বাংলা নিউজ > ঘরে বাইরে > RBI on 2000 currency note: বাজার থেকে ২০০০ এর নোট তুলে নিচ্ছে আরবিআই! বৈধ কতদিনের জন্য?

RBI on 2000 currency note: বাজার থেকে ২০০০ এর নোট তুলে নিচ্ছে আরবিআই! বৈধ কতদিনের জন্য?

২০০০ এর নোট তুলে নিচ্ছে আরবিআই (ছবিটি প্রতীকী, সৌজন্যে ED)

এবার বাজার থেকে তুলে নেওয়া হবে ২০০০ টাকার নোট। আপাতত এই নোটগুলি বৈধ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

শুক্রবার দেশের শীর্ষ ব্য়াঙ্ক রিজার্ভ ব্যাঙ্কের তরফে এল বড় ঘোষণা। আরবিআই জানিয়েছে, এবার বাজার থেকে তুলে নেওয়া হবে ২০০০ টাকার নোট। আপাতত এই নোটগুলি বৈধ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

দেশের ব্যাঙ্কগুলিকে আপাতত রিজার্ভব্যাঙ্ক জানিয়েছে, যাতে সেখানে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ডিপোজিট ও এক্সচেঞ্জের সুবিধা থাকে। যাতে হঠাৎ করে অসুবিধার মধ্যে পড়তে না হয় নাগরিকদের। উল্লেখ্য, ২০১৬ সালের ৮ নভেম্বর নোট বাতিলের সঙ্গে সঙ্গেই একাধিক বড় ঘোষণা এসেছিল। সেবার ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করার ঘোষণা করেছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তা রাতারাতি বাতিলের ঘোষণা করেছিলেন। এবার রিজার্ভ ব্যাঙ্ক ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নাগরিকদের সময় দিয়েছে এই নোটকে এক্সচেঞ্জ বা ডিপোজিট করে নেওয়ার ক্ষেত্রে।

(দেশের বাজারে সাময়িকভাবে পাওয়া যাবে না এই ওষুধগুলি! কেন এমন পদক্ষেপ ফাইজারের?)

উল্লেখ্য, নোটবাতিলের পরই ২০১৬ সালে বাজারে আসে নতুন ২০০০ টাকার নোট। প্রসঙ্গত, জানা যাচ্ছে, ২০১৮ ও ২০১৯ সালেই রিজার্ভ ব্যাঙ্ক বা আরবিআই বন্ধ করে দিয়েছিল ২ হাজার টাকার নোট ছাপানো। মার্চ ২০১৭ সালের আগে ৮৯ শতাংশ ২ হাজারের ডিনমিনেশন নোট ইস্যু করা হয়েছিল। প্রসঙ্গত নোটের একটি সম্ভাব্য জীবনচক্র রয়েছে ৪ থেকে ৫ বছরের। সেই নিরিখেই রিজার্ভ ব্যাঙ্কের নয়া পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

এদিনের ঘোষণায় ব্যাঙ্কগুলিতে এখনই ২০০০ টাকার নোট ইস্যু করা থেকে বিরত থাকতে বলেছে আরবিআই। সদ্য মার্চ মাসে ২০২৩ সালে বাজারে থাকা এই ব্যাঙ্কনোটগুলির মূল্য ৩.৬২ লাখ কোটি টাকায় দাঁড়ায়। যা ২০১৮ সালের ৩১ মার্চে ছিল ৬.৭৩ লাখ কোটি টাকা। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

বন্ধ রামপ্রাসাদ! গদাধরের লীলা ‘ভক্তির সাগর’-এ, প্রকাশ্যে জলসার নতুন মেগার প্রোমো আমেঠিতে লড়বেন? সওয়াল শুনেই রাহুল বললেন, 'BJP-র প্রশ্ন' দুবাইতে মুষলধারে বৃষ্টি, জলমগ্ন বিমানবন্দর 'কী ছিঁড়বেন...', ফের মমতাকে নিয়ে বেলাগাম দিলীপ '১৫-২০ দিন আগে ভেবেছিলাম... এখন মনে হচ্ছে', BJP-র আসন সংখ্যা নিয়ে দাবি রাহুলের হাওড়ায় গেরুয়া সাজে রামনবমীর মিছিল বের করল তৃণমূল! সাইকেল নিয়ে ছুটছেন নদিয়ার জেলাশাসক, মানুষের সঙ্গে কথা বলছেন, কেন এমন ভূমিকায়?‌ ব্যক্তিগত জীবন নিয়ে মন্তব্য মুমতাজের, ‘সহকর্মীদের ক্ষতি করিনি..’, পালটা জিনাত মোদীর 'ঘরে ঢুকে মারব' মন্তব্য নিয়ে প্রশ্ন ওয়াশিংটনকে, কী বলল USA? স্বল্প ব্যয়ে প্রচুর আয়! কম দামের সামগ্রী ব্যবহার গার্ডেনরিচে,বলেছে তদন্ত রিপোর্ট

Latest IPL News

গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.