সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ রাজ্য সভার সদস্য হিসেবে মনোনীত করেছেন। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)
সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ রাজ্য সভার সদস্য হিসেবে মনোনীত করেছেন। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)

গগৈয়ের আগে রাজ্য সভায় সদস্য হয়েছেন এই প্রাক্তন প্রধান বিচারপতি, বলছে নথি

  • শীর্ষ আদালতের ২১তম প্রধান বিচারপতি রঙ্গনাথ মিশ্র অবসরগ্রহণের পরে ওডিশা থেকে রাজ্য সভার সদস্য নির্বাচিত হন।

সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ রাজ্য সভার সদস্য হিসেবে মনোনীত করার সিদ্ধান্তে কেন্দ্রের বিরুদ্ধে সমালোচনায় সরব বিরোধীরা। তবে তাঁর আগেও রাজ্য সভার সদস্য হয়েছেন শীর্ষ আদালতের প্রাক্তন প্রধান বিচারপতি, বলছে নথি।

সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে রাজ্য সভায় মনোনীত করার পরে এনডিএ সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন কংগ্রেসের রণদীপ সিং সুরজেওয়ালা ও বর্ষীয়ান নেতা কপিল সিবাল। তাঁদের সুরে সুর মিলিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি।

নিজের টুইটার হ্যান্ডেলে সিবাল জানিয়েছেন, প্রাক্তন প্রধান বিচারপতি রাজ্য সভায় যাওয়ার জন্য সরকারের কথায় রাজি হয়ে নিজের ও প্রশাসনের বিশ্বাসযোগ্যতার সঙ্গে যে আপস করলেন, তা মনে রাখবে ইতিহাস।

গগৈকে রাজ্য সভায় মনোনীত করার আগে তাঁকে প্রস্তাব দেওয়া হলেও প্রাক্তন প্রধান বিচারপতি তাতে সম্মত হবেন না বলে এর আগে মন্তব্য করেছিলেন প্রাক্তন অর্থমন্ত্রী যশবন্ত সিনহা। কিন্তু তাঁকে ভুল প্রমাণ করে সরকারি প্রস্তাব লুফে নিয়েছেন গগৈ।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১২ জানুয়ারি সুপ্রিম কোর্টের তত্কালীন প্রধান বিচারপতি দীপক মিশ্রের পদক্ষেপের বিরুদ্ধে তিন শীর্ষস্থানীয় বিচারপতিকে নিয়ে সাংবাদিক বৈঠকে সরব হয়েছিলেন গগৈ। এর জেরে সংবাদের শিরোনামে স্থান করে নেন তিনি। পরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে তিনি নির্বাচিত হন এবং অবসরগ্রহণের আগে ঐতিহাসিক রাম মন্দ্রি-বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করেন।

উল্লেখ্য, প্রধান বিচারপতি হিসেবে নির্বাচিত হওয়ার একমাসের মধ্যে তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ জানিয়েছিলেন রঞ্জন গগৈয়ের প্রাক্তন সহকারী। যদিও সেই অভিযোগ শেষ পর্যন্ত ধোপে টেকেনি।

তবে অতীতেও সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতির রাজনীতিতে অংশগ্রহণের নজির রয়েছে। শীর্ষ আদালতের ২১তম প্রধান বিচারপতি রঙ্গনাথ মিশ্র অবসরগ্রহণের পরে ওডিশা থেকে রাজ্য সভার সদস্য নির্বাচিত হন। রঞ্জন গগৈয়ের সমালোচনা প্রসঙ্গে ফের রঙ্গনাথ মিশ্রের কীর্তি আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

বন্ধ করুন