বাংলা নিউজ > ঘরে বাইরে > বিধিভঙ্গের জেরে কড়া ব্যবস্থা নিল RBI, জরিমানা SBI সহ ১৪ ব্যাঙ্কের
ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

বিধিভঙ্গের জেরে কড়া ব্যবস্থা নিল RBI, জরিমানা SBI সহ ১৪ ব্যাঙ্কের

  • এর মধ্যে ব্যাঙ্ক অফ বরোদাকে সর্বোচ্চ দুই কোটি টাকা জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক

বিভিন্ন ব্যাঙ্কিং সংক্রান্ত নিয়মাবিধি লঙ্ঘন করার জন্য স্টেট ব্যাঙ্ক সহ ১৪টি ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাদের আর্থিক জরিমানা করা হয়েছে। সব মিলিয়ে এই ব্যাঙ্কগুলিকে ১৪.৫ কোটি টাকা দিতে হবে। এর মধ্যে ব্যাঙ্ক অফ বরোদাকে সর্বোচ্চ দুই কোটি টাকা জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। 

বিজ্ঞপ্তি অনুযায়ী, এক কোটি টাকা করে জরিমানা দিতে হবে বন্ধন ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ক্রেডিট সুইস এজি, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডাসিন্ড ব্যাঙ্ক, কর্নাটক ব্যাঙ্ক, কারুর বৈশ্য ব্যাঙ্ক, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক, জম্মু অ্যান্ড কাশ্মীর ব্যাঙ্ক ও উৎকর্ষ স্মল ফিনান্স ব্যাঙ্ক। এসবিআইকে দিতে হবে ৫০ লাখ টাকা। 

রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে যে তাদের স্ক্রুটিনিতে বিভিন্ন ত্রুটি ধরা পড়েছে। এরপর নোটিস পাঠানো হয় ব্যাঙ্কগুলিকে শো-কজ করে। মূলত এনবিএফসি-কে ঋণ দেওয়ার ক্ষেত্রে কিছু পদ্ধতিগত ত্রুটি চোখে পড়েছে আরবিআই-এর। সেই কারণেই ব্যাঙ্কগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে আরবিআই। তবে যে সব ঋণ দেওয়া হয়েছে, সেগুলি ত্রুটিপূর্ণ কিনা, সেই নিয়ে কিছু বলেনি কেন্দ্রীয় ব্যাঙ্ক। 

বন্ধ করুন