বাংলা নিউজ > ঘরে বাইরে > রাবণই প্রথম আকাশযাত্রী, ৫ বছরে নিজের দাবি প্রমাণ করবে শ্রী লঙ্কা

রাবণই প্রথম আকাশযাত্রী, ৫ বছরে নিজের দাবি প্রমাণ করবে শ্রী লঙ্কা

মহাকাব্য অনুযায়ী, প্রায় ৫,০০০ বছর আগে লঙ্কা থেকে ভারতীয় ভূখণ্ডে নিজের পুষ্পকরথে চেপে বায়ুপথেই পৌঁছেছিলেন রাবণ।

মহারাজ রাবণ একজন ক্ষণজন্মা প্রতিভা ছিলেন। তিনিই প্রথম ব্যক্তি যিনি আকাশে উড়েছিলেন। তিনি ছিলেন নভোশ্চর। দাবি শ্রী লঙ্কার।

বিশ্বের প্রথম আকাশযাত্রী ছিলেন রাবণ। তিনিই প্রথম আকাশে ওড়ার বিদ্যা রপ্ত করেন। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর দাবি জানিয়েছে শ্রী লঙ্কা সরকার। শুধু তাই নয়, ৫ বছরের মধ্যে এই তত্ত্ব প্রমাণ করা হবে বলেও জানিয়েছে প্রশাসন।

হিন্দু মহাকাব্যে লঙ্কাপতি রাক্ষসরাজ রাবণের চরিত্র খলনায়কের হলেও শ্রী লঙ্কার মহাকাব্যে তিনি বিদগ্ধ ও বিচক্ষণ শাসক হিসেবে বর্ণিত হয়েছেন। এর মধ্যে আরও অনেক আঙ্গিক থাকলেও মোটামুটি এটাই সাধারণ ধারণা। তবে রামায়ণের দু’টি সংস্করণেই বলা হয়েছে, প্রায় ৫,০০০ বছর আগে লঙ্কা থেকে ভারতীয় ভূখণ্ডে নিজের পুষ্পকরথে চেপে বায়ুপথেই পৌঁছেছিলেন রাবণ। এবার আকাশে ওড়ার প্রাচীন সেই প্রযুক্তি উদঘাটনে নেমেছে শ্রী লঙ্কা সরকার।

সম্প্রতি শ্রী লঙ্কার বেসরকারি উড়ান মন্ত্রক থেকে এই বিষয়ে দেশবাসীর উদ্দেশে আহ্বান জানানো হয়েছে। কারও কাছে রাবণের আমলে বায়ুপথে সফর বা বায়ুযান সংক্রান্ত কোনও নথিপত্র থাকলে তা অবিলম্বে জানানোর অনুরোধ জানিয়েছে শ্রী লঙ্কার বেসরকারি উড়ান মন্ত্রক। প্রকল্পের নাম দেওয়া হয়েছে: মহারাজ রাবণ এবং প্রাচীনকালে আকাশপথে অধুনালুপ্ত যাত্রাপথ।

প্রকল্পের অধীনে যথেষ্ট পরিমাণে তথ্য জমা হলে তার ভিত্তিতে দেশের ঐতিহাসিক স্থানগুলিতে গবেষণা চালাবে শ্রী লঙ্কার পুরাতত্ত্ব বিভাগ। 

সম্প্রতি শ্রী লঙ্কা অসামরিক উড়ান মন্ত্রকের ভাইস চেয়ারম্যান শশী দন-তুঙ্গে বলেছেন, ‘মহারাজ রাবণ একজন ক্ষণজন্মা প্রতিভা ছিলেন। তিনিই প্রথম ব্যক্তি যিনি আকাশে উড়েছিলেন। তিনি ছিলেন নভোশ্চর। শুধু পৌরাণিক কাহিনী নয়, এটা সত্যি কথা। এই বিষয়ে সবিস্তারে গবেষণার প্রয়োজন রয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে আমরা এই তত্ত্ব প্রমাণ করব।’

 

ঘরে বাইরে খবর

Latest News

কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল ৫০ কোটির গণ্ডি পার অক্ষয়ের বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর, ৮দিনে কী হাল অজয়ের ময়দানের মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল IPL-এর ৫০ ম্যাচে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি উইকেট, চাহালদের রেকর্ড ভাঙলেন খলিল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল হচ্ছে স্মৃতিভ্রম, কোমরে অপরাশেন, ১০ দিন ধরে হাসপাতালে ঋতাভরীর বাবা উৎপলেন্দু বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল স্বস্তির বৃষ্টি নামবে শীঘ্রই, তার আগে তাপপ্রবাহে আরও কিছুটা পুড়বে দক্ষিণবঙ্গ ২৮ এপ্রিল শুক্র মেষ রাশিতে অস্তমিত হবে, ৩ রাশি পাবে বিশেষ শুভ ফল, হবে আর্থিক লাভ তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ এপ্রিলের রাশিফল

Latest IPL News

ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.