বাংলা নিউজ > ঘরে বাইরে > Random RT-PCR Test in Airports: কোভিডের বাড়বাড়ন্তে বিমানযাত্রীদের উপর নজর, ফের নিয়ম বদল বিমান যাত্রার
দেশজুড়ে বিমানাত্রীদের ২ শতাংশএর আরটিপিসিআর পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র। (REUTERS)

Random RT-PCR Test in Airports: কোভিডের বাড়বাড়ন্তে বিমানযাত্রীদের উপর নজর, ফের নিয়ম বদল বিমান যাত্রার

  • রিপোর্ট অনুসারে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য একটি নির্দেশিকা জারি করেছিলেন। চিঠির মাধ্যমে, ভূষণ রাজ্যগুলিকে সংশোধিত কৌশল বাস্তবায়নের জন্য পদক্ষেপ করতে বলেছেন।

বুধবার কেন্দ্র রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এক নির্দেশিকায় বিমানযাত্রীদের উপর রাখার পরামর্শ দিয়েছে কেন্দ্র। নির্দোশিকায় বলা হয়েছে, প্রতিটি আগত ফ্লাইট থেকে যাত্রীদের RT-PCR স্ক্রিনিং নিশ্চিত করতে হবে। তবে সব যাত্রীর নয়, এলোমেলো ভাবে ২ শতাংশ যাত্রীর করোনা পরীক্ষা করতে হবে। কেন্দ্র আরও বলেছে যে জিনোমিক সিকোয়েন্সিংয়ের জন্য সমস্ত পাঠানো উচিত সকল কোভিড পজিটিভ নমুনা। ভারতে গত কয়েকদিন ধরে ধারাবাহিকভাবে ১০ হাজারেরও বেশি করোনভাইরাস কেস সামনে এসেছে। এই আবহে ফের সতর্কতা অবলম্বন করতে তৎপর কেন্দ্র।

রিপোর্ট অনুসারে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য একটি নির্দেশিকা জারি করেছিলেন। চিঠির মাধ্যমে, ভূষণ রাজ্যগুলিকে সংশোধিত কৌশল বাস্তবায়নের জন্য পদক্ষেপ করতে বলেছেন। প্রাথমিকভাবে করোনা যাতে দ্রুত সনাক্ত করা যায়, সেদিকে নজর দিতে বলা হয়েছে রাজ্যগুলিকে। সন্দেহভাজন এবং পজিটিভ কেসগুলি নিয়ে সময়মত ব্যবস্থা নিতে বলা হয়েছে। করোনভাইরাসের নতুন রূপের প্রাদুর্ভাবের নিয়ন্ত্রণের উপর দৃষ্টি দিতে বলা হয়েছে। তিনি আরও বলেছেন যে সমস্ত স্বাস্থ্যসেবা সেন্টারগুলিকে ‘ইনফ্লুয়েঞ্জা লাইক ইলনেস’ (ইনফ্লুয়েঞ্জার মতো রোগ) কেস রিপোর্ট করা উচিত এবং উল্লেখ করেছেন যে জেলা নজরদারি অফিসার (ডিএসও) সেই ডেটা বিশ্লেষণের জন্য দায়ী থাকবেন।

উ্ল্লেখ্য, বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮১৯ জন৷ যা গত ১৩০ দিনে সর্বোচ্চ৷ এর জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছল ৪ কোটি ৩৪ লক্ষ ৫২ হাজার ১৬৪ জনে৷ এর আগে বুধবারের রিপোর্টে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৪ হাজার ৫০৬৷

বন্ধ করুন