বাংলা নিউজ > ঘরে বাইরে > ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের নয়া নিয়ম চালু হচ্ছে আরও পরে, কী পালটাবে?

ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের নয়া নিয়ম চালু হচ্ছে আরও পরে, কী পালটাবে?

ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট (Mint)

Debit Card Tokensiation: বর্তমানে অনলাইন, পয়েন্ট-অফ-সেল এবং অ্যাপ-মধ্যস্থ লেনদেনে ব্যবহৃত ক্রেডিট এবং ডেবিট কার্ডের ডেটা 'সরাসরি' সংরক্ষিত হয়। প্রক্রিয়াটা আরও সুরক্ষিত করতে আগামিদিনে তা 'টোকেন' হিসাবে সংরক্ষণ করার সুপারিশ করেছে আরবিআই।

বাড়ল কার্ড ডেটার থেকে টোকেনে স্থানান্তরের সময়সীমা। নতুন ডেবিট এবং ক্রেডিট কার্ড নির্দেশিকা ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা ছিল। তবে সময়সীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

বর্তমানে অনলাইন, পয়েন্ট-অফ-সেল এবং অ্যাপ-মধ্যস্থ লেনদেনে ব্যবহৃত ক্রেডিট এবং ডেবিট কার্ডের ডেটা 'সরাসরি' সংরক্ষিত হয়। প্রক্রিয়াটা আরও সুরক্ষিত করতে আগামিদিনে তা 'টোকেন' হিসাবে সংরক্ষণ করার সুপারিশ করেছে আরবিআই।

RBI-এর মতে, টোকেনাইজেশন সিস্টেমে লেনদেন আরও নিরাপদ এবং সুবিধাজনক হবে। গ্রাহকদের কার্ডের বিশদ একটি 'এনক্রিপ্টেড' টোকেন হিসাবে সংরক্ষণ করা হবে। ফলে তাঁদের লেনদেন প্রক্রিয়া সহজ ও দ্রুত হবে।

'টোকেনাইজেশন' কী?

প্রকৃত কার্ডের বিবরণকে 'টোকেন' বা কোড দিয়ে প্রতিস্থাপন করা হবে। এই প্রক্রিয়াকেই 'টোকেনাইজেশন' বলছে রিজার্ভ ব্যাঙ্ক। প্রতিটা কার্ডের জন্য এই টোকেন অনন্য হবে।

টোকেন তৈরি করা হবে কীভাবে?

১. যে কোনও ই-কমার্স মার্চেন্ট ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনে যান।

২. আপনার কার্ড বেছে নিন। চেক আউট করার সময়ে অতিরিক্ত তথ্য-সহ বিশদ দিন।

৩. এরপরে সেই পেজেই টোকেনাইজ করার অপশন পাবেন। 'RBI নির্দেশিকা অনুযায়ী আপনার কার্ড সুরক্ষিত করুন' অপশনে ক্লিক করুন।

৪. টোকেন তৈরির অনুমতি দিন। লেনদেন সম্পূর্ণ করতে, আপনার মোবাইল ফোন বা ইমেলে আপনার ব্যাঙ্কের পাঠানো এককালীন পাসওয়ার্ড (OTP) ব্যবহার করুন।

৫. টোকেন তৈরি করুন। আপনার কার্ডের ডেটা এরপর এই টোকেনের মাধ্যমে প্রতিস্থাপিত হয়ে যাবে।

৬. পরে পেমেন্ট করার সময় আপনার কার্ড চিনতে সাহায্য করার জন্য, একই ওয়েবসাইটে বা অ্যাপ খুললে, সেখানে আপনার কার্ডের শেষ চারটি সংখ্যা দেখাবে। এর মানে এটাই যে, আপনার কার্ড টোকেনাইজ করা হয়েছে।

বন্ধ করুন