বাংলা নিউজ > ঘরে বাইরে > ১৯৯৬ সালের পর এই প্রথম, ঋণ সংক্রান্ত এই নিয়ম বদল করল RBI
ফাইল ছবি : এএনআই (ANI)
ফাইল ছবি : এএনআই (ANI)

১৯৯৬ সালের পর এই প্রথম, ঋণ সংক্রান্ত এই নিয়ম বদল করল RBI

  • এতদিন তাঁদের ক্ষেত্রে ঋণ গ্রহণের উর্ধ্বসীমা ছিল ২৫ লক্ষ টাকা। এবার তা বৃদ্ধি করে ৫ কোটি টাকা পর্যন্ত করা হয়েছে।

শুক্রবার নয়া বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। বিজ্ঞপ্তি অনুযায়ী কোনও ব্যাঙ্কের পরিচালনা পর্ষদ, পরিচালক-নিয়ন্ত্রক এবং চেয়ারম্যানের পরিবারের সদস্যরা ঋণ গ্রহণের ক্ষেত্রে আরও সুবিধা পাবেন। তাঁদের ক্ষেত্রে যে কোনও ব্যাঙ্ক থেকে ব্যক্তিগত ঋণের উর্ধ্বসীমা বেশ কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। এতদিন তাঁদের ক্ষেত্রে ঋণ গ্রহণের উর্ধ্বসীমা ছিল ২৫ লক্ষ টাকা। এবার তা বৃদ্ধি করে ৫ কোটি টাকা পর্যন্ত করা হয়েছে।

১৯৯৬ সালের পর এই প্রথম এই নিয়ম পরিবর্তন করল আরবিআই। গত তিন দশকে মুদ্রাস্ফীতি অনেকটাই বেড়েছে। সেই কারণেই উর্ধ্বসীমা বৃদ্ধি বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

এছাড়া সীমা বৃদ্ধির অন্য একটি সুবিধার দিকও আছে। বর্তমান শর্তের কারণে অনেকসময়ে ব্যাঙ্কিংয়ের বিশেষজ্ঞরা ব্যাঙ্কের বোর্ড অব ডিরেক্টরসে যোগ দিতে পারেন না। কারণ সেক্ষেত্রে তাঁদের পরিবারের কেউ কোনও কাজে ২৫ লক্ষ টাকার বেশি ঋণ নিতে পারতেন না। এবার সেই সমস্যা হবে না।

বোর্ড অব ডিরেক্টরসের অনুমোদনের পরেই সদস্যের পরিবারের কেউ বা আত্মীয় ঋণ পাবেন।

বোর্ড অব ডিরেক্টরস বা চেয়ারম্যানের মতো ব্যাঙ্কের ক্ষমতাশালীরা যাতে ক্ষমতার অপব্যবহার করে নিজের পরিবারের কাউকে যথেচ্ছ ঋণ না পাইয়ে দেন, সেদিকে নজর রেখেই উর্ধ্বসীমা রাখে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

বন্ধ করুন