হায়দরাবাদে প্রার্থনা (PTI)
হায়দরাবাদে প্রার্থনা (PTI)

Ramzan 2020- দেখা গেল চাঁদ, কাল খেকে শুরু পবিত্র রমজান মাস, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

শনিবার থেকে শুরু পবিত্র রামজান মাস।

অবশেষে দেখা মিলল বহু প্রতীক্ষিত চাঁদের। ফলে আগামিকাল, অর্থাত্ শনিবার থেকে দেশে পবিত্র রমজান মাসের সূচনা হবে। রমজানের আরম্ভ লগ্নে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ইতিমধ্যেই আরব বিশ্ব সহ পৃথিবীর অনেক জায়গাতেই রমজানের সূচনা হয়ে গিয়েছে। বৃহস্পতিবার যেসব জায়গা থেকে চাঁদ দেখা গেছে সেইসব দেশে আজ থেকেই রোজার উপবাস পালিত হচ্ছে। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, মালয়েশিয়া,ইন্দোনেশিয়া, কুয়েত, কাতারের মতো দেশগুলিতে ইতিমধ্যেই রমজানের শুভ সূচনা হয়ে গিয়েছে। ভারতেও কেরলা এবং কর্নাটকে গতকালই চাঁদ দেখা যাওয়ায় সেখানেও শুক্রবার থেকেই রমজান মাস পালিত হচ্ছে। শুক্রবার শাবন মাসের ৩০তম দিন। তাই শনিবার থেকে ভারত, পাকিস্তান, বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়ার অনান্য দেশ সহ গোটা বিশ্বে রমজানের সূচনা হয়ে যাবে। প্রসঙ্গত হিজরি ক্যালেন্ডারের নবম মাস রমজান।

এদিন হরজত মৌলানা সৈয়দ মহম্মদ কাবুল পাশা কাদেরি আল-শুতারির নেতৃত্বে শুক্রবার সন্ধ্যা ৬টায় হায়দরাবাদের দাবিরপুরার খনক-এ-কামিল শুরু হওয়া বৈঠকে ঠিক হয় যে আগামিকাল থেকেই সূচনা রমজানের। অন্যদিকে দিল্লিতে রয়াত্ এ হিলাল কমিটির বৈঠকেও সিদ্ধান্ত হয় যে শনিবার থেকে রমজান। অন্যদিকে দিল্লির জামা মসজিদ ও ফতেহপুরি মসজিদের ইমামরাও জানান যে দেখা গিয়েছে চাঁদ।

রমজান মাসের সূচনায় শুভেচ্ছা বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন-

তবে এবার করোনার ছায়ায় রমজান। জৌলুস তাই অনেকটাই কম। কলকাতা সহ দেশের প্রায় সব মৌলবীই বলে দিয়েছেন যে বাড়িতে বসেই ভগবানের প্রার্থনা করতে। একসঙ্গে মসজিদে আসার প্রয়োজন নেই। এমনকী প্রতিবেশিদের ডাকারও প্রয়োজন নেেই বলে জানিয়েছেন দিল্লির জামা মসজিদের শাহি ইমাম।



বন্ধ করুন