বাংলা নিউজ > ঘরে বাইরে > ২১দিনের শিশুকন্যার পেটে ৮টি ভ্রূণ, অপারেশন করলেন চিকিৎসক, বিরলতম ঘটনা

২১দিনের শিশুকন্যার পেটে ৮টি ভ্রূণ, অপারেশন করলেন চিকিৎসক, বিরলতম ঘটনা

একেবারে বিরলতম ঘটনা। প্রতীকী ছবি

চিকিৎসক জানিয়েছেন শিশুটির অবস্থা এখন স্থিতিশীল। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সপ্তাহখানেকের মধ্য়ে তাকে ছুটি দেওয়া হবে। রানি হাসপাতালের সুপার রাজেশ সিং পিটিআইকে জানিয়েছেন, এটা বিরলতম ঘটনা। আন্তর্জাতিক জার্নালে আমরা এটা প্রকাশ করব।

একেবারে আশ্চর্য ও বিরলতম ঘটনা। ২১ দিন বয়সী একটি শিশুর তলপেটে আটটি ভ্রূণের সন্ধান মিলেছে। রাঁচির একটি বেসরকারি হাসপাতালে ওই শিশুর অপারেশন হয়। পিটিআই সূত্রে খবর, ডাঃ মহম্মদ ইমরান জানিয়েছেন, তলপেটে একটি সিস্টের মধ্যে ওই ভ্রূণগুলি ছিল। এগুলি তিন থেকে পাঁচ সেন্টিমিটার দৈর্ঘ্য়ের।

মেডিক্যাল টার্ম অনুসারে এটিকে ফেটাস ইন ফেটু (FIF) বলে উল্লেখ করা হয়। এক্ষেত্রে একাধিক অপরিণত ভ্রূণ যমজ শিশুর মধ্য়ে থেকে যায়। তবে পেপার আর জার্নালে যেটুকু জানা যায় যে অতীতে সাধারণত একটি ভ্রূণ পাওয়ার নজির রয়েছে। এর আগে এরকম আটটি ভ্রূণ পাওয়ার নজির নেই। তবে এই FIF অত্য়ন্ত বিরল। পাঁচ লাখ শিশুর জন্মের মধ্যে মাত্র একজনের ক্ষেত্রে এমনটা হয়।

ঝাড়খণ্ডের রামগড় জেলায় ওই শিশু ১০ অক্টোবর জন্ম নিয়েছিল। তার তলপেটে একটা লাম্প মতো ছিল। চিকিৎসকরা সেটি অপারেশনের জন্য় পরামর্শ দেন। কারণ পরে তার তলপেটে সমস্যা হতে পারে।

ওই চিকিৎসক জানিয়েছেন, ওই শিশুকন্য়াকে হাসপাতালে ভর্তি করা হয় যখন তার বয়স ২১ দিন। প্রাথমিকভাবে তার তলপেটে সিস্ট জাতীয় কিছু পাওয়া যায়। এরপর ১ নভেম্বর সেটি অপারেশন করা হয়। তখনই দেখা যায় আটটি ভ্রূণ রয়েছে তলপেটে।

চিকিৎসক জানিয়েছেন শিশুটির অবস্থা এখন স্থিতিশীল। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সপ্তাহখানেকের মধ্য়ে তাকে ছুটি দেওয়া হবে। রানি হাসপাতালের সুপার রাজেশ সিং পিটিআইকে জানিয়েছেন, এটা বিরলতম ঘটনা। আন্তর্জাতিক জার্নালে আমরা এটা প্রকাশ করব।

 

ঘরে বাইরে খবর

Latest News

পুরুলিয়ায় বাজ পড়ে মৃত্যু একই গ্রামের তিনজন, প্রতিবেশিকে হারিয়ে শোকার্ত ভুইঁঘোরা লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের বাড়িতে মণীষা কৈরালা, কী কথা হল দুজনের? ১৬ বছরের কিশোরকে বিয়ে করতে বাড়িতে হাজির ২৫-এর তরুণী, থানায় ছুটল পরিবার, তারপর? মোক্ষম ম্যাচে জাত চেনালেন অশ্বিন, নারিনকে পিছনে ফেলে গড়লেন রেকর্ড কোটি কোটি টাকা নয়ছয় না হলে দুর্নীতি নয়, তেল চুরির ৩ লাখ ফিরিয়ে দাবি TMC নেত্রীর অনুজের ময়নাতদন্তের রিপোর্ট অসম্পূর্ণ! সলমনের বাড়িতে গুলি-কাণ্ড, ক্ষুব্ধ আদালত ‘আমি কষ্ট দিতে চাই না...’-বিয়ের গুঞ্জন নস্যাৎ করে কী বললেন প্রভাস? ৩০০ বছর পর পঞ্চগ্রহী যোগে কেতুর দৃষ্টি, ৬ রাশির আয় বৃদ্ধির সঙ্গে হবে ভাগ্যন্নতি রাঁচি লোকসভা কেন্দ্র ২০২৪: বারবার হয়েছে হাতবদল, এবার শেষ হাসি কোন দলের? বাকি ২ দফার ভোট, এরই মাঝে BJP-র সম্ভাব্য আসন সংখ্যা জানালেন মার্কিন বিশেষজ্ঞ

Latest IPL News

মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.