বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court: ধর্ষিতা 'সুখী বিবাহিত' জীবনযাপন করছে, দোষীর সাজা কমিয়ে দিল সুপ্রিম কোর্ট

Supreme Court: ধর্ষিতা 'সুখী বিবাহিত' জীবনযাপন করছে, দোষীর সাজা কমিয়ে দিল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

১৯৯৬ সালে ২২ অক্টোবর অভিযুক্তের বিরুদ্ধে এফআইআর দায়ের। ধর্ষণের ফলে মেয়েটি গর্ভবতীও হয়ে পড়ে। নাবালিকার গর্ভপাতের জন্য ১০ হাজার টাকা দিতে চায় অভিযুক্তও তার স্ত্রী।

১১ বছরের নাবালিকাকে ধর্ষণের দায়ে যাবজ্জীবন সাজা খাটছিলেন এক ব্যক্তি। কিন্তু নাবালিকা বর্তমানে বিয়ে করে 'সুখী বিবাহিত' জীবন অতিবাহিত করছে। সে এই মামলাকে আর এগিয়ে নিয়ে যেতে রাজি নয়। এই বিষয়টি বিবেচনা করে দোষী ব্যক্তির সাজা কমিয়ে দিল সুপ্রিম কোর্ট।

এর আগে বিচারপতি বিআর গভাই, পিএস নরসিমা এবং অরবিন্দ কুমারের একটি বেঞ্চ ভারতীয় দণ্ডিধির ৩৭৬ ধারায় ওই ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে। মামলাটি প্রথমে নিম্ন আদালতে খাণ্ডয়ার ট্রায়াল কোর্টে ওঠে। আদালত দোষী ব্যক্তিকে খালাস করে দেয়। এর বিরুদ্ধে রাজ্য সরকার হাইকোর্টে আবেদন করে। হাইকোর্ট নিম্ন আদালতের রায় বাতিল করে। দোষী ব্যক্তিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেয়।

মধ্যপ্রদেশ হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান অভিযুক্ত। শীর্ষ আদালত বলেছে, দোষী নূন্যতম সাজা হবে সাত বছর জেল। কিন্তু আদালত যদি মনে করে তবে সাত বছরের কমও কারাদণ্ডের সাজা দিতে পারে।

নিগৃহীতার পক্ষের আইনজীবী আদালতে বলেন, অভিযোগকারী আর মামলা এগিয়ে নিয়ে যেতে রাজি নন। তিনি সুখী বিবাহিত জীবন অতিবাহিত করছেন।' বেঞ্চ জানায় অভিযুক্ত ইতি মধ্যেই পাঁচ বছরের বেশি সাজা কেটে ফেলেছেন।

(পড়তে পারেন। স্টাফ রুমে জাত তোলা কোনও অপরাধ নয়, বলল মধ্যপ্রদেশ হাইকোর্ট

এই মামলায় আদালত পরিস্থিতি বিবেচনা করে বলে,'আমরা ভারতীয় দণ্ডবিধির ৩৭৬' নম্বর ধারা অনুযায়ী দোষীর শাস্তি বজায় রাখছি। তবে আমার দেখছি দোষী ইতিমধ্যে যে সাজা খেটেছেন তা যথেষ্ট।'

অভিযুক্ত, মধ্যপ্রদেশ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। যে রায়ে তাঁকে দোষী সাব্যস্ত করে, বলা হয় অভিযুক্ত নাবালিকার দারিদ্রের সুযোগ নিয়ে তাকে ধর্ষণ করে।

১৯৯৬ সালে ২২ অক্টোবর অভিযুক্তের বিরুদ্ধে এফআইআর দায়ের। ধর্ষণের ফলে মেয়েটি গর্ভবতীও হয়ে পড়ে। নাবালিকার গর্ভপাতের জন্য ১০ হাজার টাকা দিতে চায় অভিযুক্ত ও তাঁর স্ত্রী। কিন্তু নেয়নি মেয়েটির পরিবার।  বিষয়টি নিম্ন আদালতে বিচারের জন্য ওঠে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

Tomato Benefits: টমেটো ত্বকের জন্য আশীর্বাদের মতো, শুধু জানতে হবে কীভাবে ব্যবহার করবেন রামেশ্বরমের ক্যাফেতে ভয়াবহ বিস্ফোরণ, আহত ৪, আতঙ্ক চরমে বাউন্ডারি লাইনে লাফিয়ে দুর্দান্ত ফিল্ডিং, এবিডির কথা মনে করালেন জর্জিয়া-ভিডিয়ো চোখে ধরা কাগজের দূরবীন, চিনতে পারলেন টলিউডের জনপ্রিয় অভিনেতাকে? ১৪ বছর পর পরিচালনায় আমিরের প্রাক্তন, বউ বদলের গল্প লাপাতা লেডিজে মুগ্ধ করণ-কাজল বিনামূল্যে আধার আপডেটের সময় ফুরিয়ে এল বলে, নির্ঝঞ্ঝাটে কাজ সাড়তে জানুন এই নিয়ম এক বলেই আউট মণীশ, অনুকূলের লড়াই ব্যর্থ করলেন যুব বিশ্বকাপ মাতানো অর্শিন-সচিন আপনি কি SBI গ্রাহক? FD-তে মোটা সুদ থেকে গৃহঋণে ছাড় পাওয়ার এই 'লাস্ট চান্স' Kanchan-Sreemoyee: কাঞ্চনের আদুরে ভালোবাসা! মেহেন্দি দিয়ে হাতে লিখলেন শ্রীময়ীর নাম রাজভবনে ফিরতেই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী, উঠবে নানা ইস্যু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.