প্রশ্ন ওঠে। তাঁর বিরুদ্ধে মামলাও করেন চিকিত্সকেদর সংগঠন।

করোনিলের লঞ্চের অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রীরা। ফাইল ছবি : পিটিআই
করোনিলের লঞ্চের অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রীরা। ফাইল ছবি : পিটিআই (PTI)

তবে, বৃহস্পতিবার নিজের অবস্থান বদলে ফেললেন যোগগুরু। এখন উল্টে করোনা টিকা গুরুত্বপূর্ণ বলে জানালেন রামদেব। সকলকে নিতে আর্জি করেন।

তিনি বলেন, 'করোনা টিকা এবং আয়ুর্বেদ-যোগের সমন্বয়ে আপনাদের রোগ প্রতিরোধ ক্ষমতা এমন বেড়ে যাবে যে আর একজনেরও করোনায় মৃত্যু হবে না।'

সেই সময়েই তিনি নিজে করোনা টিকা নিচ্ছেন কিনা প্রশ্ন করেন এক সাংবাদিক। তাঁর উত্তরে রামদেব জানান, শীঘ্রই টিকা নেব।

আর চিকিত্সকদের বিরুদ্ধে তাঁর 'অভিযোগ' নিয়েও তিনি নিজের অবস্থানের ব্যাখ্যা করেন। রামদেব বলেন, 'চিকিত্সকরা ঈশ্বরের দূত। অ্যালোপাথির কার্যকারিতা নিয়েও কোনও সন্দেহ নেই। যে চিকিত্সকরা ওষুধের নামে সাধারণ মানুষকে ঠকাচ্ছে, তাদেরই বিরোধিতা করেছি আমি।'

বন্ধ করুন