বাংলা নিউজ > ঘরে বাইরে > আচমকা ১০ দিনের বাধ্যতামূলক ছুটিতে পাঠাতে হবে কর্মীদের, ব্যাঙ্কগুলিকে নির্দেশ RBI
ফাইল ছবি : এএনআই (ANI)
ফাইল ছবি : এএনআই (ANI)

আচমকা ১০ দিনের বাধ্যতামূলক ছুটিতে পাঠাতে হবে কর্মীদের, ব্যাঙ্কগুলিকে নির্দেশ RBI

  • আরবিআই-এর রিস্ক ম্যানজমেন্ট গাইডলাইনে এই নির্দেশ দেওয়া হয়েছে।

ব্যাঙ্কের শীর্ষ স্থানে থাকা বা সংবেদনশীল ক্ষেত্রে কাজ করা কর্মীদের বাধ্যতামূলক ভাবে বছরে দশ দিনের ছুটিতে পাঠাতে হবে বলে ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআই-এর রিস্ক ম্যানজমেন্ট গাইডলাইনে এই নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগেও ব্যাঙ্ক কর্মীদের বাধ্যতামূলক ভাবে ছুটিতে পাঠানোর নিয়ম ছিল। তবে দেখা যেত, ছুটিতে যাওয়ার আগে কর্মীরা নিজেদের জালিয়াতির পদচিহ্ন মুছে দিতে সক্ষম হত। তাই কোনও জালিয়াতি হয়ে থাকলে তা যাতে ধরা পড়ে এবং সংশ্লিষ্ট কর্মী সেই বিষয়টি ঢাকতে না পারে, তাই আচমকা ছুটির এই নির্দেশিকা জারি করা হল আরবিআই-এর তরফে।

২০১৫ সাল থেকেই ব্যাঙ্ক কর্মীদের বাধ্যতামূলক ভাবে ছুটিতে পাঠানোর নিয়ম রয়েছে। এর আগে নীরব মোদী কাণ্ডের সময় দেখা গিয়েছিল পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের কর্মীরা ভুলভাল এন্ট্রি করেছিল সুইফট সিস্টেমে। অনেক পরে গিয়ে সেই জালিয়াতি ধরা পড়েছিল। সেই ঘটনা যাতে আর না ঘটে, তার জন্যেই বাধ্যতামূলক ছুটির নিয়ম আনা হয়েছিল ২০১৫ সালে। তবে ত সত্ত্বেও দোষী কর্মীরা পার পেয়ে যাচ্ছিল। তাই ২০১৫ সালের নিয়মে বদল আনল কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এদিকে আরবিআই-এর তরফে ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে ছুটিতে থাকা কর্মী কোনও ভাবে ব্যাঙ্কের কোনও রিসোর্সের সঙ্গে যোগাযোগ রাখতে না পারে। শুধমাত্র অভ্যন্তরীণ কর্পোরেট ই-মেল পেতে পারবেন সংশ্লিষ্ট কর্মী। এর আগে অবশ্য ব্যাঙ্কগুলিকে সংবেদনশীল পদের একটি তালিকা তৈরি করতে হবে। এরপর গোপনে অভ্যন্তরীণ রিভিউ চালাতে হবে ধারাবাহিক ভাবে।

 

বন্ধ করুন