বাংলা নিউজ > ঘরে বাইরে > ১৯৯৬ সালের পর এই প্রথম, ঋণ সংক্রান্ত এই নিয়ম বদল করল RBI

১৯৯৬ সালের পর এই প্রথম, ঋণ সংক্রান্ত এই নিয়ম বদল করল RBI

ফাইল ছবি : এএনআই (ANI)

এতদিন তাঁদের ক্ষেত্রে ঋণ গ্রহণের উর্ধ্বসীমা ছিল ২৫ লক্ষ টাকা। এবার তা বৃদ্ধি করে ৫ কোটি টাকা পর্যন্ত করা হয়েছে।

শুক্রবার নয়া বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। বিজ্ঞপ্তি অনুযায়ী কোনও ব্যাঙ্কের পরিচালনা পর্ষদ, পরিচালক-নিয়ন্ত্রক এবং চেয়ারম্যানের পরিবারের সদস্যরা ঋণ গ্রহণের ক্ষেত্রে আরও সুবিধা পাবেন। তাঁদের ক্ষেত্রে যে কোনও ব্যাঙ্ক থেকে ব্যক্তিগত ঋণের উর্ধ্বসীমা বেশ কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। এতদিন তাঁদের ক্ষেত্রে ঋণ গ্রহণের উর্ধ্বসীমা ছিল ২৫ লক্ষ টাকা। এবার তা বৃদ্ধি করে ৫ কোটি টাকা পর্যন্ত করা হয়েছে।

১৯৯৬ সালের পর এই প্রথম এই নিয়ম পরিবর্তন করল আরবিআই। গত তিন দশকে মুদ্রাস্ফীতি অনেকটাই বেড়েছে। সেই কারণেই উর্ধ্বসীমা বৃদ্ধি বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

এছাড়া সীমা বৃদ্ধির অন্য একটি সুবিধার দিকও আছে। বর্তমান শর্তের কারণে অনেকসময়ে ব্যাঙ্কিংয়ের বিশেষজ্ঞরা ব্যাঙ্কের বোর্ড অব ডিরেক্টরসে যোগ দিতে পারেন না। কারণ সেক্ষেত্রে তাঁদের পরিবারের কেউ কোনও কাজে ২৫ লক্ষ টাকার বেশি ঋণ নিতে পারতেন না। এবার সেই সমস্যা হবে না।

বোর্ড অব ডিরেক্টরসের অনুমোদনের পরেই সদস্যের পরিবারের কেউ বা আত্মীয় ঋণ পাবেন।

বোর্ড অব ডিরেক্টরস বা চেয়ারম্যানের মতো ব্যাঙ্কের ক্ষমতাশালীরা যাতে ক্ষমতার অপব্যবহার করে নিজের পরিবারের কাউকে যথেচ্ছ ঋণ না পাইয়ে দেন, সেদিকে নজর রেখেই উর্ধ্বসীমা রাখে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

চারদিন পরেই গঙ্গার তলা দিয়ে মেট্রো চালু? কোন স্টেশনে যেতে কত ভাড়া? দেখুন তালিকা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.