বাংলা নিউজ > ঘরে বাইরে > 'ভারতীয় মুদ্রাকে আইসিইউ পাঠিয়ে দিয়েছে মোদী সরকার', সুর চড়ালেন কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা
কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা। (File Photo) (HT_PRINT)
কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা। (File Photo) (HT_PRINT)

'ভারতীয় মুদ্রাকে আইসিইউ পাঠিয়ে দিয়েছে মোদী সরকার', সুর চড়ালেন কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা

  • রণদীপ সুরজেওয়ালা এদিন বলেন, বিজেপির রাজনীতি কেবলই ভারতের অর্থনীতির উপর বুলডোজার চালিয়েছে। কংগ্রেসের অভিযোগ, ভারতের অর্থনীতিকে চাঙ্গা করার বদলে কেবলই ভারতে হিংসা আর ভেদাভেদের রাজনীতি করেছে গেরুয়া শিবির।

ভারতীয় মুদ্রার অর্থমূল্যে ঐতিহাসিক পতন ঘিরে মোদী সরকাকে তীব্র কটাক্ষ করেন কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা। এদিন তোপের সুরে বিজেপিকে টার্গেট করে রণদীপ সুরজেওয়ালা বলেন, 'ভারতীয় টাকাকে আইসিইউতে পাঠিয়ে দিয়েছে মোদী সরকার।' তিনি আরও বলেন,'একটা অভাবনীয় গতিতে ভারতীয় মুদ্রার দাম পড়েছে এক ডলারে ৭৭.৪১ টাকায়। এটি গত ৭৫ বছরে হয়নি।'

এদিন ,কংগ্রেস নেতা ভারতীয় মুদ্রার এমন নিম্মমুখী গতি নিয়ে কটাক্ষ করে বলেন, দেশের বর্তমান মুদ্রাস্ফিতী, ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ, মূলধন চলে যাওয়ার মতো ঘটনার জেরেই এমন কাণ্ড ঘটে গিয়েছে। একইসঙ্গে তিনি বলেন, যেভাবে সমস্ত জিনিসের দাম বাড়ছে, তাতে সমস্ত দিক বজায় রেখে জীবনধারণ কার্যত অসাধ্য হয়ে গিয়েছে। এপ্রসঙ্গে তিনি গ্যাসের দাম, তেলের দামের বর্ধিত মূল্যের কথা তোলেন। তিনি বলেন, ' সমস্ত কিছু সাধারণ মানুষের নাগালের বাইরে যাচ্ছে।' তিনি বলেন, যেভাবে ভারতে ব্যবসা করতে গেলে আর্থিক বিনিয়োগের মূল্য বেড়ে যাচ্ছে,তাতে তাতে বিনিয়োগকারীদের আত্মবিশ্বাসেও গাটতি দেখা দিচ্ছে। এপ্রসঙ্গে তিনি হু হু করে নিম্মমুখী গ্রাফের দিকে চলা ফরেন এক্সচেঞ্জের প্রসঙ্গ তুলেও কার্যত তোপ দাগেন মোদী সরকারকে। তিনি বিজেপিকে নিশানায় রেখে বলেন, 'কীভাবে একটি দেশের অর্থনীতি এগিয়ে যাবে, যদি সেখানে সরকার দ্বারা পরিচালিত ধর্মীয় ভেদাভেদ,উত্তেজনা চলতে থাকে, তৈরি হয় আতঙ্কের পরিবেশ?'   ভিন দেশের এই স্কুলে রবীন্দ্রভাবনায় ভেদাভেদ ভুলে চলে পঠনপাঠন! নেপথ্যে কোন ইতিহাস?

 

রণদীপ সুরজেওয়ালা এদিন বলেন, বিজেপির রাজনীতি কেবলই ভারতের অর্থনীতির উপর বুলডোজার চালিয়েছে। কংগ্রেসের অভিযোগ, ভারতের অর্থনীতিকে চাঙ্গা করার বদলে কেবলই ভারতে হিংসা আর ভেদাভেদের রাজনীতি করেছে গেরুয়া শিবির। প্রসঙ্গত, ঘরোয়া স্টকে বিদেশী বিনিয়োগকারীদের অনীহা ছাড়াও ঝুঁকিপূর্ণ সম্পত্তির প্রতি বাজারে চাহিদার জেরে ভারতের মুদ্রার দাম হু হু করে পড়ে যায়। আশঙ্কা করা হচ্ছে চিনে বড় সময় ধরে চলা লকডাউনের জেরে এশিয়ার স্টক মার্কেটে বিপুল বিপর্যয় হতে পারে।

বন্ধ করুন