বাংলা নিউজ > ঘরে বাইরে > 'গান্ধীকে জাতির জনক মনে করি না', ওয়াইসিকে পালটা তোপ সাভরকরের বংশধরের
বিনায়ক সাভারকরের নাতি রণজিত সাভরকর (ছবি সৌজন্যে এএনআই)
বিনায়ক সাভারকরের নাতি রণজিত সাভরকর (ছবি সৌজন্যে এএনআই)

'গান্ধীকে জাতির জনক মনে করি না', ওয়াইসিকে পালটা তোপ সাভরকরের বংশধরের

  • এর আগে ওয়াইসি কটাক্ষ করে বলেছিলেন, 'বিজেপি হয়ত গান্ধীকে হটিয়ে সাভারকরকেই না জাতির জনক ঘোষণা করে দেবে।'

বিতর্কের সূচনা হয়েছিল সাভরকরকে নিয়ে রাজনাথ সিংয়ের এক মন্তব্যের প্রেক্ষিতে। এরপর সেই বিতর্ক ক্রমেই ছড়াতে থাকে। এরপর এআইএমআইএম প্রধান তথা হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি কটাক্ষ করে বলেছিলেন, 'বিজেপি হয়ত গান্ধীকে হটিয়ে সাভারকরকেই না জাতির জনক ঘোষণা করে দেবে।' সেই মন্তব্যের প্রেক্ষিতে এবার মুখ খুললেন বিনায়ক সাভারকরের নাতি রণজিত সাভরকর।

রণজিত সাভরকরকে ওয়াইসির মন্তব্যের প্রেক্ষিতে প্রশ্ন করা হলে তিনি সংবাদ সংস্থা এএনআইকে বলেন, 'আমি মনে করি না গান্ধী জাতির জনক। ভারতের মতো দেশে একটি জাতির জনক থাকতে পারে না, এমন হাজার হাজার মানুষ আছে যাঁদের আমরা ভুলে গিয়েছি।'

জেলে বসে ব্রিটিশ সরকারের কাছে ক্ষমা চেয়ে চিঠি লিখেছিলেন সাভরকর। ব্রিটিশদের শর্ত মেনে পরবর্তীতে স্বাধীনতা সংগ্রামে যোগ না দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন সাভারকর। এহেন সাভরকরকে নিয়ে প্রায়শই অস্বস্তিতে পড়তে হয় বিজেপিকে। গত মঙ্গলবার তাঁকে নিয়েই লেখা 'বীর সাভারকর: দ্য ম্যান হু কুড হ্যাভ প্রিভেন্টেড পার্টিশন' বই প্রকাশের অনুষ্ঠানে হাজির হন রাজনাথ সিং। সেখানে তিনি দাবি করেন, মহাত্মা গান্ধীর অনুরোধেই জেল থেকে ব্রিটিশদের উদ্দেশে ক্ষমাপত্র লিখেছিলেন সাভারকর।

তাঁর এই মন্তব্যের প্রেক্ষিতে ওয়াইসি পালটা তোপ দেগে বলেন, 'বিজেপি ইতিহাসকে বিকৃত করে তা জনসমক্ষে তুলে ধরছে। এই ভাবে চলতে থাকলে, মহাত্মা গান্ধীকে সরিয়ে সাভারকরকেই জাতির জনক ঘোষণা করে দেবে এক দিন। সেই সাভারকর, গান্ধি হত্যা মামলায় যাঁকে ষড়যন্ত্রচক্রের সহযোগী বলে চিহ্নিত করেছিলেন বিচারপতি জীবনলাল কপূর।' আর ওয়াইসির এই মন্তব্যের প্রেক্ষিতে এবার মুখ খুললেন সাভরকরের উত্তরসূরি।

বন্ধ করুন